মঙ্গলবার, জুলাই 23, 2024
মঙ্গলবার, জুলাই 23, 2024

HomeFact CheckFact Check: চন্দ্রযান ৩ এর সাফল্যের ছবি হিসেবে দাবি করে 'মার্চ অরবিটার...

Fact Check: চন্দ্রযান ৩ এর সাফল্যের ছবি হিসেবে দাবি করে ‘মার্চ অরবিটার স্পেসক্রাফট’-এর সাফল্যের পুরোনো ছবি ভাইরাল হল

Claim:
চন্দ্রযান-৩-এর সাফল্যে উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা।

Fact:
ইসরোর সাফল্যে উচ্ছ্বসিত বিজ্ঞানীদের এই ছবি চন্দ্রযান ৩ মিশনের নয়, ২০১৩ সালে উৎক্ষেপণ করা ‘মার্স অরবিটার স্পেসক্রাফট’-এর সাফল্যের পরে তোলা পুরোনো ছবি।

গত ২৩ অগাস্ট সন্ধ্যায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র তৈরি চন্দ্রযান ৩ চাঁদের পৃষ্ঠে সফলভাবে অবতরণ করার পরে তা নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। সমান্তরাল ভাবে, বিভিন্ন দাবি-সহ ইন্টারনেটে ভাইরাল হয়েছে অনেক ছবি, ভিডিও ইত্যাদি। এমন প্রেক্ষাপটে চন্দ্রযান ৩ নিয়ে ইসরোর একটি পুরনো ছবি পোস্ট করা হয়েছে। পোস্টের সঙ্গে একটি ছবি সংযুক্ত করা হয়েছে। এই ছবিটি চন্দ্রযান ৩ মিশনের সঙ্গে যুক্ত মহিলা বিজ্ঞানীদের বলেও দাবি করা হয়েছে।

ছবিতে কিছু নারী-পুরুষকে উল্লাস করতে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে ফেসবুক প্রোফাইলে লেখা রয়েছে, “পোশাকে শাড়ি, কপালে সিঁদুরের ফোঁটা, গলায় মঙ্গলসূত্র, হাতে চুড়ি, এঁরা গ্রামের সাধারণ নারী নন, যাঁরা কিছুই না জেনে ভারতীয় ঐতিহ্য অনুসরণ করেন। এঁরা হলেন ইসরোর বিজ্ঞানী। এঁরা বিশ্বে ভারতবাসীকে গৌরবান্বিত করে সফলভাবে চাঁদের পৃষ্ঠে অবতরণ করা চন্দ্রযান ৩ মিশনের সদস্য।”

Courtesy: Jheng Group, Facebook Page

অন্যান্য ভাইরাল ফেসবুক পোস্টগুলি দেখতে এখানে, এখানে এবং এখানে ক্লিক করুন।

Courtesy: Jheng Group, Bikash Bharat, Pronashree Bora Dutta (all are Facebook profiles)

Fact Check/Verification

নিউজ়চেকার পোস্ট ও ছবিগুলি নিয়ে অনুসন্ধান শুরু করে এবং প্রথমে গুগল রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে পোস্টের সঙ্গে শেয়ার করা ছবির আসল সত্য খুঁজে বের করে। এই ছবির সঙ্গে যুক্ত প্রচুর নিউজ লিঙ্ক রয়েছে এবং আমরা তেমন কিছু লিঙ্ক পেয়েছি। ১২ ই এপ্রিল, ২০১৮ তারিখে The Wire  ওয়েবসাইটে মহিলাদের উপর একটি বিশেষ নিবন্ধে এই ভাইরাল ছবিটি আমরা দেখতে পাই। ছবির সঙ্গে ক্যাপশনে লেখা আছে – This photo taken at ISRO after the success of the Mars Orbiter Mission, is one of the few times women scientists gained visibility in eyes of the common people. Photo: PTI/ Shailendra (মার্স অরবিটার মিশনের সাফল্যের পরে ইসরোতে তোলা এই ছবিটি সেই সব ব্যতিক্রমী ঘটনার অন্যতম যখন মহিলা বিজ্ঞানীরাও আম জনতার নজর কেড়েছেন। ছবি: পিটিআই/ শৈলেন্দ্র)। এই নিবন্ধটি পড়তে এখানে ক্লিক করুন।

Courtesy: The Wire | Date: 12 April, 2018

এ ছাড়া, ২০২২ সালের ৪ অক্টোবর India Today ওয়েবসাইটের এক প্রতিবেদনেও এই একই ছবি ভিন্ন কোণ থেকে দেখানো হয়েছে। ক্যাপশনটিও এখানে লেখা আছে – Staff from the Indian Space Research Organisation (ISRO) celebrate after the Mars Orbiter Spacecraft (MoM) successfully entered the Mars orbit. (Photo: AFP) (মঙ্গল অরবিটার মহাকাশযান (এমওএম) সফলভাবে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করার পরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কর্মীরা উল্লাস প্রকাশ করেছেন। (ছবি: এএফপি)। বিস্তারিত খবরের জন্য এখানে ক্লিক করুন।

Courtesy: India Today| Date: 04 October, 2022

আমাদের তদন্তে উঠে এসেছে, ২০১৪ সালের ২৫ সেপ্টেম্বর Indian Express ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্টেও এই ছবিটি স্পষ্টভাবে ব্যবহার করা হয়েছে। সংবাদ-সহ লেখা ক্যাপশনটি ছিল – Indian Space Research Organization scientists and other officials cheer as they celebrate the success of Mars Orbiter Mission at their Telemetry, Tracking and Command Network complex in Bangalore. (Source: AP)
(ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানী এবং অন্যান্য কর্মকর্তারা বেঙ্গালুরুতে তাঁদের টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক কমপ্লেক্সে মার্স অরবিটার মিশনের সাফল্য উদযাপন করে আনন্দে মেতেছেন। (উৎস: এপি)

সংবাদটি পড়তে এখানে ক্লিক করুন।

Courtesy: The Indian Express| Date: 25th September, 2014

উল্লেখ্য, মার্স অরবিটার মিশন ওরফে মঙ্গলযান অভিযানের সূচনা হয় ২০১৩ সালের ৫ নভেম্বর। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার উৎক্ষেপণ করা মঙ্গলযানটি ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর থেকে মঙ্গলগ্রহের কক্ষপথে প্রদক্ষিণ করা শুরু করে। এটিই ছিল ভারতের প্রথম আন্তঃগ্রহীয় মিশন এবং এর মাধ্যমে ইসরো রোসকসমস, নাসা এবং ইউরোপীয় স্পেস এজেন্সির পরে চতুর্থ মহাকাশ সংস্থা হিসাবে মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কৃতিত্ব অর্জন করতে সক্ষম হয়েছিল। মাত্র ছ’ মাসের পরিকল্পনা নিয়ে পাঠানো হলেও দীর্ঘ আট বছর ধরে কাজ করেছে মঙ্গলযান। ২০২২ সালে মঙ্গলে দীর্ঘ গ্রহণের জেরে ব্যাটারি রিচার্জ প্রক্রিয়া শেষ হয়ে তার অভিযান সমাপ্ত হয়।

উপসংহার

নিউজচেকারের তদন্তে প্রমাণিত হয়েছে, ভাইরাল ওই পোস্টগুলিতে যে দাবি করা হয়েছে- তা ভুল। পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিটি চন্দ্রযান-৩-এর সাফল্যের সঙ্গে সম্পর্কিত নয়। সেটি ২০১৪ সালে মঙ্গলযানের সাফল্যের পরে তোলা ছবি।

Result: Missing Context

Sources:
Reports on March Orbiter Mission by The Wire, The Indian Express & India Today
Facebook profiles of Gold Star Assam, Jheng Group, Bikash Bharat & Pronashree Bora Dutta.


যে কোনও সন্দেহজনক খবর ও তথ্য সম্পর্কে আপনার প্ৰতিক্ৰিয়া ব্যক্ত করতে বা সত্যানুসন্ধান করতে চাইলে আমাদের checkthis@newschecker.in- এই ইমেল আইডিতে মেল করুন বা 9999499044 নম্বরে হোয়াটস্অ্যাপ মেসেজ প্রেরণ করুন। আপনি আমাদের সঙ্গে যোগাযোগ করতে এই ফর্মটিও পূরণ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular