শনিবার, জুন 15, 2024
শনিবার, জুন 15, 2024

HomeFact Checkবালাসোরে রেল দুর্ঘটনার আবহে রেললাইনে পাথর রাখার ভাইরাল এই ভিডিওটির সত্যতা জানুন 

বালাসোরে রেল দুর্ঘটনার আবহে রেললাইনে পাথর রাখার ভাইরাল এই ভিডিওটির সত্যতা জানুন 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim

সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মেডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে এক রেলকর্মী একটি বাচ্চা ছেলেকে ট্রেনের লাইনে পাথর রাখার জন্য হাতেনাতে ধরেছে। ভাইরাল ভিডিওটিকে ঘিরে দাবি করা হচ্ছে আসন্ন লোকসভা নির্বাচনের আগে বালাসোরে ট্রেন দুর্ঘটনা স্রেফ ‘কেন্দ্রীয় সরকারের বিরোধিতা’ অথবা ‘দীর্ঘদিনের কোনো চক্রান্ত’. 

Screengrab of tweet by @DMarulkar

এখানে এই ধরণের আরো পোস্ট দেখা যেতে পারে – এখানে, এখানেএখানে

Fact

বালাসোরে ট্রেন দুর্ঘটনার আবহে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা না দীর্ঘদিনের কোনো চক্রান্ত এই ধরণের দাবির সাথে ভাইরাল হওয়া ভিডিওটিতে কি দেখানো হয়েছে তা নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি।

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে দুজন রেলকর্মী একটি বাচ্চাছেলের হাত ধরে আছে এবং অন্য এক ব্যক্তি এটিকে ক্যামেরা বন্দি করছে। ভিডিওতে শোনা যাচ্ছে বাচ্চাটিকে জিজ্ঞেস করা হচ্ছে ‘এই লাইনে কে পাথর রেখেছে, উত্তরে বাচ্চাটি বলে সে জানে না. পরে তাকে যখন জিজ্ঞেস করা হয় সে জানে কিনা এটা কে করেছে তখন সে ‘পাপ্পু’ নামের এক ব্যক্তির কথা বলে এবং জানায় সে দেবনগরে থাকে। 

এক রেলকর্মী বাচ্চাটিকে তার বাবার সম্পর্কে জিজ্ঞেস করে এবং মোবাইল নম্বর চায়। এখানে জানিয়ে রাখি ভিডিওটিতে বাচ্চাটি বলে সে দেবনগরে থাকে এবং তার কথায় কন্নড় টান লক্ষ্য করা যাচ্ছে। বিশেষত কর্ণাটকের কল্যাণ অঞ্চলের টান রয়েছে ছেলেটির কথায়। এই অঞ্চলেই রয়েছে কালাবুরাগী।

এই সূত্র ধরে আমরা গুগলে কালাবুরাগী, দেবনগর, কর্ণাটক জাতীয় কথা লিখে খোঁজার পর আসল জায়গাটির সন্ধান পাই। কালাবুরাগী রেল স্টেশনের কাছে দেবনগর যা কর্নাটকে অবস্থিত। অর্থাৎ এই ঘটনাটি কর্ণাটকের। 

আমরা কন্নড় ভাষার প্রজাভানি ডেইলি সংবাদপত্রের সংবাদ দাতার সাথে যোগাযোগ করি। তিনি জানিয়েছেন এই ঘটনাটি কর্ণাটকের, ২০১৮ সালের। যদিও এই ঘটনার পর পুলিশের কাছে অভিযোগ করা হয়নি। 

আমরা কালাবুরাগীর ওয়ার্দী পুলিশ স্টেশনের এসআইয়ের সাথে যোগাযোগ করি। তিনি জানিয়েছেন ২০১৮ সালের এই ঘটনাটি ওড়িশার রেল দুর্ঘটনার আবহে আবারো জিইয়ে উঠেছে। যদিও এই ঘটনাটি ৫ বছর পুরোনো এবং সাম্প্রতিক বালাসোর দুর্ঘটনার সাথে কোনো সম্পর্ক নেই, না এই বাচ্চাটির সম্পর্কে কোনো পুলিশি অভিযোগ করা হয়েছে। অনেক বাচ্চারাই খেলার ছলে ট্রেনের লাইনে এইভাবে পাথর রাখে। যদিও ওনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে এই ভিডিওটি গিয়েছে এবং এর সত্যতা জানতে চেয়েছেন। 

Result: Missing Context 

Our Sources
Conversation With Manoj Kumar Guddi, Senior Correspondent, Prajavani Daily Kalaburagi
Conversation With M. Pasha, Police Sub Inspector of  Wadi Railway Station
Self Analysis


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular