শনিবার, জুলাই 13, 2024
শনিবার, জুলাই 13, 2024

HomeFact CheckFact Check: মুসলিমদের মতো হিন্দুদেরও গোমাংস খাওয়ার নিদান দিয়েছেন মোহন ভাগবত? জানুন,...

Fact Check: মুসলিমদের মতো হিন্দুদেরও গোমাংস খাওয়ার নিদান দিয়েছেন মোহন ভাগবত? জানুন, গোমাংস নিয়ে ঠিক কি বলেছেন আরএসএস প্রধান

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: আসন্ন লোকসভা নির্বাচনে মুসলিম ভোটারদেরকে উদ্বুদ্ধ করতে হলে তাদের মতো গরুর মাংস খেতে হবে, নিদান দিয়েছেন মোহন ভাগবত
Fact: এই দাবিটি সম্পূর্ণ  মিথ্যে, মোহন ভাগবতের বয়ান নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল হয়েছে 

সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি RSS প্রধানকে নিয়ে ভাইরাল দাবি, হিন্দুদেরও গোমাংস খাওয়ার নিদান দিয়েছেন মোহন ভাগবত। Bong News Live থেকে সম্প্রতি একটি আপলোড করা হয়েছে ১৬ তারিখে, যেখানে দাবি করা হচ্ছে মুসলিমদের কাছে টানতে এবার হিন্দুদের গরুর মাংস খাবার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রীয় স্বয়ং সেবকের প্রধান মোহন ভাগবত। 

ভিডিও ছাড়াও বেশকিছু পোস্ট একই দাবি ছড়িয়েছে ফেসবুকে। 

হিন্দুদেরও গোমাংস image 1
Courtesy: Facebook/ CCBbangla2020

Fact check / Verification 

হিন্দুদেরও গোমাংস খাওয়ার নিদান দিয়েছেন মোহন ভাগবত দাবিটি সঠিক নয়। 

ভাইরাল ভিডিওতে আরএসএস প্রধানকে নিয়ে যে দাবি করা হয়েছে তার সত্যতা জানার জন্য অনুসন্ধান শুরু করি। 

এই পর্যায়ে আমরা The Indian ExpressNational Herald এর ৮ই সেপ্টেম্বরের রিপোর্ট পাই। রিপোর্ট অনুসারে, মোহন ভাগবত ভারতে দীর্ঘকাল ধরে চলে আসা জাতপাতের মধ্যে বিভেদের কথা বলেছেন। ওনার মতে ভারতে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা এই শ্রেণী বিভেদ দলিত, তফসিলি ও উপজাতিদের মতো মানুষদের পিষে মারছে। এই সকল মানুষ ২০০০ হাজার বছর ধরে পশুর মতো আচরণ পেয়ে আসছে। 

হিন্দুদেরও গোমাংস image 2
Screenshot taken from The Indian Express

নাগপুরের অগ্রসেন ছাত্রাবাসে দাঁড়িয়ে তিনি বলেছেন এই জাতপাতের কারণে আজও সমাজের নিচু শ্রেণীর মানুষদের মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়না, তাদের সাথে বর্বরের মতো আচরণ করেছে সমাজের ‘উঁচু-তোলার হিন্দুরা’. যদিও তিনি ছুঁৎমার্গের বিষয়ে ওয়াকিবহাল ছিলেন না। কিন্তু তিনি মনে করেন এখন সময় এসেছে ভারতকে এই শ্রেণী বিভেদের বাঁধন থেকে মুক্ত করার। তার মতে সমাজে দলিতদের সাথে কি ব্যবহার হয় তা উপলব্ধি করতে গেলে তাদের স্তরে পৌঁছাতে হবে, প্রয়োজনে তারা যেমন গোমাংস ভক্ষণ করে, বাকি হিন্দুদেরও তাই করতে হবে। 

রিপোর্ট থেকে আমরা আরো জানতে পারি তিনি মঞ্চে দাঁড়িয়ে বলেছন, একসময় যখন রাষ্ট্রীয় স্বয়ং সেবকের  সদস্যদের সাহাভোজ বা আন্তঃবর্ণদের ডাকা একটি সভায় আমন্ত্রণ জানানো হয়েছিল, তারা সেখানে যায়। তাদের খাওয়ার পাতে গরুর মাংস পরিবেশন করা হচ্ছে জেনেও তারা সেই মাংস ভক্ষণ করেছিল যাতে আয়োজকদের সম্মানহানি না হয়। পরিবেশকরা জানায় তাদের খাদ্যাভ্যাসে গরুর মাংস যুক্ত হয়েছে তাই তারা এই মাংস পরিবেশন করেছে, এবার সঙ্ঘের সদস্যরাও এই মাংস খেয়েছেন বলে তাদের ৪২ প্রজন্ম নরকের আগুনে জ্বলবে। 

এই শুনে এক সদস্য বলেন যদি সমাজের অবহেলিত মানুষের সাথে মিলিত হওয়ার কারণে, তাদের খাদ্যাভাসে অন্তর্ভুক্ত খাদ্য গ্রহণের কারণে যদি ৪২ প্রজন্মকে নরকে যেতে হয়, তাহলে তাই হবে। তবুও তো বলা যাবে এতো বছরের জাতপাতের বিভেদ মিটেছে। পরে জানা যায় সেটি গরুর মাংস ছিল না, এর মাধ্যমে সদস্যদের পরীক্ষা করা হচ্ছিলো। RSS বরাবর সমাজের বিভেদ বিভাজনের বিপক্ষে বলে জানিয়েছেন সঙ্ঘের চিফ। 

আমরা এখানে কোথাও পাইনি যে আরএসএস প্রধান, আসন্ন লোকসভা নির্বাচনের উদ্দেশ্যে মুসলিম ভোটদাতাদের ভোট বিজেপির পক্ষে করার লক্ষ্যে হিন্দুদের গরুর মাংস খেতে বলেছেন। 

মোহন ভাগবতের আসল ভিডিওটি এখানে দেখা যেতে পারে –

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল দাবি মুসলিমদের মতো হিন্দুদেরও গোমাংস খাওয়ার নিদান দিয়েছেন মোহন ভাগবত আসলে ভুল। নাগপুরের অগ্রসেন ছাত্রাবাসে নিজের মন্তব্য রাখার সময় সঙ্ঘের প্রধান ভাগবত ভারতের জাতপাত মুছে দেওয়ার কথা বলেছন। 

Result: False 

Sources
Report published by The Indian Express, 8 Sept 2023
Report published by National Herald, 8 Sept 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular