সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact Check: SAFF চ্যাম্পিয়নশিপের জয় মনিপুরকে উৎসর্গ করেননি সুনীল ছেত্রী, সোশ্যাল মিডিয়াতে...

Fact Check: SAFF চ্যাম্পিয়নশিপের জয় মনিপুরকে উৎসর্গ করেননি সুনীল ছেত্রী, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো ভুল দাবি 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim:কুয়েতের বিপক্ষে ২০২৩ সালের SAFF চ্যাম্পিয়নশিপ জিতে, জয়কে মনিপুরবাসীর জন্য উৎসর্গ করলেন সুনীল ছেত্রী 
Fact: SAFF চ্যাম্পিয়নশিপের জয়কে মনিপুরের উদ্দেশ্যে উৎসর্গ করেননি ভারতীয় ফুটবলের অধিনায়ক 

ভারতের SAFF চ্যাম্পিয়নশিপ জেতার আবহে একটি দাবি ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে, এই চ্যাম্পিয়নশিপের জয়কে মনিপুরবাসীদের জন্য উৎসর্গ করেছেন সুনীল ছেত্রী। সুনীল ছেত্রীর ছবির সাথে ওনার মন্তব্য রূপে লেখা হয়েছে – ‘এই জেতা আমি আমার মনিপুরেরের মানুষদের উদ্দেশ্যে উৎসর্গ করলাম, মনিপুর ফুটবল খেলাকে ভালোবাসে। ওখানে কি ঘটনা ঘটেছে তা যথেষ্ট যন্ত্রণাদায়ক। আশা করছি মনিপুর একজোট হয়ে এই জয়কে উপভোগ করবে’ 

SAFF চ্যাম্পিয়নশিপের image 1
Courtesy: Facebook/pallab.ghosh.7547

Fact check/ Verification 

SAFF চ্যাম্পিয়নশিপের জয় মনিপুরকে উৎসর্গ করেননি সুনীল ছেত্রী, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো ভুল দাবি। দা ব্লু টাইগারস South Asian Football Federation Championship (SAFF) কুয়েতের বিরুদ্ধে পেনাল্টিতে জয় লাভ করে বিশ্বকাপের দিকে আরো এক পা বাড়ালো ভারতীয় ফুটবল দল। 

সত্যতা জানার জন্য আমরা প্রথমে মিডিয়া রিপোর্ট খুঁজি। আনন্দবাজার পত্রিকার ৫ই জুলাই এর একটি রিপোর্ট পাই । SAFF বঙ্গবন্ধু চ্যাম্পিয়নশিপে জয়ের পর, ভারতীয় দলের জিকসন সিংহের কাঁধে মনিপুরের মেতেই সম্প্রদায়ের পতাকা দেখা গিয়েছিলো। এই নিয়ে বিতর্ক শুরু হয়, যে যখন সকল খেলোয়াড়দের হাতে জাতীয় পতাকা ছিল, সেই মুহুর্তে জিকসনের কাঁধে রয়েছে মনিপুরের পতাকা। কিন্তু এই বিষয়ে আমরা কোনো রিপোর্ট পাইনি। 

আমরা সুনীল ছেত্রীর সোশ্যাল মিডিয়াতে অ্যাকাউন্টও দেখি তিনি এমন কোনো মন্তব্য করেছেন কিনা। ইনস্টাগ্রামে SAFF বঙ্গবন্ধু চ্যাম্পিয়নশিপ জেতার পর তিনি সমগ্র দেশবাসীদের অভিনন্দন জানিয়েছেন। এছাড়া তিনি কিছু লেখেননি, মনিপুরকে নিয়ে।

SAFF চ্যাম্পিয়নশিপের image 2
Screenshot of SUnil Cheetri’s Instagram page

BBC র ৬জুলাই এর রিপোর্ট সুনীল ছেত্রীর একটি মন্তব্য পাই, যেখানে তিনি বলেছেন ‘ আপনার হয়তো রোনাল্ডোর মতো দক্ষতা নাও থাকতে পারে বা তার মতো গোল নাও করতে পারেন, কিন্তু তার মতো পরিশ্রম করা থেকে আপনাকে কেউ আটকাতেও পারবে না’ .

 কিন্তু কোথাও এমনটা বলা হয়নি যে তিনি বঙ্গবন্ধু চ্যাম্পিয়নশিপ মনিপুরের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে, SAFF চ্যাম্পিয়নশিপের জয় মনিপুরকে উৎসর্গ করেননি সুনীল ছেত্রী। সোশ্যাল মিডিয়াতে ভারতের SAFF চ্যাম্পিয়নশিপ জেতার আবহে ভুল দাবি ভাইরাল হয়েছে। 

Result: False 

Our Sources
Ananadabazar Patrika report, 5 July 2023
BBC report, 6 July 2023
Sunil Chhetri‘s Instagram post


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular