সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckViralFact Check: ভারতের ৫ লক্ষ মানুষ কি ভিআইপি সুবিধা ভোগ করছেন? জানুন...

Fact Check: ভারতের ৫ লক্ষ মানুষ কি ভিআইপি সুবিধা ভোগ করছেন? জানুন এই ভাইরাল দাবির সত্যতা

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: সারা পৃথিবী জুড়ে এমন কয়েকজন ব্যক্তি আছেন যাদের জন্য সরকারি সুযোগ সুবিধা দেওয়া হয়, আমেরিকায় এই সংখ্যা ২৫২ জন, কিন্তু ভারতে ৫লক্ষেরও বেশি 
Fact: এই দাবিটি পুরোপুরি সঠিক নয়, ভারতে সরকারি সুযোগ পাওয়ার ব্যক্তিদের সংখ্যা বেশি হলেও পরিসংখ্যানটি ঠিক নয় 

সম্প্রতি আমাদের কাছে একটি পোস্ট এসেছে হোয়াট্সঅ্যাপে ( 9999499044) এসেছে যেখানে লেখা রয়েছে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে ৫ লক্ষের থেকেও বেশি মানুষ সরকারি সুযোগ সুবিধা ভোগ করেছেন। এদের বাড়ির হেঁসেল থেকে শুরু করে প্রতিদিনের বিদ্যুৎ ব্যবহার এমনকি ভ্রমণের যাবতীয় খরচ সরকার বহন করে। 

সম্পূর্ণ মেসেজটি হলো – ‘সারা পৃথিবীতে বেশ কয়েকজন ভিআইপি আছেন, যাঁদের খাদ্য, সুরক্ষা, বিদ্যুৎ, এসি, গেস্ট হাউস, ফাইভ স্টার হোটেল, চিকিৎসা, বিমান ও ট্রেন ভ্রমণ সকল ব্যয় সরকার বহন করে থাকে। এঁদের সংখ্যা হল। আমেরিকায় ২৫২ জন রাশিয়াতে – ৩১২ জন জাপানে – ১৪২ জন ফ্রান্সে প্রদীপ ১০৯ জন জার্মানিতে – ১২৫ জন অস্ট্রেলিয়াতে। ২০৫ জন ভারতে – ৫,৭৯,০৯২’ 

ভিআইপি image 1

Fact check/ Verification 

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে ৫ লক্ষের থেকেও বেশি মানুষ সরকারি সুযোগ সুবিধা ভোগ করেছেন এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। 

এই পর্যায়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রকের একটি PDF পাই ২০১৩ সালের, যেখানে বলা হয়েছে কারা কারা ভারত সরকারের বিশেষ নিরাপত্তা পাওয়ার আওতায় পরে। 

ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী কেবল বিশেষ সুরক্ষার আওতায় পড়েন। এনারা ছাড়া প্রাক্তন মন্ত্রী ও তাদের পরিবারের জন্য ভারত সরকার বিশেষ সুরক্ষা প্রদান করে থাকে। এখানে আমরা এই বিশেষ সুরক্ষা কাদের জন্য করা হচ্ছে তার কোনো পরিসংখ্যান পাইনি। 

এই সরকারি তথ্য ছাড়া আমরা একটি RTI পাই  ২০১৪ সালের, যেখানে বলা হয়েছে ভিআইপিদের কোনো সুবিধা দেওয়া নিয়ে আলাদা করে কোনো কিছু উল্লেখ নেই।  এমন কোনো তালিকায় নেই যেখানে কিনা কোনো ব্যক্তিকে তার সুবিধা বা না সুবিধা পাওয়া নিয়ে তাকে ভিআইপি  বলে তকমা দেওয়া হবে।

অন্যদিকে অনুসন্ধানে আমরা যুক্তরাষ্ট্র সরকারের তথ্য পাই। এখানে বলা আছে সকল প্রাক্তন রাষ্ট্রপতিদের আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে প্রাত্যহিক জীবনযাপনের সকল সুযোগসুবিধা দেওয়া হবে।এই তথ্যে বলা হয়েছে সরকারের তরফ থেকে একটি সংখ্যার অর্থ ব্যায় করা হয় প্রতি প্রাক্তন রাষ্ট্রপতিদের জন্য। 

ভিআইপি image 2

এছাড়া আমরা ভারতের কত জন সরকার থেকে খাদ্য, বিদুৎ পরিষেবা, ভ্রমণের জন্য সুযোগসুবিধা পাচ্ছে তার কোনো সঠিক পরিসংখ্যান পাইনি। 

Conclusion

আমাদের অনুসন্ধান প্রমাণিত হয়েছে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে ৫ লক্ষের থেকেও বেশি মানুষ সরকারি সুযোগ সুবিধা ভোগ করেছেন এই দাবিটি বিভ্রান্তিকর। এমন কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। 

Result- Partly False 

Sources
RTI
National Archives of USA


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular