শনিবার, জুন 15, 2024
শনিবার, জুন 15, 2024

HomeLoksabha Election 2024Fact Check: রাহুল গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বললেন আডবানি? ভাইরাল উক্তির সত্যতা...

Fact Check: রাহুল গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বললেন আডবানি? ভাইরাল উক্তির সত্যতা জানুন

Claim

ফেসবুকে ঘুরছে এমনই একটি দাবি, যেখানে বলা হচ্ছে যে কংগ্রেস নেতা রাহুর গান্ধীকে ভারতীয় রাজনীতির নায়ক বলেছেন প্রবীণ বিজেপি নেতা তথা দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আডবানি। (আর্কাইভ লিঙ্ক)

এই পোস্টের সত্যতা যাচাইযের জন্য হোয়াটসঅ্যাপ টিপলাইন (9999499044) নম্বরেও অনুরোধ পেয়েছে নিউজচেকার।

Fact

তদন্তের শুরুতেই ইন্টারনেটে “Advani Rahul Gandhi praises” লিখে সার্চ করা হয়। তবে এই ধরনের কোনও সংবাদ প্রতিবেদন আমাদের নজরে পড়েনি।

ভাইরাল পোস্টের সঙ্গে Avadh Bhoomi নামে একটি ওয়েবসাইটের লিঙ্কও ছিল। তবে ওই ওয়েবসাইট ঘেঁটে আমরা এই ধরনের কোনও প্রতিবেদন দেখতে পাইনি।

এরপর onlyfact ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি হিন্দি ফ্যাক্টচেক প্রতিবেদন আমাদের নজরে পড়ে, যা ৯ মে প্রকাশিত হয়েছিল। ওই প্রতিবেদনে জানান হয়েছে যে, ওনলিফ্যাক্টের তরফে Avadh Bhoomi কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁরা জানিয়েছেন যে লালকৃষ্ণ আডবানি এই ধরনের কোনও মন্তব্য করেননি। ফলে Avadh Bhoomi প্রতিবেদনটি সরিয়ে দিয়েছে। 

এরপর Avadh Bhoomi ওয়েবসাইটের ডিসক্লেমার অংশ লক্ষ্য করলে দেখা যায়, সেখানে স্পষ্ট ভাবে উল্লেখ করা রয়েছে যে, ‘“All information on this website – https://avadhbhumi.com/ – is published in good faith and for general information purposes only. avadhbhumi.com makes no guarantees about the completeness, reliability and accuracy of this information.’ অর্থাৎ ওই ওয়েবসাইটে প্রকাশিত কোনও তথ্যের সত্যতা কর্তৃপক্ষ যাচাই করেনি, তাঁদের কোনও দায় নেই।   

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, লালকৃষ্ণ আডবানিকে উদ্ধৃত করে রাহুল গান্ধীর প্রশংসাসূচক পোস্টটি ভুয়ো।

Result: False

Source
Self Analysis Archived link by archive.today
Fact Check published by hindi.onlyfact.in on May 9, 2024
Analysis of avadhbhumi.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular