শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: হাসিনার মদতে মুসলিমদের হত্যা করতে বাংলাদেশে সেনা পাঠাচ্ছে ভারত? না,...

Fact Check: হাসিনার মদতে মুসলিমদের হত্যা করতে বাংলাদেশে সেনা পাঠাচ্ছে ভারত? না, ভাইরাল ভিডিয়োটি দু’বছর পুরনো

Claim

ভারতের হিন্দুত্ববাদী সরকার মুসলিমদের হত্যা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতার রাখতে চায়। তাই ভারতীয় সেনার এক কোম্পনি বাহিনী পশ্চিমবঙ্গের মধ্যে দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে

Fact

ভাইরাল এই ভিডিয়োটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২০২২ সালের ১৯ এপ্রিল থেকে সেটি ইন্টারনেটে রয়েছে। _imayush_prajapati_ নামের একটি হ্যান্ডেলে থেকে সেই সময়ে ভিডিয়োটি পোস্ট করা হয়েছিল। 

২১ জুলাই প্রকাশিত বিদেশ মন্ত্রকের প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে, অশান্ত বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের ফেরত আনতে তৎপর নয়াদিল্লি। সেই লক্ষ্যে ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাস-সহ চট্টগ্রাম, রাজশাহি, সিলেট ও ফুলনায় অবস্থিত সহকারী ভারতীয় দূতাবাসগুলো জোরকদমে কাজ করছে। বাংলাদেশে থেকে ইতিমধ্যে সাড়ে চার হাজার ভারতীয় ছাত্রকে ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া, নেপালে পাঁচশো জন, ভূটানের ৩৮ জন এবং মালদ্বীপের একজন ছাত্রকেও ভারতে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। আন্দোলনে বিধ্বস্ত বাংলাদেশে ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বচা সচেষ্ট রয়েছে দিল্লি এবং প্রত্যেকের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

ভারত সরকার আন্দোলন দমনে বাংলাদেশ সরকারকে সাহায্য করছে বা ভারকীয় সেনা বাংলাদেশে দমন-পীড়ন চালাচ্ছে, এমন কোনও তথ্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়নি।     

যদিও, ভাইরাল ভিডিয়োটি কোন স্থানের এবং কোন ঘটনার সঙ্গে যুক্ত সেই সম্পর্কে কোনও তথ্য আমরা পাইনি। তবে, এটা প্রমাণিত যে, ভিডিয়োটি সাম্প্রতিক নয়, বরং দু’বছর পুরনো।

Result: False

Source
Video by _imayush_prajapati_

Most Popular