সোমবার, অক্টোবর 25, 2021
সোমবার, অক্টোবর 25, 2021
HomeFact Checksআত্মনির্ভর ভারতের নাম দিয়ে বছর তিনেক আগে তোলা ছবি টুইটারে শেয়ার করলেন...

আত্মনির্ভর ভারতের নাম দিয়ে বছর তিনেক আগে তোলা ছবি টুইটারে শেয়ার করলেন শশী থারুর

দাবি:

১১ই  জুন কেরল তিরুবন্তপুরম লোকসভা কেন্দ্রের কংগ্রেসের প্রতিনিধি শশী থারুর একটি ছবি তার টুইটার প্রোফাইল থেকে শেয়ার করেছেন ‘আত্মনির্ভর ভারত’ এর ক্যাপশন দিয়ে।  ছবিতে দেখা যাচ্ছেএকটি মহিলা একটি স্যালাইনের  বোতল হাতে নিয়ে দাঁড়িয়ে আছেন, তার পাশে বসে আছে অন্য মহিলা একটি শিশুকে নিয়ে যার হাতে ঐ স্যালাইনের সিরিঞ্জটি ব্যাণ্ডেজ করে আটকানো।  থারুরু যে ক্যাশনটি লিখেছেন তার তর্জমা দাঁড়ায় – প্রতিটি লড়াই লড়তে আমারা দুর্দান্ত, এই হলো আত্মনির্ভর ভারত, এই হলো #আত্মনির্ভর ভারত।  নিচে পোস্টটির আর্কাইভ ও লিংক দেওয়া হলো।  

Archive link

টুইটার ও ফেসবুকে শেয়ার হওয়া এই একই পোস্টের কিছু লিংক নিচে দেওয়া হলো

https://www.facebook.com/unoffical123/photos/a.249225202314509/698215030748855/?type=3&theater

বিশ্লেষণ: থারুর  অ্যকাউন্ট থেকে এই ছবিটির সাথে কিছু কমেন্ট আমাদের চোখে পরে যেখানে কিছু লোকে এই ছবিটিকে ২০১৭ সালের ছবি বলে চিহ্নিত করেছে।  আমরাও ছবিটির গুগল রিভার্স ইমেজ সার্চ করলে জানতে পারি এই ছবিটি বেশ কয়েকবার আগেও শেয়ার করা হয়েছে।  কিছু কীওয়ার্ডের দ্বারা এই ফোটোটির সম্পর্কে আমরা গুগল সার্চ করার পর এই ছবিটি আসলে যিনি তুলেছেন তার হদিশ পাই।  The Lallantop নামের অন্যতম বিখ্যাত একটি মিডিয়া এজেন্সির এসিস্টেন্ট নিউজ প্রোডিউসার অমিতেশ কুমার এই ছবিটি তোলেন ২০১৭ সালে মির্জাপুরে যখন উত্তরপ্রদেশে নির্বাচন চলছিল।  ২০১৭ সালে তোলা এই ছবিটি তিনি ২০১৯ সালে তার ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে উপলোড করে বলেন যে – যেহেতু এই ছবিটি অনেকে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করছে, তাই এই ছবিটির আসল তথ্য সামনে আনা এখন দরকার।  

https://www.instagram.com/p/Byk8tbcByid/

২০১৯ সালের ১১ই  জুন তিনি তার ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে এই ছবিটি দিয়ে বিবরণ লেখেন।  আমাদের প্রতিনিধি যখন তার সাথে তার ইনস্টাগ্রামের দ্বারা যোগাযোগ করে তখন তিনি এই একই কথা জানান যে তিনি ২০১৭ সালে উত্তরপ্রদেশের নির্বাচন প্রক্রিয়া চলা কালীন মির্জাপুরে এই ছবিটি তোলেন।  নিচে তার সাথে কথোপকথনের একটি স্ক্রিনশট দেওয়া হলো। 

আমাদের অনুরোধে তিনি আমাদের আসল ছবিটি ও ঐ ছবিটির অন্য দিক থেকে তোলা ছবিও তিনি আমাদের পাঠিয়েছেন যা নিচে দেখা যেতে পারে।  

উৎস -Amitesh Kumar

শুধু তিনিই নন, Saurabh Dwivedi The Lallantop এর সম্পাদকের  ১৩ই   জুনে করা একটি টুইট পাই এই ছবিটিকে নিয়ে, যেখানে তিনি এই ছবিটি কোথায় ও কত সালে নেওয়া হয়েছে তা লিখেছেন। 

আমাদের সব রকম অনুসন্ধানের দ্বারা আমরা প্রমান করতে পারছি যে কংগ্রেসের তিরুবন্তপুরমের পার্লামেন্টের প্রতিনিধি শশী থারুর ১১ই জুন তার টুইটার প্রোফাইল থেকে #আত্মনির্ভর ভারতের যে ছবিটি উপলোড করেছেন তা আসলে ২০১৭ সালে অমিতেশ কুমারের তোলা উত্তরপ্রদেশের মির্জাপুরে।  

ব্যবহৃত টুলস:

  • Google image search
  • Twitter search
  • Instagram search
  • Direct contact 

ফলাফল: বিভ্রান্তিকর  Misleading

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। )

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular