সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact Check: দুবাইতে মুসলিম মহিলা সনাতন ধর্ম গ্রহণ করেছেন? ভারতীয় মহিলার ধর্মপরিবর্তনের...

Fact Check: দুবাইতে মুসলিম মহিলা সনাতন ধর্ম গ্রহণ করেছেন? ভারতীয় মহিলার ধর্মপরিবর্তনের পুরোনো ভিডিওকে ঘিরে ছড়ালো ভুল দাবি 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: দুবাইতে ইসলাম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ করলেন এক মহিলা, নাম রাখলেন রাধা 
Fact: ইনি হিন্দু ধর্ম গ্রহণ করেননি, সনাতন ধর্ম ত্যাগ করে ইসলামকে গ্রহণ করেছেন 

ফেসবুকে সনাতন নিউজ২৪ নামের একটি পেজ থেকে হিজাব পরা এক মহিলার ছবি পোস্ট করে দাবি করা হয়েছে, ইনি দুবাইতে ইসলাম ধর্ম ছেড়ে হিন্দুধর্মকে গ্রহণ করেছেন এবং নিজের নতুন নাম রেখেছেন রাধা। সাথে আরো বলা হয়েছে তিনি বলেছন আগে তিনি হিন্দুধর্মকে ভয় পেতেন, কিন্তু সম্পূর্ণ সত্যতা জানার পর তিনি হিন্দুধর্মকে গ্রহণ করেন। 

দুবাইতে image 1
Courtesy: Facebook/bhojansutrodhor

Fact check / Verification 

দুবাইতে মুসলিম মহিলা সনাতন ধর্ম গ্রহণ করেছেন এই দাবিটি ভুল, কারণ মহিলাটি হিন্দুত্ব ছেড়ে ইসলামকে গ্রহণ করেছেন।  

ঘটনাটির সত্যতা জানার জন্য আমরা ছবিটির রিভার্স ইমেজ করি Yandex এ এবং কিছু লিংক পাই। Near To Jannah নামের একটি ইউটিউব চ্যানেল থেকে মারিয়াম, যার ছবি পোস্ট করা হয়েছে, তার ধর্মান্তরিত হওয়ার ভিডিওটি এক বছর আগে আপলোড করা হয়েছে। 

মরিয়াম স্বীকার করে সে ভারতীয় হিন্দুপরিবারে জন্মগ্রহণ করে, যদিও তার পরিবার গোড়া হিন্দু ছিল না। তবুও ছোট থেকে তার ইসলামের প্রতি কোনো স্বচ্ছ ধারণা ছিল না। সে বলে ছোট থেকেই শুনে আসছে, ইসলামের লোকজন খারাপ হয়, এরা মূলত সাম্প্রদায়িকতা ও সন্ত্রাসী কার্যকলাপের সাথে যুক্ত থাকে। 

ইউটিউব ভিডিও ছাড়াও আমরা Overcome.tv নামের অন্য একটি লিংক পাই ২০১৬ সালের ২৯শে এপ্রিলের। মারিয়াম জানিয়েছেন, দুবাইতে কাজের সূত্রে আসার পর তিনি ইসলাম ধর্মের মানুষদের সাথে আলাপ হয়, তাদের কাছ থেকে জানার পর সে বুঝতে পারে তার যে ধারণা ছিল তা আসলে ভুল। ধর্ম নিয়ে সে বরাবর ধোঁয়াশার মধ্যে ছিল। ইসলামের বই পরে, এই ধর্মের মানুষদের সংস্পর্শে এসে মরিয়াম উপলব্ধি করে ইসলাম আসলে কতটা পবিত্র, সুন্দর ধর্ম। 

দুবাইতে image 2

ভিডিওতে দেয়ালে টাঙানো একটি কাগজ দেখা যাচ্ছে যেখানে ১২ই ডিসেম্বর ২০১৪ সাল ছিল। সে বলে একবছর আগে ইসলাম গ্রহণ করে, অর্থাৎ ঘটনাটি ২০১৩ সালের যেটি এখানে বর্তমানে ভুল দাবি নিয়ে ভাইরাল হয়েছে। 

দুবাইতে image 3

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল দুবাইতে মুসলিম মহিলা সনাতন ধর্ম গ্রহণ করেছেন এই দাবিতে যার ছবি ভাইরাল হয়েছে সে মরিয়ম, যে ২০১৩ সালে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করেছেন। 

Result: False 

Sources
YouTube Video
Overcometv.com


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular