বুধবার, জুন 19, 2024
বুধবার, জুন 19, 2024

HomeLoksabha Election 2024Fact Check: ‘কংগ্রেস ক্ষমতা এলে মুসলিমদের মধ্যে সব অর্থ ভাগ হবে’, ঘোষণা...

Fact Check: ‘কংগ্রেস ক্ষমতা এলে মুসলিমদের মধ্যে সব অর্থ ভাগ হবে’, ঘোষণা মল্লিকার্জুন খাড়্গের? ভাইরাল ভিডিয়োর সত্য়তা জানুন  

Claim: ক্ষমতায় এলে সমস্ত অর্থ মুসলমানদের মধ্যে ভাগ করে দেবে কংগ্রেস, বললেন মল্লিকার্জুন খাড়্গে। 

Fact: কংগ্রেস সমস্ত অর্থ মুসলিমদের মধ্যে ভাগ করে দেবে এমন কোনও মন্তব্য করেননি কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গে। তাঁর পুরো বক্তব্যে একটা অংশকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গের একটি ভিডিয়ো। যেখানে তাঁকে হিন্দিতে বলতে শোনা যাচ্ছে, “কংগ্রেস কি করছে আপনারা জানেন? কংগ্রেস আপনার ঘরে ঢুকে, আলমারি ভেঙে, সব অর্থ বের করে, বাইরে সকল মধ্যে ভাগ করে দিচ্ছে। মুসলমানদের মধ্যে ভাগ করে দিচ্ছে। যাদের বেশি সংখ্যক সন্তান, তাঁরা বেশি অর্থ পাবেন। আপনাদের সন্তান নেই তো আমি কী করব?” এই ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “খানগ্রেস ক্ষমতায় আসলে কি করবে দেখুন আপনার সমস্ত টাকা-পয়সা মুসলিমদের বিলিয়ে দেবে!” (পোস্টের বানান অপরিবর্তিত) (Archive Link)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আমরা একই ধরনের একটি ভিডিয়ো দেখতেপাই। যা মে মাসের ৩ তারিখ সেখানে পোস্ট করা হয়েছিল এবং যার শিরোনাম ছিল, ‘LIVE: Congress President Shri Mallikarjun Kharge addresses the public in Ahmedabad, Gujarat’. ওই ভিডিয়োর ৩২ মিনিটে কংগ্রেস প্রেসিডেন্টকে জনগণনা নিয়ে বক্তৃতা দিতে শোনা যায়। সেখানে তিনি বলেন, “কোনও সম্প্রদায়ের মধ্যে কত জন পড়াশোনা জানা মানুষ রয়েছে, কতজন গ্র্যাজুয়েট, তাঁদের রোজগার কত-এই সব জানার জন্য আমরা জনগণনা চাই। সঙ্গে সঙ্গে মোদি বলে বসলেন, কংগ্রেস কি করছে আপনারা জানেন? কংগ্রেস আপনার ঘরে ঢুকে, আলমারি ভেঙে, সব অর্থ বের করে, বাইরে সকল মধ্যে ভাগ করে দিচ্ছে। মুসলমানদের মধ্যে ভাগ করে দিচ্ছে। যাদের বেশি সংখ্যক সন্তান, তাঁরা বেশি অর্থ পাবেন। আপনাদের সন্তান নেই তো আমি কী করব? কিন্তু আমরা ভাগাভাগি করি না। কাউকে দিয়েও দেব না। মোদিবাবু যা রটাচ্ছেন সেটা ভুল। সমাজের জন্য খারাপ, দেশের জন্য খারাপ, আমাদের সকলের জন্য খারাপ।”  

Conclusion

সুতরাং বোঝাই যাচ্ছে যে, কংগ্রেস সমস্ত অর্থ মুসলিমদের মধ্যে ভাগ করে দেবে এমন কোনও মন্তব্য করেননি কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গে। তাঁর পুরো বক্তব্যেক একটা অংশকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: Missing Context

Source
Video by Congress, dated May 3, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular