শুক্রবার, মার্চ 5, 2021
শুক্রবার, মার্চ 5, 2021
Home Fact Checks বর্ডারে গিয়ে রাস্তায় পেরেক পুঁতলেন নরেন্দ্র মোদী? ভাইরাল ছবির আসল সত্যি জানুন

বর্ডারে গিয়ে রাস্তায় পেরেক পুঁতলেন নরেন্দ্র মোদী? ভাইরাল ছবির আসল সত্যি জানুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। ছবিতে তাকে রাস্তার উপর ঝুঁকে পরে হাতুড়ি দিয়ে রাস্তায় পেরেক পুঁততে দেখা যাচ্ছে। ক্যাপশনে হিন্দিতে একটি লাইন লেখা হয়েছে যার বাংলা অনুবাদ করলে দাঁড়ায় –  দেখি এবার কি করে ট্র্যাক্টর, ট্রলী আনো, দেখি কি ভাবে গাজীপুরে যেতে পারো। প্রসঙ্গত ২৬শে জানুয়ারির পর থেকে কেন্দ্র সরকার এই কৃষক আন্দোলনকে রুখতে মরিয়া হয়ে উঠেছে। তাই গাজীপুর সীমান্তে রাস্তায় পোঁতা হয়েছে ধারালো পেরেক, বসেছে পুলিশের ব্যারিকেড, সিমেন্টের ব্যারিকেডের সাহায্যে দিল্লী গামী সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। 

Fact check / Verification 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যে ছবিটি ভাইরাল হয়েছে আসলে তা জাল ছবি। কৃষক সংগঠন থেকে জানানো হয়েছে আগামী শনিবার  ৬ই ফেব্রুয়ারি তিন ঘন্টা দেশজুড়ে পালিত হবে ‘চাক্কা জ্যাম’ . তারা যাতে তাদের কার্যে সিদ্ধি লাভ করতে না পারে তাই চলছে কৃষকদের বর্ডার থেকে দূরে রাখার চেষ্টা। খবরের চ্যানেল, সোশ্যাল মিডিয়া, সর্বত্র ছড়িয়েছে সীমান্তে পেরেক পোঁতার ছবি আর এই ছবির সাথে জুড়ে দেওয়া হয়েছে নরেন্দ্র  মোদীর ছবি।  দেখে মনে হয়েছে হাতে সরঞ্জাম নিয়ে তিনিও বর্ডারে পেরেক পুঁতছেন। কিন্তু মোদীর প্রকৃত ছবিটি ২০১৮ সালের। 

Morphed image-

Real image

রিভার্স ইমেজ সার্চ করার পর The Tribune India, Economics Time, The Print, Times of India এর রিপোর্ট অনুসারে মোদীর ‘স্বছতাই সেবা’ অভিযানের ছবি এটি। ২০১৪ থেকে বিজেপি সরকারের দ্বারা চালিত স্বচ্ছ ভারত অভিযানের একটি ভাগ হলো স্বছতাই সেবা। ২০১৪ সালে মহাত্মা গান্ধীর জন্ম তিথিতে থেকে পালিত হয়ে আসছে  এই অভিযানটি। ২০১৮ সালে দিল্লীর পাহাড়গঞ্জের বাবা সাহেব আম্বেদকর সেকেন্ডারি বিদ্যালয়ে আচমকাই যান মোদী এবং একটি ঝাড়ু নিয়ে শুরু করেন স্কুলের পরিবেশ পরিষ্কার করার কাজ বা ‘শ্রম দান ‘। স্বছতাই সেবার মূল লক্ষ্য হলো স্বচ্ছতা ও পরিছন্নতার দিকে জনসাধারনের বৃহত্তর অংশকে উদ্বুদ্ধ করা। 

Screenshot taken from Economics Times

প্রধানমন্ত্রীর টুইটার থেকে এই দিনের একটি টুইট পাই যেখানে তিনি বলেছেন -বাবা সাহেব আম্বেদকর সেকেন্ডারি স্কুলে কিছু উৎসাহী তরুণদের সাথে সময় কাটালাম। ভারতের যুব সমাজেই পরিষ্কার -পরিছন্নতার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।  

Conclusion 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১৮ সালের ছবি ভুল দাবিতে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।২০১৮ সালে স্বচ্ছ ভারত অভিযানের উদ্দেশ্যে দিল্লীর একটি স্কুলে ঝাঁটা হাতে স্কুলে পরিষ্কার করার ছবি কাঁটাছেড়া করে গাজীপুর বর্ডারে পেরেক পোঁতার নামে ছড়িয়েছে সোশ্যাল মিডিয়াতে।

Result – Imposter content

Our sources

PM Modi’s tweet from his official twitter – https://twitter.com/narendramodi/status/1040864770809712642

The Print – https://theprint.in/india/governance/pm-modi-picks-up-broom-launches-swachhata-hi-seva-campaign/118786/

Times of India – https://www.youtube.com/watch?v=HaZYWy0nOEs

Economics Times – https://economictimes.indiatimes.com/news/politics-and-nation/pm-narendra-modi-picks-up-broom-and-launchesswachhata-hi-seva-abhiyan/swachhata-hi-seva/slideshow/65820168.cms

The Tribune India –https://www.tribuneindia.com/news/archive/nation/pm-cleans-ambedkar-school-to-launch-swachhata-drive-653722

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular