সোমবার, জুলাই 15, 2024
সোমবার, জুলাই 15, 2024

HomeLoksabha Election 2024Fact Check: কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারে শাহরুখ? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Fact Check: কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারে শাহরুখ? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: মহারাষ্ট্রের সোলাপুরে কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারে নেমেছেন শাহরুখ খান।

Fact: কংগ্রেসের প্রচারে অংশগ্রহণকারী ব্যক্তি আসল শাহরুখ খান নন। তিনি হলেন শাহরুখের মতো দেখতে এক ব্যক্তি, যাঁর নাম ইব্রাহিম কাদরি। 

রাজনৈতিক দলের হয়ে তারকাদের প্রচার ভারতীয় রাজনীতিতে নতুন কিছু নয়। কখনও রাজনৈতিক দলের হয়ে তাঁরা প্রচারে নেমেছেন, কখনও বা প্রত্যক্ষ রাজনীতিতে নাম লিখিয়েছেন। চব্বিশের লোকসভা ভোটে বিজেপির হয়ে নির্বাচন লড়ছেন কঙ্গনা রানাওয়াত-সহ একাধিক তারকা। তেমনই একটি ভিডিয়ো এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যা পোস্ট করে দাবি করা হচ্ছে যে, মহারাষ্ট্রের সোলাপুরে কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারে নেমেছেন খোদ শাহরুখ খান। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর সত্যতা বিচারের জন্য নিউজচেকারের তরফে প্রথমে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করা হয় এবং ১৯ এপ্রিল The Indian Express-এর ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো দেখতে পাওয়া যায়। সেই ভিডিয়ো থেকে জানা যায় যে, মহারাষ্ট্রের সোলপুরে কংগ্রেস প্রার্থী প্রণতি শিন্ডের হয়ে ভোটপ্রচারে নেমেছিলেন শাহরুখ খানের মতো দেখতে এক ব্য়ক্তি, যাঁর নাম ইব্রাহিম কাদরি। 

India News Madhya Pradesh Chhattisgarh, News18 IndiaIndia Todayতেও একই খবর প্রকাশিত হয়েছিল।

এরপর আরও তদন্ত করে ইব্রাহিম কাদরি, যাঁকে শাহরুখ খানের মতো দেখতে, তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেলটি আমরা খুঁজে পাই। দেখা যায়, ২২ এপ্রিল নিজের ইনস্টাগ্রামে কংগ্রেস প্রার্থী প্রণতি শিন্ডের হয়ে ভোটপ্রচারের ভিডিয়ো পোস্ট করেছিলেন ইব্রাহিম কাদরি।

নিউজচেকারের তদন্তে আরও উঠে আসে যে, কংগ্রেসের এই প্রচার কৌশলের বিরোধিতা করেছিল বিজেপি। নির্বাচন কমিশকে প্রচারের ভিডিয়ো ট্যাগ করে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন বিজেপি নেতা শেহজাদ পুনেওয়ালা। 

Conclusion

এখন এটা বোঝাই যাচ্ছে যে, কংগ্রেসের প্রচারে অংশগ্রহণকারী ব্যক্তি আসল শাহরুখ খান নন। তিনি হলেন শাহরুখের মতো দেখতে এক ব্যক্তি, যাঁর নাম ইব্রাহিম কাদরি। 

Result: False

Source
Video by The Indian Express
Video by India News Madhya Pradesh Chhattisgarh
Video by News18 IndiaIndia Today
Report by Hindustan Times

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular