রবিবার, অক্টোবর 24, 2021
রবিবার, অক্টোবর 24, 2021
HomeFact Checksভাইরাল ছবিতে চোদ্দো বছরের রোহিঙ্গা মুসলিম মেয়েটি দুই বাচ্চার মা? না, রোহিঙ্গা...

ভাইরাল ছবিতে চোদ্দো বছরের রোহিঙ্গা মুসলিম মেয়েটি দুই বাচ্চার মা? না, রোহিঙ্গা বাচ্চা মেয়ের ভাইরাল ছবি ছড়ালো গুজব

ফেসবুকে একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে,ছবিতে একটি বাচ্চা মেয়েকে এক শিশুকে কোলে নিয়ে বসে দেখা যাচ্ছে। ছবিটির উপরে বাম দিকের ওপরে BBC News এর একটি লোগো রয়েছে। ভাইরাল ছবির সাথে ক্যাপশনে লেখা হয়েছে –  বছর চোদ্দোর  রোহিঙ্গা মুসলিম বালিকাটির ২ টি বাচ্চাকে জন্ম দিয়েছে , প্রথমটি ২ বছরের, দ্বিতীয়টির বয়স ৫ মাস। মেয়েটি ৫৬ বছর বয়সী স্বামীর ৬ নম্বর স্ত্রী। আগের পক্ষের ৫ স্ত্রীর মধ্যে সব থেকে কনিষ্ঠ এই মেয়েটি। সব মিলিয়ে মোট ১৮ টি বাচ্চা ইতিমধ্যেই বর্তমান, আর এই পরিবারটি মায়ান্মারের রাখাইন প্রদেশের বাসিন্দা। এদের NRCর দরকার নেই, অস্ত্রও দরকার নেই। বিনা অস্ত্রে জনসংখ্যা জেহাদেই দখল করবে যেকোন রাষ্ট্র। সূত্র BBC News  

https://www.facebook.com/photo?fbid=142141187586938&set=a.105527251248332
https://www.facebook.com/photo?fbid=381180216604835&set=a.100341158022077

Fact check / Verification 

বাচ্চা মেয়েটির এই ছবিটির সম্পর্কে অনুসন্ধানশুরু করি রিভার্স ইমেজ সার্চের দ্বারা। গুগলে dhruv rathee hate tweets লেখা আসে এবং সাথে এই মেয়েটার ছবি। কিছু কিছু লিংক খোলার পর জানা যায় এই ছবিটি ২০১৭ সাল থেকেই একই দাবি নিয়ে ভাইরাল।  

Google reverse image screenshot

UNHCR– জেনেভার ইউনাইটেড নেশনস সংস্থা যারা বিশ্বে উদ্বাস্তুদের স্বার্থে কাজ করে, তাদের ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের একটি টুইট পাই যেখানে ঐ সময়ে মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে বিতাড়িত করা শুরু হয় রোহিঙ্গা মুসলিমদের । 

যেহেতু ছবিতে BBC News এর লোগো রয়েছে, তাই ইউটুবের থেকে ২০১৭ সালের BBC News এর রোহিঙ্গাদের নিয়ে করা যাবতীয় তথ্যচিত্রের অনুসন্ধান করা শুরু করি।  In the jungle with Rohingya refugees feeling Myanmar – BBC News ক্যাপশনের ইউটুবের এই ভিডিওতে সঞ্জয় মজুমদার মায়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের অনুসরণ করতে করতে এই ভিডিওটি বানিয়েছিলেন।রেফিউজি রোহিঙ্গাদের জন্য পাশের একটি স্কুলে থাকার ব্যবস্থা করা হয়। ভিডিওর দুই মিনিটের মাথায় এই বাচ্চা মেয়েটিকে দেখা যায়। যদিও এমন কোনো বর্ণনা দেওয়া হয়নি যা কিনা প্রমান করে বাচ্চা মেয়েটির ছবিকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে দাবি করা হয়েছে তা সত্যি না মিথ্যে। এমনকি তার পরনের বেশ-ভূষা আর পাঁচটা সাধরণ রোহিঙ্গা বাচ্চার মতোই দেখতে। অন্যান্য বাচ্চাদের সাথে এই মেয়েটিকেও একটি শিশুকে কোলে নিয়ে উৎসুক দৃষ্টিতে ক্যামেরার দিকে তাকাতে দেখা যাচ্ছে। 

Viral girl image from BBC video
BBC News documentary

Conclusion 

চোদ্দ বছরের রোহিঙ্গা মুসলিম মেয়েটির ছবিকে যে দাবি নিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হচ্ছে সেই ২০১৭ সাল থেকে, সেই দাবির পক্ষে কোনো উপযুক্ত প্রমান মেলেনি। ২০১৭ সালে BBC News এর রোহিঙ্গাদের নিয়ে বানানো তথ্যচিত্রে এই বাচ্চা মেয়েটিকে দেখা গেলেও এটি স্পস্ট নয় যে এই মেয়েটি দুটি সন্তানের জননী ও ৫৬ বছর বয়সী ব্যক্তির স্ত্রী। 

Result – Misleading

Our sources

UNHCR tweethttps://www.facebook.com/photo?fbid=142141187586938&set=a.105527251248332

BBC News documentaryhttps://www.youtube.com/watch?v=rdeV4hauEEk

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন 

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular