বুধবার, জুন 19, 2024
বুধবার, জুন 19, 2024

HomeLoksabha Election 2024Fact Check: বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের উপর হামলার ভিডিয়োটি সাম্প্রতিক নয়, জানুন...

Fact Check: বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের উপর হামলার ভিডিয়োটি সাম্প্রতিক নয়, জানুন আসল সত্যিটা

Claim

বিজেপি নেতা তথা যাদবপুরের প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের একটি ভিডিয়ো, যেখানে দেখতে পাওয়া যাচ্ছে যে তাঁকে লাঠি-বাঁশ নিয়ে তাড়া করেছে একদল ক্ষুব্ধ জনতা এবং নিরাপত্তারক্ষীরা কোনমতে তাঁকে উদ্ধার করে নিয়ে পালাচ্ছেন, সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল। ভিডিয়োটির সাম্প্রতিক বলে অনেকেই দাবি করেছেন। (আর্কাইভ লিঙ্ক)

Fact

ভাইরাল ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, ‘সংবাদ প্রতিদিন’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আমরা একই ভিডিয়ো দেখতে পাই। ২০২১ সালের ২৯ এপ্রিল ভিডিয়োটি সেখানে আপলোড করা হয়েছিল এবং যার শিরোনাম ছিল, ‘BJP candidate from Bolpur Anirban Ganguly’s convoy attacked at Ilambazar, Birbhum’। অর্থাৎ এর থেকেই বোঝা যাচ্ছে যে, ভিডিয়োটি বীরভূমের ইলামবাজারে বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের উপর হামলার। 

The New Indian Express-এর ওয়েবসাইটে ২০২১ সালের ৩০ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় যে, ২০২১ সালের বিধানসভা ভোচের সময় বীরভূমের বোলপুর থেকে বিজেপি প্রার্থী হয়েছিলেন অনির্বাণ গঙ্গোপাধ্যায়। ভোটের দিন ইলামবাজারে ভোট লুঠের অভিযোগ পেয়েছিলেন তিনি এবং দেখতে গিয়েছিলেন। অভিযোগ, তখনই তাঁর উপর হামলা করেছিল একদল তৃণমূলের কর্মী-সমর্থক। তাঁর গাড়ি ভাঙচুর করা হয়েছিল।

একই সময়ে নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে অনির্বাণ গঙ্গোপাধ্যায়ও একই অভিযোগ করেছিলেন।

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োটি সাম্প্রতিক নয়। সেটি ২০২১ সালের বিধানসভা ভোটের সময়ের ভিডিয়ো।

Result: Missing Context

Source
Video by Sangbad Pratidin, dated April 29, 2021
Report by The New Indian Express, dated April 30, 2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular