শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact Checkআফগানিস্তানের বিরুদ্ধে ২০১ রানের ইনিংস খেলার পরে গ্লেন ম্যাক্সওয়েল কি শচিন তেন্ডুলকরের...

আফগানিস্তানের বিরুদ্ধে ২০১ রানের ইনিংস খেলার পরে গ্লেন ম্যাক্সওয়েল কি শচিন তেন্ডুলকরের পা ছুঁয়েছিলেন?

Claim
যখন শচিন তেন্ডুলকর ম্যাক্সওয়েলকে অভিনন্দন জানাতে মাঠে আসেন, গ্লেন ম্যাক্সওয়েল নীচু হয়ে কিংবদন্তি ক্রিকেটার শচিন তেন্ডুলকরের পা স্পর্শ করেন এবং তাঁর কাছে আশীর্বাদ চান।

Fact
ভাইরাল হওয়া ছবিটি নকল কারণ ওই ছবিতে দু’টি ভিন্ন ছবিকে একসঙ্গে মিশিয়ে মিথ্যে দাবি করা হয়েছে যে, গ্লেন ম্যাক্সওয়েল অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ম্যাচের শেষে শচিন তেন্ডুলকরের পা ছুঁয়েছিলেন। বাস্তবে, এমনটা কখনওই ঘটেনি।

চলমান আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপে, ক্রিকেট আইকন শচিন তেন্ডুলকার এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েলকে জড়িয়ে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ছবিতে ম্যাক্সওয়েলকে তেন্ডুলকারের সামনে হাঁটু গেড়ে বসে থাকতে দেখা যাচ্ছে এবং আপাতদৃষ্টিতে মনে হচ্ছে তিনি শচিনের পা ছুঁয়ে আছেন। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অনেকেই ওই ছবি প্রসঙ্গে দাবি করেন যে, ৭ নভেম্বর ওয়াংখেড়ে স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে ২০১ রানের ইনিংস খেলার পর ম্যাক্সওয়েল ক্রিকেট কিংবদন্তির প্রতি এ ভাবেই শ্রদ্ধা নিবেদন করেছেন। অনেক ফেসবুকে ব্যবহারকারীও একই দাবি-সহ বিভিন্ন ভাষায় পোস্টগুলি শেয়ার করেছেন। সেগুলি এখানে, এখানে এবং এখানে  দেখা যেতে পারে।

এই ছবিটি এক্সেও অনেক ব্যবহারকারী পোস্ট করেছেন। এর মধ্যে কয়েকটি এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

বেশ কয়েকটি ইউটিউব চ্যানেলও ঘটনার ভিডিয়ো ও ছবি পোস্ট করেছে। একই দাবি নিয়ে ইউটিউবে পোস্ট করা কিছু ভিডিও এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যাবে।

Fact Check / Verification

ভাইরাল ছবির সত্যতা যাচাই করার জন্য, আমরা Google এবং Yandex-এ রিভার্স ইমেজ অনুসন্ধান পরিচালনা করেছি। অনুসন্ধানে জানা গিয়েছে যে ছবিটি আসলে GettyImages -এ প্রকাশিত হয়েছিল যেখানে শচিন তেন্ডুলকারকে একজন আফগান ক্রিকেটারের সঙ্গে করমর্দন করতে দেখা যাচ্ছে। ছবির সঙ্গে থাকা ক্যাপশনে লেখা আছে – “অস্ট্রেলিয়া ও আফগানিস্তান নেট সেশন- আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ, ভারত 2023| মুম্বাই, ভারত – নভেম্বর ০৬: ভারতের মুম্বাইতে ০৬ নভেম্বর, ২০২৩-এ ওয়াংখেড়ে স্টেডিয়ামে আফগানিস্তান প্রশিক্ষণের আগে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শচিন তেন্ডুলকার আফগানিস্তান ক্রিকেট দলের সদস্যদের সঙ্গে কথা বলছেন। (ছবি রবার্ট সিয়ানফ্লোন/গেটি ইমেজেস)”। ভাইরাল ছবিটির সঙ্গে আমরা গেটি ইমেজেস-এ পাওয়া চিত্রটির প্রভূত সাদৃশ্য পেয়েছি।

আমরা যে তথ্য সংগ্রহ করেছি সেই অনুসারে, শচিন তেন্ডুলকার ৭ নভেম্বর ম্যাচের দিনে নয়, ৬ নভেম্বর, ম্যাচের আগের দিন ওয়াংখেড়ে স্টেডিয়ামের মাঠে উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। যার বিবরণ গেটি ইমেজেস-এর ওয়েবসাইটে উপলব্ধ তথ্য দ্বারাও নিশ্চিত করা হয়েছে। পরবর্তীকালে, Google-এ একটি প্রাসঙ্গিক কিওয়ার্ড ব্যবহার করে অনুসন্ধান চালালে তা আমাদের ESPNcricinfo ওয়েবসাইটের একটি ভিডিয়োতে নিয়ে যায়। এই ভিডিয়োতে, শচিন তেন্ডুলকারকে ভাইরাল হওয়া ছবির মতো একই পোশাক পরে আফগানিস্তান দলের সঙ্গে আলাপচারিতা করতে দেখা যাচ্ছিল।

এই কিওয়ার্ডটি অনুসন্ধান চালানোর সময় আমরা আইসিসির এক্স হ্যান্ডেলে একটি টুইট দেখতে পাই। ৬ নভেম্বর প্রকাশিত ওই টুইটটিতে লেখা আছে: শচিন তেন্ডুলকার আফগানিস্তান শিবির পরিদর্শন করেছেন।

এ বার, ম্যাক্সওয়েলের ছবির সত্যতা যাচাই করতে আমরা ICC’s official website -এ যাই এবং দেখি সেখানে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের মধ্যে হওয়া ম্যাচের রিপ্লে রয়েছে, যা এখানে দেখা যাবে। -0.22 টাইমস্ট্যাম্পে আমরা ম্যাচের সমাপ্তি দেখতে পাই যখন ম্যাক্সওয়েল একটি ছক্কা মেরে খেলা শেষ করেন। আমরা দেখতে পাই যে সেই সময় ম্যাক্সওয়েল কোনও হেলমেট পরেননি। কিন্তু ভাইরাল ছবিতে ম্যাক্সওয়েলকে হেলমেট পরা অবস্থায় শচিনের পা স্পর্শ করতে দেখা যাচ্ছে। ভিডিয়োর বাকি অংশেও ম্যাক্সওয়েলকে হেলমেট পরা অবস্থায় দেখা যায়নি।

Conclusion

সংগৃহীত তথ্যের ভিত্তিতে দেখা যাচ্ছে, বিভিন্ন ছবির সমন্বয়ে ভাইরাল ছবিটি তৈরি করা হয়েছে। আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার মধ্যে সাম্প্রতিক ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল শচিন তেন্ডুলকার পা ছুঁয়েছিলেন- এমন কোনও ঘটনা ঘটেনি। অতএব, ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর এবং নিপূণ চালাকির ফসল।

Result: Altered Image

Our Sources:
1. Image published by GettyImages, dated November 6, 2023.
2. X post by ICC, dated November 6, 2023.
3. ICC’s Official Website
4. Report published by ESPN CricInfo, dated November 7, 2023.


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular