শনিবার, জুন 15, 2024
শনিবার, জুন 15, 2024

HomeFact CheckFact Check: হিল্লা বিয়ের দাবিতে প্রচারিত ভিডিওটি স্ক্রিপ্টেড

Fact Check: হিল্লা বিয়ের দাবিতে প্রচারিত ভিডিওটি স্ক্রিপ্টেড

Claim: হিল্লা বিয়ে এক অদ্ভুত বিয়ে
Fact: এটি কোনো সত্য ঘটনার ভিডিও নয় বরং স্ক্রিপ্টেড বা সাজানো

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক এবং ফেসবুকে বৃদ্ধ এক ব্যক্তির সঙ্গে তরুণীর বিয়ের একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে বৃদ্ধের সাথে তরুণীর হিল্লা বিয়ে। প্রচারিত ভিডিওটি দেখুন এখানে এবং এখানে। 

হিল্লা বিয়ে image 1
Screenshot taken from SkySimanto TikTok profile

নিউজচেকার-বাংলাদেশ যাচাই করে দেখেছে দাবিটি মিথ্যা।

হিল্লা বিয়ে কী?

মূলত কোনো স্বামী তার স্ত্রীকে তালাক দেওয়ার পর আবার যদি ঐ স্ত্রীকে নিয়ে সংসার করতে চান, তালাক দেওয়া স্ত্রীকে প্রথমে অন্য পুরুষের সঙ্গে বিয়ে দিতে হবে এবং পরে আগের স্বামী যদি রাজি থাকেন, তবে আবার ওই স্ত্রীকে গ্রহণ করতে পারবেন। মূলত, তালাক দেওয়া স্ত্রীর সাথে পুনরায় সাংসারিক বন্ধনে আবদ্ধ হতে চাইলে স্ত্রীকে প্রথমে অন্য পুরুষের সাথে বিয়ে দেওয়ার যে প্রথা সেটিই হিল্লা বিয়ে নামে পরিচিত। তবে হিল্লা বিয়ে একটি কুসংস্কার প্রথা এবং মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ ১৯৬১-তে হিল্লা বিয়েকে শুধু বেআইনি বলা হয়নি, বাংলাদেশের প্রচলিত দণ্ডবিধি ১৮৬০ সালের আইন অনুযায়ী হিল্লা বিয়ে একটি দণ্ডনীয় অপরাধ।

Fact-Check/Verification

বিষয়টির সত্যতা নিশ্চিত করতে ভিডিও হতে প্রাপ্ত কী-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ইউটিউবে Sharmin Shakil নামক একটি চ্যানেলে ২০২২ সালের ২৫ নভেম্বরে “৮০ বছরের দাদার সাথে ছোট মেয়ের হিল্লা বিয়ে দিলো জামাই | রহস্য জনক ঘটনা” শিরোনামে প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

হিল্লা বিয়ে image 2
Screenshot taken from Sharmin Shakil YouTube Channel

তাছাড়া ভিডিওর ডেস্ক্রিপশন হতে জানা যায় ভিডিওটি বিনোদনের উদ্দেশ্য তৈরি করা। পরবর্তীতে শারমিন শাকিলের চ্যানেলে প্রকাশিত এধরণের অনেক স্ক্রিপটেড ভিডিও পাওয়া যায়।

হিল্লা বিয়ে image 3
Screenshot taken from Sharmin Shakil YouTube Channel

Conclusion

বিনোদনের উদ্দেশ্য তৈরি করা হিল্লা বিয়ের একটি স্ক্রিপ্টেড বা সাজানো ভিডিওকে বাস্তবে হিল্লা বিয়ে দাবিতে প্রচার করা হয়েছে। 

Result: False

Our Sources
Prothom Alo Report
Sharmin Shakil YouTube Channel


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular