সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact Check: ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ের ভিডিয়ো বর্তমান কৃষক আন্দোলনের নয়

Fact Check: ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ের ভিডিয়ো বর্তমান কৃষক আন্দোলনের নয়

Claim: কৃষকদেরকে আটকাতে রাস্তাতে পেরেক পুতেছে, ব্যারিকেড লাগিয়েছে কেন্দ্রের মোদী সরকার। তাই কৃষকরা রাস্তার বদলে, নদীর উপর দিয়ে ট্রাক্টর চালিয়ে দিল্লি পৌঁছাচ্ছেন।
Fact: ভিডিয়োটির সঙ্গে কৃষক আন্দোলনের কোনও যোগ নেই। সেটি ২০২২ সালে পাঞ্জাবের রূপনগরে অনুষ্ঠিত হওয়া বৈশাখি উৎসবের ভিডিয়ো। 

ফসলের ন্যূনতম মূল-সহ একাধিক দাবিতে ফের আন্দোলনে নেমেছে কৃষকরা। কেন্দ্রীয় সরকারের সঙ্গে কৃষকদের সংগঠনের বৈঠক হলেও এখনও মেলেনি সমাধান সূত্র। রাজধানীর চৌকাঠে আন্দোলনরত কৃষকরা এবং তাঁদের আটকাতে গোটা দিল্লিকে কার্যত দূর্গে পরিণত করেছে কেন্দ্রীয় সরকার। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো, যেখানে বড় পুকুর বা নদীর মতো একটি জলাশয়ের মধ্যে থেকে ট্রাক্টর চালায়ে পাড়ে উঠতে দেখা যাচ্ছে। ভিডিয়োটি বর্তমান কৃষক আন্দোলনের বলে অনেকেই দাবি করেছেন। ফেসবুকে ভিডিয়োটি পোস্ট করে একজন লিখেছেন, “কৃষক আন্দোলনের কৃষকদেরকে আটকাতে রাস্তাতে পেরেক পুতে রেখেছে মোদী সরকারের পুলিশ। বড়ো বড়ো ব্যারিকেড সাজানো হয়েছে, তাই কৃষকরা রাস্তা পাল্টে নদীর উপর দিয়ে ট্রাক্টর চালিয়ে রাজধানী পৌঁছাচ্ছে। এদেশ কৃষকদের, মোদী বা RSS এর নয়! কৃষক আন্দোলন জিন্দাবাদ”   

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 1

আরও একটি একই পোস্ট দেখা যাবে এখানে

Fact Check/Verification

ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই যে, ২০২৩ সালের ১২ ফেব্রুয়ারি সেটি ফেসবুকে পোস্ট করা হয়েছিল। কমেন্টে অনেকেই ভিডিয়োটিকে পাঞ্জাবের আনন্দপুর সাহেব বা কিরাতপুর সাহেবের বলে দাবি করেছেন। 

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 2

ভিডিয়োটিকে ভাল করে লক্ষ্য করলে দেখা যায় ট্রলিটির গায়ে “PAW” শব্দটি লেখা রয়েছে। এরপর গুগলে “PAW” ও “trolley” লিখে সার্চ করা হয়।

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 3

আর তাতেই Paw_bilga নামে একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলের খোঁজ পাওয়া যায়। যেখানে এমনই বহু ট্রাক্টর ও ট্রলির ছবি-ভিডিয়ো দেখতে পাওয়া যায়। 

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 5

বেশির ভাগ ট্রাক্টর-ট্রলির গাযেতেই “PAW” শব্দটি লেখা রয়েছে দেখা যায়। যা আসলে PLAHA AGRI INDUSTRIES-এর লোগো। এছাড়া ট্রলিগুলোর গায়ে “SIDHU, NIJJAR, KANG”-এর মতো পাঞ্জাবি পদবি লেখা রয়েছেও দেখা যায়।

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 6

ভাইরাল ভিডিয়োতে দেখতে পাওয়া একটি ট্রলির গায়ে এমনই লেখা ছিল “CHEEMA AGRI FARM”। এই নামের সঙ্গে ইনস্টগ্রামে সার্চ করলে luxury trolley wale নামের আরও একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলের খোঁজ মেলে এবং সেখানেও বহু ট্রাক্টর ও ট্রলির ছবি-ভিডিয়ো দেখতে পাওয়া যায়।

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 7

আরও খুঁজলে দেখা যায় পেজটি Taljinder Singh Cheema নামের একজনকে ফলো করে। যেহেতু ভাইরাল ভিডিয়োর ট্রলির গায়ে “CHEEMA AGRI FARM” লেখা ছিল, সেজন্য কৌতুহল নিয়েই আমরা এই হ্যান্ডেলটিতে ছানবিন শুরু করি।

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 8

তখনই আমরা দেখতে পাই যে ২০২৩ সালের ৮ ডিসেম্বর Taljinder Singh Cheema নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একই ভিডিয়ো পোস্ট করেছিলেন।  

ট্রাক্টর চালিয়ে জলাশয়ে পাড়াপাড়ে Image 9

এরপর নিউজচেকারের তরফে তালজিন্দার সিং চিমার সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানান, “ভিডিয়োটি বর্তমান কৃষক আন্দোলনের নয়। বরং ২০২২ সালে পাঞ্জাবের রূপনগর জেলার কিরাতপুর সাহিব ক্যানেলের কাছে অনুষ্ঠিত বৈশাখি মেলার ভিডিয়ো সেটি।”

Conclusion

সতরাং এখন এটা স্পষ্ট যে, ভিডিয়োটির সঙ্গে কৃষক আন্দোলনের কোনও যোগ নেই। সেটি ২০২২ সালে পাঞ্জাবের রূপনগরে অনুষ্ঠিত হওয়া বৈশাখি উৎসবের ভিডিয়ো। 

Result: Missing Context

Source:
Video Uploaded by IG Account Taljinder singh cheema on 8th dec 2023
Telephonic Conversation with Taljinder singh cheema  


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular