বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: বাংলার ওপর “কেন্দ্রীয় বঞ্চনার” অভিযোগে সরব হওয়া শুভেন্দু অধিকারীর ভিডিয়োটি...

Fact Check: বাংলার ওপর “কেন্দ্রীয় বঞ্চনার” অভিযোগে সরব হওয়া শুভেন্দু অধিকারীর ভিডিয়োটি পুরনো 

Claim

Claim

১০ সেকেন্ডের একটি ভিডিয়োতে শুভেন্দু অধিকারীকে বলতে শোনা যাচ্ছে, “যুক্ত রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় দিল্লির টাকা বলে কিছু হয় না। বাংলা হকের টাকা পায়। আর বাংলাকে তোমরা বঞ্চিত করো”। এই ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “শুভেন্দু র গর্জন বিজেপির বিসর্জন…দীর্ঘদিন ধরে তৃনমূল কংগ্রেস দাবী করে আসছে ১০০ দিনের কাজ ও আবাস যোজনা র টাকা আটকানো বেআইনি! কেন্দ্র সরকার এর কোনও অধিকার নেই টাকা আটকানোর ! কেন্দ্রের টাকা বলে কিছু হয়না ! এটা দেশ বাসীর প্রাপ্য টাকা ! মাননীয় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী পর্যন্ত এই বিষয় তৃনমূলের সাথে এক মত হলেন!” (পোস্টের বানান অপরিবর্তিত) (আর্কাইভ লিঙ্ক)

বাংলার ওপর কেন্দ্রীয় বঞ্চনা Image 1

Fact

ভাইরাল ভিডিয়োতে পুরুলিয়ার লোকেশন দেখতে পাওয়া যায়। সেই সূত্র ধরে ইউটিউবে ‘বিজেপিকে আক্রমণ শুভেন্দুর পুরুলিয়া’ লিখে কি-ওয়ার্ড সার্চ করলে, এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একই ধরনের একটি ভিডিয়ো দেখতে পাওয়া যায়। ‘TMC responds to the allegations of Amit Shah from rally of Purulia’-এই শিরোনামে ২০১৮ সালের পয়লা জুলাই ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। ওই ভিডিয়োর ২ মিনিট ৫ সেকেন্ডে শুভেন্দু অধিকারীকে ভাইরাল ভিডিয়োর বক্তব্যটি বলতে শোনা যায়। 

২০২০ সালের ১৯ ডিসেম্বর অমিত শাহের মেদিনীপুরের সভায় বিজেপিতে যোগ দান করেছিলেন শুভেন্দু অধিকারী।

সুতরাং এখন এটা জলের মতো স্পষ্ট যে, শুভেন্দু অধিকারীর বাংলাকে কেন্দ্রের আর্থিক বঞ্চনার অভিযোগে সরব হওয়ার ভিডিয়োটি পুরনো। তৃণমূলের থাকাকালীন বক্তব্যটি পেশ করেছিলেন তিনি।  

Result: Missing Context

Source
Video by ABP Ananada, dated July 1, 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular