শুক্রবার, জুলাই 26, 2024
শুক্রবার, জুলাই 26, 2024

HomeFact CheckFact Check: মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে বিনা খরচে রিচার্জের অফার জিও-র? ভাইরাল...

Fact Check: মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে বিনা খরচে রিচার্জের অফার জিও-র? ভাইরাল দাবির সত্যতা জানুন

Claim

রিলায়েন্সের মালিক মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে সমস্ত ভারতীয় গ্রাহকদের ফ্রিতে রিচার্জ করার অফার বা সুযোগ দিচ্ছে মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থা জিও।

Unofficial: India নামের একটি ফেসবুক পেজে এই দাবিটি, ৬ মার্চ পোস্ট করা হয়েছিল। পোস্টে বলা হয়েছিল যে মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে কোনও মূল্য খরচ না করেই রিচার্জের এই অফারটি দিচ্ছে জিও। একই সঙ্গে অফারটি পেতে একটি লিঙ্কেও ক্লিক করতে বলা হয়েছিল। 

রিচার্জের অফার জিও Image 1
রিচার্জের অফার জিও Image 2

আমাদের হোয়াটসঅ্যাপ টিপ লাইন নম্বরেও WhatsApp Tip Line  ( 9999499044 ) একই পোস্ট আমরা পেয়েছিলাম। যেখানে দাবি করা হয়েছিল যে, মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে সমস্ত ভারতীয় গ্রাহকদের ৫৫৫ টাকায় ৮৪ দিনের রিচার্জটি সম্পূর্ণ বিনামূল্যে করার সুযোগ দিচ্ছে জিও কোম্পানি। সেখানেও রিচার্জের জন্য একটি লিঙ্কে ক্লিক করার কথা বলা হয়েছিল। 

Fact

তদন্তের শুরুতেই জিও-র অফিসিয়াল ওয়েবসাইটটি আমরা ভাল করে খুঁজে দেখি। সেখানকার অফারের তালিকায় এই ধরনের কোনও অফার আমাদের নজরে পড়েনি। এরপর বিভিন্ন সংবাদমাধ্যম ঘেঁটে জানা যায় যে ১৯৫৭ সালের ১৯ এপ্রিল জন্মগ্রহণ করেছিলেন মুকেশ আম্বানি।

রিচার্জের অফার জিও Image 3

এরপর জিও-র অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলেও আমরা এই অফারটি খোঁজার চেষ্টা করি। কিন্তু এই ধরনের কোনও অফারের খোঁজ আমরা সেখানে পাইনি।   

এরপর বিজ্ঞাপনের সঙ্গে যে লিঙ্কটি দেওয়া হয়েছিল আমরা সেটাতে ক্লিক করি এবং goodoffer.com নামের একটি ওয়েবসাইটে পৌঁছে যাই। যদিও ওয়েবসাইটটি আমাদের সন্দেহজনক লাগে। এরপর আমরা স্ক্যাম ডিটেকটরের সাহায্য নিই এবং স্ক্যাম ডিটেকটর ওয়েবসাইটটিকে ১০০ মধ্যে ৩.৪ ব়্যাঙ্ক দেয়েছে। স্ক্যাম ডিটেকটরের বিচারে ওয়েবসাইটটি একটি নিরাপদ ওয়েবসাইট হিসেবে বিচার্য হয়নি।

রিচার্জের অফার জিও Image 4
রিচার্জের অফার জিও Image 5

এরপর টিপ লাইনে পাওয়া দাবিটির সত্যতা আমরা যাচাই করার চেষ্টা করি। যেখানে জিও-র তরফে ৫৫৫ টাকায় ৮৪ দিনের রিচার্জটি ফ্রিতে দেওয়ার কথা বলা হয়েছিল। ফের আমরা স্ক্যাম ডিটেকটরের সাহায্য নিই এবং স্ক্যাম ডিটেকটর ওয়েবসাইটটিকে ১০০ মধ্যে ৩.৫ ব়্যাঙ্ক দেয়েছে। স্ক্যাম ডিটেকটরের বিচারে ওয়েবসাইটটি একটি নিরাপদ ওয়েবসাইট হিসেবে বিচার্য হয়নি।

রিচার্জের অফার জিও Image 6

সুতারং এখান থেকে নিশ্চিত করে বলা যায় যে, মুকেশ আম্বানির জন্মদিন উপলক্ষে বিনা টাকা খরচ করে কোনও রিচার্জের অফার জিও-র তরফে দেওয়া হয়নি। ভাইরাল দাবিটি ভুয়ো।

Result: False

Sources
Official website of Jio.
Official X handle of Jio.
Scam Detector

For investigation, correction or other suggestions on any questionable news, WhatsApp us: 9999499044 or email:  checkthis@newschecker.in

Follow our WhatsApp channel for fact-check and latest updates:  https://whatsapp.com/channel/0029Va23tYwLtOj7zEWzmC1Z

Most Popular