শনিবার, জুন 22, 2024
শনিবার, জুন 22, 2024

HomeFact CheckFact Check: পাঁচ বছরে সৌদিতে হিন্দু ধর্ম গ্রহণ করেছে প্রায় সাড়ে ৩...

Fact Check: পাঁচ বছরে সৌদিতে হিন্দু ধর্ম গ্রহণ করেছে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ? জানুন আসল সত্যি

Claim: পাঁচ বছরে তিন লক্ষ ৪৭ হাজার মানুষ সৌদি আরবে হিন্দুধর্ম গ্রহণ করেছেন।

Fact: সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা প্রতিবেদনের স্ক্রিনশটটি সম্পাদিত। 

ফেসবুকে একটি প্রতিবেদনের স্ক্রিনশট খুব ঘুরছে। ভাইরাল এই প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে, “৩ লক্ষ ৪৭ হাজার মানুষের হিন্দু ধর্ম গ্রহণ সৌদি আরবে”। ফেসবুকে স্ক্রিনশটটি একজন শেয়ার করেছেন,যা প্রায় ত্রিশটির মতো শেয়ার হয়েছে।

পাঁচ বছরে সৌদিতে Image 1

ফেসবুকে আরও অনেকেই স্ক্রিনশটটি পোস্ট করেছেন। যা দেখা যাবে এখানে, এখানেএখানে। 

Fact check/ Verification 

কিন্তু নিউজ চেকার তদন্ত করে দেখেছে যে, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা প্রতিবেদনের স্ক্রিনশটটি সম্পাদিত বা এডিটেড। 

অনুসন্ধানের শুরুতে ইন্টারনেটে ‘৩ লক্ষ ৪৭ হাজার মানুষের সৌদি আরবে হিন্দু ধর্ম গ্রহণ’ লিখে কিওয়ার্ড সার্চ করলে বাংলা সংবাদমাধ্য়ম ‘পুবের কলম’-এর ওয়েবসাইটে ২২ জানুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদন নজরে পড়ে। যেখানে লেখা হয়েছে যে,সৌদি আরবের ইসলামি অ্যাফেয়ার্স দফতরের দেওয়া তথ্য অনুযায়ি গত পাঁচ বছরে ওই দেশে ৩ লক্ষ ৪৭ হাজারেরও বেশি মানুষ ইসলাম গ্রহণ করেছেন।    

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে ওই সংবাদমাধ্যমের ই পেপারেও একই খবর প্রকাশিত হয়েছে।  ই-পেপারটি ভাল করে লক্ষ্য করলেই বোঝা যায় যে ভাইরাল স্ক্রিনশটে শিরোনাম ও ছবিটিকে বদলে দেওয়া হয়েছে এবং প্রতিবেদনের মধ্যেও বহু স্থানে ‘ইসলাম’ শব্দটিকে বদলে ‘হিন্দু’ করে দেওয়া হয়েছে।

পাঁচ বছরে সৌদিতে Image 2

এরপর ইন্টারনেটে ‘3 lakh 47 thousand people converted to Islam in Saudi Arabia’ লিখে সার্চ করলে Siasat.com, SaudiGazette.com.sa-এর মতো খবরের ওযেবসাইটে একই প্রতিবেদন আমরা দেখতে পাই। সেখানেও লেখা হয়েছে যে সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স দফতর জানিয়েছে যে সেই দেশে শেষ পাঁচ বছরে প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। 

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা প্রতিবেদনের স্ক্রিনশটটি সম্পাদিত বা এডিটেড। শেষ পাঁচ বছরে তিন লক্ষ ৪৭ হাজার মানুষ সৌদি আরবে হিন্দু ধর্ম নয়, ইসলাম গ্রহণ করেছেন। এটাই জানিয়েছে সৌদির ইসলামিক অ্যাফেয়ার্স দফতর।

Result: False

Sources:
Report published on ‘Puber Kolom’
Report published on Siasat.com and SaudiGazette.com.sa


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular