মঙ্গলবার, এপ্রিল 23, 2024
মঙ্গলবার, এপ্রিল 23, 2024

HomeFact CheckFact Check: দেবী সরস্বতীর ভাঙা মূর্তির ভাইরাল ছবিটি পশ্চিমবঙ্গের নয়

Fact Check: দেবী সরস্বতীর ভাঙা মূর্তির ভাইরাল ছবিটি পশ্চিমবঙ্গের নয়

Claim: সরস্বতী দেবীর ভাঙা মূর্তির ছবি পোস্ট করে দাবি করা হয়েছে যে ঘটনাটি পশ্চিমবঙ্গে ঘটেছে। অনেকে দাবি করেছে ঘটনাটি এই বছর বাংলাদেশে ঘটেছে।

Fact: সরস্বতী দেবীর মূর্তি ভাঙার ছবিটি বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়ার নাসিরনগরের। ২০২০ সালে সেখানে একটি কলেজে বাগদেবীর মূর্তি ভাঙার অভিযোগ উঠেছিল।

১৪ ফেব্রুয়ারি ছিল বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো। বাগদেবীর আরাধনায় মেতে উঠেছিল এ রাজ্য তথা দেশ-বিদেশে ছড়িয়ে থাকা বাঙালি। এই উৎসবকে নিয়েও বিতর্ক পিছু ছাড়েনি। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে দেবী সরস্বতীর একটি ভাঙা মূর্তির ছবি। অনেকে দাবি করেছেন ছবিটি পশ্চিমবঙ্গের। একজন ফেসবুকে লিখেছেন, “দেখো পশ্চিমবঙ্গ বাসী, ভাবো ভবিষ্যৎ কোন দিকে যাচ্ছে।” 

দেবী সরস্বতীর ভাঙা মূর্তির Image 1

এখানেই শেষ নয়, বিশ্ব হিন্দু পরিষদের দক্ষিণবঙ্গের মিডিয়া ইনচার্জ সৌরিশ মুখোপাধ্যায় ছবিটি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে লিখেছেন, “ওরাও নাকি বাঙালি, বাংলায় কথা বলে –বাংলাদেশ- আজ ।”

দেবী সরস্বতীর ভাঙা মূর্তির Image 2

পোস্টের আর্কাইভ লিঙ্কটি দেখা যাবে এখানে। 

Fact check/ Verification 

ফেসবুকে ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে ‘সমকাল’ নামের একটি বাংলাদেশি সংবাদমাধ্যমে ২০২০ সালের ৩০ জানুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি দেখতে পাওয়া যায়। ওই প্রতিবেদন থেকে জানতে পারা যায় যে, বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে চাতলপাড় ইউনিয়নের চাতলপাড় ডিগ্রি কলেজে প্রতিমা ভাঙচুরের অভিযোগ উঠেছিল। 

দেবী সরস্বতীর ভাঙা মূর্তির Image 3

এরপর ইন্টারনেটে ‘ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সরস্বতী মূর্তি ভাঙচুর’ লিখে সার্চ করলে একই ছবি-সহ আরও সংবাদ প্রতিবেদন আমাদের নজরে পড়ে। ‘বাংলা ট্রিবিউন’, ব্রাহ্মণবেড়িয়া ২৪, দৈনিক বাংলার প্রত্যয়, সনাতন টিভি -র মতো সংবাদমাধ্যমে একই খবর, একই সময়ে, একই ছবি সহযোগে প্রকাশিত হয়েছিল।     

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে সরস্বতী দেবীর মূর্তি ভাঙার ছবিটি পশ্চিমবঙ্গের নয়। বরং সেটি বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়ার নাসিরনগরের। ২০২০ সালে সেখানে একটি কলেজে বাগদেবীর মূর্তি ভাঙার অভিযোগ উঠেছিল।

Result: False 

Source
Report published on ‘সমকাল’
Report published on ‘বাংলা ট্রিবিউন’
Report published on ব্রাহ্মণবেড়িয়া ২৪
Report published on দৈনিক বাংলার প্রত্যয়
Report published on সনাতন টিভি 


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular