বুধবার, জুলাই 24, 2024
বুধবার, জুলাই 24, 2024

HomeFact CheckFact Check: মুকুটমণি অধিকারীর পুরনো ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায়, ছড়াল একগুচ্ছ ভুয়ো...

Fact Check: মুকুটমণি অধিকারীর পুরনো ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায়, ছড়াল একগুচ্ছ ভুয়ো দাবি

Claim: রানাঘাটের তৃণমূল প্রার্থী হয়ে ‘মমতা চোর’ লেখা টি-শার্ট পরে ছবি তুললেন মুকুটমণি অধিকারী। 

Fact:মমতা চোর’ লেখা টি-শার্ট পরে এবং মোদীর সঙ্গে মুকুটমণি অধিকারীর যে ছবিগুলো সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, সেগুলো পুরনো। 

লোকসভা ভোট যত এগিয়ে আসছে, বিভিন্ন রাজনৈতিক নেতাদের দল বদলের হিড়িকও তত বাড়ছে। সম্প্রতি পদ্ম শিবিরে নাম লেখিয়েছেন তাপস রায়, অর্জুন সিং ও কৌস্তভ বাগচীর মতো তৃণমূল ও কংগ্রেস নেতারা। তেমনই শাসকদলের পতাকা হাতে তুলে নিয়েছেন রাণাঘাট দক্ষিণের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারী। আসন্ন লোকসভা নির্বাচনের জন্য রানাঘাট আসনে তৃণমূলের প্রার্থী হিসেবে মুকুটমণি অধিকারীর নাম ঘোষণা করেছেন খোদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে দুটো ছবি সম্বলিত একটি পোস্ট। প্রথম ছবিটিতে, মুকুটমণি অধিকারীকে ‘মমতা চোর’ লেখা একটি টি-শার্ট পরে দেখা যাচ্ছে এবং দ্বিতীয় ছবিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁকে সেলফি তুলতে দেখা যাচ্ছে। ছবি দুটো পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “রানাঘাটের তৃনমূলের প্রার্থী”।

মুকুটমণি অধিকারীর পুরনো ছবি Image 1

একই দাবি-সহ আরও কিছু পোস্ট দেখতে পাওয়া যাবে এখানে, এখানেএখানে।  

Fact Check/ Verification

প্রথম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৩ সালের ৪ ডিসেম্বর মুকুটমণি অধিকারীর অফিসিয়াল ফেসবুক প্রোফাইলে একটি পোস্ট দেখতে পাওয়া যায়। পোস্টের বিবরণে লেখা রয়েছে, ‘বিধানসভাতে পশ্চিমবঙ্গের মাননীয় বিরোধী দলনেতা শ্রী Suvendu Adhikari মহাশয় কে অকারণে বহিষ্কার করার প্রতিবাদে ভারতীয় জনতা পার্টির ধর্নামঞ্চ। চোর তৃনমূল সরকার, আর নেই দরকার।।’

মুকুটমণি অধিকারীর পুরনো ছবি Image 2

মুকুটমণি অধিকারীর ওই পোস্টে ভাইরাল প্রথম ছবিটার মতো একই ধরনের একটি ছবি দেখতে পাওয়া যায়। আসল ছবিটিতে মুকুটমণি অধিকারীর পাশে শুভেন্দু অধিকারীকেও দেখতে পাওয়া যায়।

মুকুটমণি অধিকারীর পুরনো ছবি Image 3

একই ভাবে দ্বিতীয় ছবিটার রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২০২৩ সালের ৬ ডিসেম্বর একই ছবি নিজের অফিসিয়াল ফেসবুক প্রোফাইলে পোস্ট করেছিলেন মুকুটমণি অধিকারী। যার বিবরণে লেখা, “It’s amazing when PM MODI gives pose…”। 

Conclusion

সুতরাং এখন স্পষ্ট ভাবে বলা যায় যে, ‘মমতা চোর’ লেখা টি-শার্ট পরে এবং মোদীর সঙ্গে মুকুটমণি অধিকারীর যে ছবিগুলো সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, সেগুলো পুরনো। তিনি যখন বিজেপিতে ছিলেন সেগুলো ওই সময়ের।  

Result: Missing Context

Sources:
Facebook post by Mukut Mani Adhikari
News Checker’s own investigation

Most Popular