মঙ্গলবার, এপ্রিল 30, 2024
মঙ্গলবার, এপ্রিল 30, 2024

HomeFact CheckFact Check: মুখ্যমন্ত্রীর ‘মেজাজ হারানোর’ এই ভিডিয়োটি ২০১৯ সালের, আসন্ন নির্বাচনের সঙ্গে...

Fact Check: মুখ্যমন্ত্রীর ‘মেজাজ হারানোর’ এই ভিডিয়োটি ২০১৯ সালের, আসন্ন নির্বাচনের সঙ্গে কোনও যোগ নেই

Claim: ভিডিয়োতে দেখা যাচ্ছে আসন্ন লোকসভা ভোটের আগে রাস্তায় দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষকে হুমকি দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Fact: ভিডিয়োটির ২০১৯ সালের এবং এটার সঙ্গে আসন্ন লোকসভা ভোটের কোনও যোগ নেই। 

গ্রীষ্মের শুরুতে তাপমাত্রার পারদের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভোট-বঙ্গে উত্তেজনার পারদও। ইতিমধ্যে একাধিকবার রাজ্য সফর করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবং জেলায় জেলায় প্রচার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে তৃণমূল সুপ্রিমোর একটি ভিডিয়ো। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে রাস্তায় দাঁড়িয়ে হুঙ্কার ছাড়তে দেখা যাচ্ছে। তাঁর গাড়িতে হামলারও অভিযোগ করছেন তিনি। হুঁশিয়ারির সুরে একদল যুবকের উদ্দেশে তিনি বলছেন, “সব বন্ধ করে দেব…বাংলাকে গুজরাত হতে দেব না…”। এমনকী মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ভিড়ের মধ্যে থেকে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতেও শোনা যাচ্ছে। 

ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “দিদির মস্তানি দেখুন…বাংলার মানুষ এবার জবাবা দেবে EVM এ”।  পোস্টের আর্কাইভ লিঙ্কটি এখানে দেখা যাবে।

Fact Check/ Verification 

ভাইরাল ভিডিয়োটিতে এবিপি আনন্দের লোগো এবং লোকেশন হিসেবে ‘ভাটপাড়া’ লেখা দেখতে পাওয়া যায়। সেই সূত্র ধরে ইউটিউবে ‘ভাটপাড়ায় মমতাকে জয় শ্রীরাম’ কিওয়ার্ডের লিখে আমরা সার্চ করি। 

এরপর আমরা দেখতে পাই, ২০১৯ সালের ৩০ মে একই ভিডিয়ো এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পোস্ট করা হয়েছিল। 

গুগলে একই কিওয়ার্ড লিখে সার্চ করলে ২০১৯ সালের ৩০ মে’ই আনন্দবাজার পত্রিকার ওয়েবসাইটে প্রকাশিত একটি খবর আমাদের নজরে পড়ে। মেদিনীপুরের পর ভাটপাড়া-নৈহাটি, ‘জয় শ্রীরাম’ শুনে ফের মেজাজ হারালেন মমতা’- এই শিরোনামে প্রকাশিত খবরটি থেকে জানা যায় যে, ‘সত্যাগ্রহ’ মঞ্চে যাওয়ার পথে ভাটপাড়ার রিলায়্যান্স জুটমিলের সামনে দিয়ে যখন মমতা বন্দ্যোপাধ্যায় যাচ্ছিলেন, তখন রাস্তার ধার থেকে ‘জয় শ্রীরাম’ স্লোগান উঠেছিল। এরপরই মুখ্যমন্ত্রী গাড়ি থেকে নেমে ভিড়ের দিকে তেড়ে গিয়েছিলেন এবং তিনি অভিযোগ করেছিলেন যে, এক দল লোক তাঁর গাড়ির উপর হামলা করেছিল। তাঁকে বলতে শোনা গিয়েছিল, “আমাদের খাবে, আমাদের পরবে, আবার গন্ডগোল করবে! বেঁচে আছ আমাদের জন্য…‘চামড়া গুটিয়ে ছেড়ে দেব। ডাকাত ক্রিমিনাল। সব তাড়িয়ে ছাড়ব।” এমনকী, অপরাধীদের খুঁজে বের করে পুলিশকে কঠোর পদক্ষেপের নির্দেশ দিতেও শোনা গিয়েছিল মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে। 

একই দিনে ভিডিয়োটি Zee 24 Ghanta  ও Hindustan Times  -এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও প্রকাশিত হয়েছিল। 

Conclusion

সুতরাং এখান থেকে একটা বিষয় স্পষ্ট যে, ভিডিয়োটির ২০১৯ সালের এবং এটার সঙ্গে আসন্ন লোকসভা ভোটের কোনও যোগ নেই। 

Result: Missing Context

Source
Video by ABP Ananda, dated May 30, 2019
Video by Zee 24 Ghanta, dated May 30, 2019  
Video by  Hindustan Times, dated May 30, 2019
Report by Anandabazar. Com, dated May 30, 2019 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular