মঙ্গলবার, জুলাই 23, 2024
মঙ্গলবার, জুলাই 23, 2024

HomeLoksabha Election 2024Fact Check: সংবাদ প্রতিদিনের রিপোর্ট অনুযায়ী বালুরঘাট, রায়গঞ্জে হারছে বিজেপি? না, ভাইরাল...

Fact Check: সংবাদ প্রতিদিনের রিপোর্ট অনুযায়ী বালুরঘাট, রায়গঞ্জে হারছে বিজেপি? না, ভাইরাল পোস্টকার্ডটি ভুয়ো

Claim: সংবাদ প্রতিদিনে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, দ্বিতীয় দফার ভোট শেষে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার হারছে। বালুরঘাট, রায়গঞ্জ তৃণমূলের পক্ষে।

Fact: ভাইরাল পোস্টকার্ডটি ভুয়ো। ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’-এর তরফে কোনদিন এই ধরনের কোনও প্রতিবেদন প্রকাশ করা হয়নি।

২৬ এপ্রিল লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হয়ে গিয়েছে। এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকার্ড ভাইরাল হয়েছে। সেই পোস্টকার্ডের উপরে ‘সংবাদ প্রতিদিন’ ওয়েবসাইটের অংশ বিশেষ দেখতে পাওয়া যায়। যার নীচের অংশে রয়েছে, রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের বিরোধী একটি প্রতিবেদন। সেই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, ‘দ্বিতীয় দফার ভোট শেষে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার হারছে। বালুরঘাট, রায়গঞ্জ তৃণমূলের পক্ষে।’ (পোস্টের বানান অপরিবর্তিত) (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

শুরুতেই আমরা তদন্ত করে দেখার চেষ্টা করি যে, আদৌ ‘সংবাদ প্রতিদিন’ ওয়েবসাইটে এই ধরনের কোনও খবর প্রকাশিত হয়েছিল কিনা। কিন্তু ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে, এই ধরনের কোনও প্রতিবেদন আমদের নজরে পড়েনি। 

এরপর ‘সংবাদ প্রতিদিন’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের লেখার ফন্ট ও ভাইরাল পোস্টকার্ডের লেখার ফন্ট আমরা মিলিয়ে দেখার চেষ্টা করি। এবং অনুসন্ধান করে দেখা যায় যে, দুটো ফন্ট সম্পূর্ণ আলাদা। 

এরপর নিউজচেকারের তরফে ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’-এর ডেপুটি কনটেন্ট হেড সুলয়া সিনহার সঙ্গে যোগাযোগ করি। তিনি স্পষ্ট ভাবে জানান যে, ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’-এর তরফে কোনদিন এই ধরনের কোনও প্রতিবেদন প্রকাশ করা হয়নি। সোশ্যাল মিডিয়ায় যে পোস্টকার্ড ভাইরাল করা হচ্ছে তা ভুয়ো। 

Conclusion

সুতরাং এখান থেকে স্পষ্ট যে, ভাইরাল পোস্টকার্ডটি ভুয়ো। 

Result: Altered Image

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular