বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: ইফতার পার্টিতে যাওয়ায় শুভেন্দুকে ‘ভন্ড’ বললেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়? ভাইরাল ভিডিয়োর...

Fact Check: ইফতার পার্টিতে যাওয়ায় শুভেন্দুকে ‘ভন্ড’ বললেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: ফেজ টুপি পরে ইফতার পার্টিতে যাওয়ায় শুভেন্দুকে ‘ভন্ড’ বললেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Fact: ফেজ টুপি পরে ইফতারে যাওয়া প্রসঙ্গে শুভেন্দুকে ভন্ড বলেলনি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের নেতাদের তিনি আক্রমণ করেছেন।  

তমলুকের বিজেপি প্রার্থী তথা কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একটি ভিডিয়ো ক্লিপ, ভোটের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যেখানে অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলছেন, “ইফতারে যাবো বলে টুপি পরে হঠাৎ আমি মুসলমান হয়ে গেলাম, মহামেডন হয়ে গেলাম, এটা তো একটা ভণ্ডামি। এই ভণ্ডামিটাই ওরা দিনের পর দিন করে আসছে।” ক্লিপটিতে ফেজ টুপি (ইসলাম ধর্মাবলম্বিদের বিশেষ টুপি) পরে শুভেন্দু অধিকারির ইফতার পালনের একটি ছবিও দেখতে পাওয়া যাচ্ছে। 

সেই ক্লিপটি ফেসবুকে পোস্ট করে দাবি করা হয়েছে যে, বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে ভন্ড বলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভাইরাল ক্লিপটিতে ‘24 hrs TV’-র বুম দেখতে পাওয়া যায়। সেই সূত্র ধরে, ওই সংবাদ মাধ্যমের ফেসবুক পেজটি খতিয়ে দেখলে তমলুকের বিজেপি প্রার্থীর ৮ মিনিট ১৩ সেকেন্ডের সম্পূর্ণ সাক্ষাৎকারটি আমরা খুঁজে পাই। ‘আগমনী গেস্ট হাউজে তমলুকের বিজেপি প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় একান্ত সাক্ষাৎকারে 24HRS TV- এই শিরোনামে’গত ৩১ মার্চ গোটা ভিডিয়োটি সেখানে প্রকাশিত হয়েছিল

ওই ভিডিয়োর ঠিক ২ মিনিট ৫৭ সেকেন্ডে, শাসকদলের নেতাদের ফেজ টুপি ইফতার পার্টিতে যোগ দেওয়া প্রসঙ্গে বিজেপি প্রার্থীর মতামত জানতে চান সাংবাদিক। সেই প্রশ্নের উত্তরে অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান, “সেটা এই ধর্মকে (ইসলাম ধর্ম) অপমান করা। শিক্ষিত মানুষরা জানেন যে মুসলিম ধর্ম এখনও একটা দৃঢ় কাঠামোর উপর রয়েছে। মুসলিমরা তাঁদের ধর্ম নিয়ে ছেলে খেলা একদম মানে নেন না। আমরা যেখানে অনেকটা লিবারাল, আমরা বলতে বাঙালিদের কথা বলছি। সেজন্য আমরা ঠাকুর-দেবতাকে ঘরের লোক করে তুলেছি। ওরা কিন্তু এরকম নয়। ওদের আবেগটা বুঝতে হবে। তাই হঠাৎ মাথায় টুপি দিয়ে ইফতার করতে চলে যাওয়া সেটা মুসলিম ধর্মকে অপমান করা। এটা তাঁরাই করতে পারেন যাঁরা ছ্যাবলামো করেন। যারা ধর্মের গুরুত্ব বোঝেন না।” এরপর তিনি আরও জানান যে, “আমি যখন স্বর্ণমন্দিরে গিয়েছি তখন ফেট্টি বেঁধেছি। ওরা বলেছিল ঢুতে গেলে ফেট্টি বেঁধে, জুতো খুলে ঢুকতে হবে। যেখানকার যেটা নিয়ম করতে হবে। কিন্তু ইফতারে যাবো বলে টুপি পরে হঠাৎ আমি মুসলমান হয়ে গেলাম, মহামেডন হয়ে গেলাম, এটা তো একটা ভণ্ডামি। এই ভণ্ডামিটাই ওরা দিনের পর দিন করে আসছে।” অর্থাৎ এখান থেকেই স্পষ্ট যে তমলুকের বিজেপি প্রার্থী তাঁর বক্তব্যের মাধ্যমে শুভেন্দু অধিকারীকে আক্রমণ করেননি। বরং তাঁর টার্গেট শাসক দলের নেতা-কর্মীরা।

এরপর শুভেন্দু অধিকারীর ছবিটির বিষয়ে খোঁজ করতে দেখা যায় যে, ২০২২ সালের ৩ মে একই ধরনের আরও অনেক ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন একজন। সেখানের একটিতে শুভেন্দু অধিকারীর পিছনে টাঙানো ব্যানারে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দেখতে পাওয় যায়। ফলে এখন থেকে অনেকটাই স্পষ্ট যে ছবিটা শুভেন্দুর বিজেপিতে যোগ দেওয়ার পরে তোলা হয়নি।

২০২০ সালের ১৯ এপ্রিল বিজেপিতে যোগ দিয়েছিলেন শুভেন্দু অধিকারী। বিজেপিতে যোগ দিয়ে বা সাম্প্রতিক কালে ফেজ টুপি পরে তিনি কোনও ইফতার পার্টিতে যোগ দিয়েছিলেন কিনা এই বিষযে আমরা খোঁজ করি। কিন্তু তেমন কোনও তথ্য আমরা পাইনি।

বরং, এই ইফতার পার্টিতে যাওয়ার প্রসঙ্গ টেনে বারবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শাসক দলকে আক্রমণ শানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা। ২০২৩ সালের ২২ ডিসেম্বর তাঁর এমনই একটি বক্তব্যের ভিডিয়ো পাওয়া যায়। “‘ভাত খেয়ে ইফতার করার মতো নয়, চণ্ডীপাঠ করুন প্রণব মুখার্জির মতো’!কাকে ইঙ্গিত শুভেন্দুর?”-এই শিরোনামে ভিডিয়োটি আপলোড করা হয়েছিল।

২৮ মার্চ যাদবপুরের নির্বাচনী প্রচার সভা থেকেও এই প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ শানিয়েছেন রাজ্যর বিরোধী দলনেতা। 

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, ফেজ টুপি পরে ইফতারে যাওয়া প্রসঙ্গে শুভেন্দুকে ভন্ড বলেলনি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের নেতাদের তিনি আক্রমণ করেছেন।  

Result: False

Source
Video by 24 HRS TV, dated March 31, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular