শুক্রবার, জুলাই 19, 2024
শুক্রবার, জুলাই 19, 2024

HomeFact CheckFact check: মায়ানমারের পুরোনো হত্যাকাণ্ডের ভিডিও মনিপুরের হিংসার নামে ভাইরাল 

Fact check: মায়ানমারের পুরোনো হত্যাকাণ্ডের ভিডিও মনিপুরের হিংসার নামে ভাইরাল 

Claim- একটি কুকি খৃস্টান মেয়েকে অত্যাচার করে হত্যা করা হচ্ছে মনিপুরে।

Fact- ভাইরাল ভিডিওটি মায়ানমারের একটি পুরোনো হত্যার ঘটনার দৃশ্য। 

মেইতি ও কুকি সম্প্রদায়ের মধ্যে জাতিগত বিদ্বেষ ঘিরে হিংসার আগুন ছড়িয়েছে মনিপুরে। এর মধ্যে সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হলো যেখানে একটি মেয়েকে খোলা রাস্তায় কিছু স্বশস্ত্র মানুষ মারধর করছে। 

টুইটারে ভাইরাল ভিডিওটি পোস্ট করে দাবি করা হয়েছে যে এটি মনিপুরের সাম্প্রতিক হিংসার ছবি যেখানে একটি কুকি খৃস্টান মেয়েকে অত্যাচার করে হত্যা করা হচ্ছে।  ভাইরাল পোস্টটির আর্কাইভ লিংক দেখা যাবে এখানে।

Courtesy:Twitter@hunterAt55

Fact check / verification 

ভাইরাল ভিডিওটিকে ইনভিড টুলের সাহায্যে কী ফ্রেমে ভেঙে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে আমরা “clickforpdf” নামের একটি ওয়েবসাইটে ২০২২ এর ডিসেম্বরে প্রকাশিত একটি ইংরেজি প্রতিবেদন খুঁজে পাই। এই প্রতিবেদনে আমরা ভাইরাল ভিডিওটির স্ক্রিনশট খুঁজে পাই।  এই প্রতিবেদন মোতাবেক, মায়ানমারের টামু শহরে একজন মহিলার এই হত্যাকাণ্ডের ভিডিও ভাইরাল হওয়ার পর সেখানকার সরকার নড়ে চড়ে বসে এবং এ বিষয়ে তদন্ত করার কথা বলে। 

Courtesy: Clickforpdf

এছাড়াও আমরা ২০২২ এর ৮ ই ডিসেম্বরে জনৈক এক ব্যক্তির বুরামেসে ভাষায় লেখা টুইট পাই, যেখানে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট ব্যবহার করা হয়েছে। এই টুইটে “Mizzima” ওয়েবসাইটের ফেসবুক লিংক রয়েছে, যেখানে জানানো হয়েছে যে ভাইরাল ভিডিওতে যে মহিলার ওপর অত্যাচার করা হয়েছে, তার নাম আয়ে মা তুন এবং ঘটনাটি তামুর শহরে গতবছর জুন মাসে ঘটে। 

 “Democratic Voice of Burma” নামের ওয়েবসাইটে এই ঘটনার বিষয়ে আমরা রিপোর্ট খুঁজে পাই।  এছাড়াও আমরা বেশ কিছু টুইটার ব্যবহারকারীর ২০২২ এর ডিসেম্বরে করা পোস্ট পাই যেখানে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট ব্যবহার করে ঘটনাটি মায়ানমারের বলে বর্ণনা করা হয়। সেই পোস্ট গুলি দেখা যাবে এখানে, এখানে এবং এখানে।  

Conclusion  

আমাদের অনুসন্ধানে এটি পরিষ্কার যে মায়ানমারের একটি পুরোনো হত্যার ঘটনার ভিডিও মনিপুরের সাম্প্রতিক হিংসার নামে ভাইরাল হয়েছে। 

Result: False 

Report Published at Click for Pdf on December 8, 2022
Report Published at Democratic Voice of Bangladesh on December 8, 2022
Tweet by a user Mr Win on December 4, 2022

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular