শুক্রবার, জুলাই 19, 2024
শুক্রবার, জুলাই 19, 2024

HomeFact CheckFact Check: সোশ্যাল মিডিয়াতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ও ইফতার পালনকে ঘিরে ছড়ানো বিভ্রান্তিকর...

Fact Check: সোশ্যাল মিডিয়াতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ও ইফতার পালনকে ঘিরে ছড়ানো বিভ্রান্তিকর দাবির সত্যতা জানুন 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজো হয়না অথচ ইফতার পার্টি হয়
Fact: দাবিটি ভুল, প্রেসিডেন্সির ক্যাম্পাসের ভেতর কোনো ধর্মীয় রীতিনীতি পালনের অনুমতি নেই। যে ছবিগুলো ভাইরাল হয়েছে তা ইডেন হিন্দু হোস্টেলের

ফেসবুক, টুইটারে সম্প্রতি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে সরস্বতীর পুজো করার অনুমতি না দিলেও, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইফতার দাওয়াতের আয়োজন করা হয়েছিল।

এখানে দেখা যেতে পারে ফেসবুকে এই দাবি সমেত ভাইরাল হওয়া কিছু পোস্ট

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় image 1
Courtesy: Facebook/Ashutosh Das


টুইটারে এমন দাবি সমেত ইফতারের দাওয়াতের দুটি ছবি পোস্ট করেছেন বঙ্গের বিজেপি নেত্রী কেয়া ঘোষ

ইফতারের ছবিটি মূলত ভাইরাল হয়েছে ইরফান সিদ্দিকী নামের এক ব্যক্তির ফেসবুক ওয়াল থেকে। দুটির ছবির মধ্যে একটিতে ইরফান একটি সেলফি তুলেছেন যেখানে ওনার পেছনের মাঠের উপর লাইন দিয়ে বসা কিছু ছেলেমেয়েদের দেখা যাচ্ছে। অন্য ছবিটি সন্ধ্যে বেলায় তোলা হয়েছে যেখানে ইফতার পরিবেশনের ছবি রয়েছে। ছবিদুটি আপলোড করে ইরফান লিখেছেন ‘দাওয়াত এ ইফতার, ইডেন হিন্দু হোস্টেল, ( প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়)’ 

Fact check / Verification 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ইফতার দাওয়াতের আয়োজন করা হয়েছিল এই দাবিটি বিভ্রান্তিকর। 

দাবিটির সত্যতা জানতে পারি ইরফানের সাথে যোগাযোগ করার পর। কলকাতা পার্কসার্কাসের আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইরফান সিদ্দিকী আমাদের জানিয়েছেন ওনার পোস্টকে কেন্দ্র করে যারা সোশ্যাল মিডিয়াতে অকারণ বিভ্রান্তি ও সাম্প্রদায়িক সম্প্রতি নষ্টের চেষ্টা করছে তাতে তিনি যথেষ্ট বিব্রত। 

গতকাল অর্থাৎ ৫ই এপ্রিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ইডেন হিন্দু হোস্টেলে আয়োজন করা হয়েছিল ইফতারের। তাতে ইরফানের মতো আরো অনেক ছাত্রছাত্রী আমন্ত্রিত ছিল অন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের থেকে। ইরফানের ছবি যেখানে বলা হচ্ছে সরস্বতী পুজোর অনুমতি নেই কিন্তু ইফতারের দাওয়াতের আয়োজন করা গিয়েছে আসলে তা ভুল। 

প্রেসিডেন্সি কলেজ ক্যাম্পাসের মধ্যে কোনো ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের নির্দেশ নেই। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ইডেন হোস্টেলের মধ্যে অনেক বছর ধরেই সরস্বতী পুজো চলে, ইফতারের আয়োজন মাত্র দুই বছর ধরে শুরু হয়েছে। 

ইরফান আরো জানিয়েছেন যারা এই ছবিগুলোকে নিয়ে অকারণ বিভ্রান্তি ছড়াচ্ছে তারা বাংলার সম্প্রীতিকে জেনেবুঝে নষ্ট করেছে। নিচে আমরা ইরফানের মন্তব্যের একটি রেকর্ডিং দিলাম। 

অন্যদিকে ইরফানের ফেসবুক থেকে জানতে পারি তিনি এই প্ররোচনার বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা নিতে চলেছেন। 

ফেসবুকে ইডেন হিন্দু হোস্টেলে সরস্বতী পুজো পালন, সমস্ত ছাত্রছাত্রীদের মাঠের বসে পুজোর ভোগ খাওয়া ও পরিবেশনের ছবি পাই। সরস্বতী পুজোর ছবি পোস্ট করে সাথে বলা হয়েছে প্রেসিডেন্সি সর্বদাই নিজেকে ডিরোজিয়ান ইনস্টিটিউশন বলে বলে মনে করে, যার কারণে কলেজ ক্যাম্পসের ভেতর কোনো ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করা হয়না। কিন্তু কলেজের ইডেন হিন্দু হোস্টেলে প্রতিবছর নানা ধরণের উৎসবের আয়োজন করা হয়ে থাকে। যেমন এই বছরের সরস্বতী পুজোয় জাতি-ধর্ম-লিঙ্গ বিভেদ ভুলে সমস্ত পড়ুয়ারা সরস্বতী পুজোয় মেতে উঠেছিল। ২০০ বছরের এই ঐতিজ্য প্রমান করে রাজনীতি, জাতি-ধর্মের উর্ধ্বে হলো মানবতা। 

ফেসবুক থেকেই আমরা শুভজিৎ সরকারের ফেসবুক থেকে ইডেন হিন্দু হোস্টেলের মধ্যে ২৬শে জানুয়ারি সরস্বতী পুজোর ভিডিও পাই। ভিডিওটির সাথে ক্যাপশনে লিখেছেন – ‘প্রেসিডেন্সির ইডেন হিন্দু হোস্টেলে আবাসিকদের আয়োজিত সরস্বতী পুজো। প্রত্যেকবারের মত এই বছরে এটা আয়োজন করার জন্য ওদের অভিনন্দন’ 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ইডেন হিন্দু হোস্টেল ও প্রেসিডেন্সি গার্লস হোস্টেলের খোঁজ পাই। ১২৭ বছরের পুরোনো ইডেন হিন্দু হোস্টেল ভারতের মধ্যে সব থেকে বৃহৎ আবাসিক হোস্টেল। মূলত ছাত্রদের জন্য গঠিত এই হোস্টেলে ক্রিকেট, ফুটবল, ভলিবলের মতো যেমন খেলা হয় তেমনি, সরস্বতী পুজো, স্টুডেন্ট রিইউনিয়ন, বিদায় অনুষ্ঠানের মতো যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করা হয়। ২০০৫ সাল থেকে এখানে বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান পালন হয়। 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় image 2

অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও আমরা পাই যে ইডেন হিন্দু হোস্টেলে সরস্বতী পুজো পালিত হয়। 

আমরা প্রেসিডেন্সির দ্বিতীয় বর্ষের এক ছাত্রের সাথে যোগাযোগ করি। নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রটি জানিয়েছে সে প্রেসিডেন্সির দ্বিতীয় বর্ষের বিজ্ঞান বিভাগের ছাত্র। কলেজে অভ্যন্তরে কোনো ধর্মের কোনো অনুষ্ঠান, রীতি-নীতি পালনের অনুমতি দেওয়া নেই। কিন্তু সে দুই বছর ধরে ইডেন হিন্দু হোস্টেলে সরস্বতী পুজোতে সামিল হয়, অন্যান্য বন্ধুদের সাথে মিলে পালন করে এই পুজো। 

The Telegraph এর ১লা মে ২০২২ এর রিপোর্টে আমরা ইডেন হিন্দু হোস্টেলের ইফতার দাওয়াতের খবর পাই। কলেজের আবাসিকরা নিজেদের মধ্যে চাঁদা তুলে ইফতারের দাওয়াতের আয়োজন করেছিল। কাছের ফলের বাজার থেকে ফল ও স্থানীয় দোকান থেকে তেলেভাজা কিনে হোস্টেলের রান্নাঘরে মজুত করা হয়েছিল। হোস্টেলের পোস্টগ্র্যাডুয়েট পড়ুয়া দেবব্রত মন্ডল জানিয়েছেন দেখে যখন কর্নাটকে হিজাব নিয়ে অশান্তি, রামনবমী পালন নিয়ে তরজা শুরু হয়েছে তখন সম্প্রীতি বজায় রাখার ডাক দিয়ে এই ইফতারের এবং করা হয়েছে। 

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মধ্যে ইফতার দাওয়াতের আয়োজন করা হয়েছিল প্রকৃতপক্ষে বিভ্রান্তিকর। বিশ্ববিদ্যালয়ের ইডেন হিন্দু হোস্টেলে যেমন অনেক বছর ধরে সরস্বতী পুজো হয়ে আসছে তেমনি দুই বছর ধরে ইফতারের দাওয়াত শুরু হয়েছে। 

Result: Missing Context 

Our Sources
Facebook post from Irfan Siddiqui
The Telegraph report published on 1 May 2022
Presidency University Kolkata website 
Ground Verification


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular