মঙ্গলবার, এপ্রিল 30, 2024
মঙ্গলবার, এপ্রিল 30, 2024

HomeFact CheckFact Check: বিশ্বকাপ হেরে যাওয়া ভারতকে কটাক্ষ করার জন্য বাংলাদেশকে আসন্ন আইপিএলে...

Fact Check: বিশ্বকাপ হেরে যাওয়া ভারতকে কটাক্ষ করার জন্য বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ করেছে বিসিসিআই? জানুন পুরো বিষয় 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারের পর বাংলাদেশ কটূক্তি শুরু করেছে এবং এই কারণেই ২০২৪ এর আইপিএল থেকে ব্যান করেছে পড়শীদেশকে বিসিসিআই
Fact: বাংলাদেশের কিছু খেলোয়াড়কে নিয়ে বিসিসিআই এখনো অনিশ্চিত, যদিও বাংলাদেশ সম্পূর্ণ নিষিদ্ধ হয়েছে কিনা তা নিয়ে এখনো চূড়ান্ত বার্তা আসেনি 

ফেসবুকে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে সাম্প্রতিক বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ের পর পড়শীদেশ বাংলাদেশ ভারতকে কটাক্ষ শুরু করছে এবং এই জন্য নাকি আগামী  আইপিএল থেকে নিষিদ্ধ করা হলো বাংলাদেশকে। 

বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ image 1

Fact check / Verification 

বিশ্বকাপ হেরে যাওয়া ভারতকে কটাক্ষ করার জন্য বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ করেছে বিসিসিআই এই খবরটির সত্যতা যাচাই করার সময় আমরা কিছু তথ্য পাই। 

ABP Live ২৬শে মার্চ ২০২৩ এর রিপোর্টে বলা হয়েছে BCCI এর সাথে বাংলাদেশ ও শ্রীলঙ্কার খেলোয়াড়দের নিয়ে শুরু হয়েছে দ্বন্ধ। বাংলাদেশের লিটন দাস, সাকিব-আল-হাসান, ও মুস্তাফিজুর রহমানকে নিয়ে রয়েছে ধোঁয়াশা। কারণ বাংলাদেশের এই তিন সেরা খেলোয়াড় আসন্ন ২০২৪ এর আইপিএলে খেলতে পারবে কিনা তা নিয়ে কোনো নিশ্চিৎ বার্তা পাওয়া যায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা খেলোয়াড়দের থেকে। 

বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ image 2

বিদেশী খেলোয়াড়দের খেলা নিয়ে সেই দেশের ক্রিকেট বোর্ড থেকে NOC দেওয়া হয় এবং কোনো সময় খেলোয়াড়রাও নিশ্চিৎ করে তাদের স্থান। এই রিপোর্ট প্রকাশের সময় সেই বার্তা দেওয়া হয়নি BCCI কে এবং যেহেতু IPL যথেষ্ট জনপ্রিয় ক্রিকেট লীগ তাই এতে না খেলার ও কোনো কারণ থাকে না ক্রিকেটারদের কাছে বলে জানিয়েছে BCCI এর এর উচ্চপদস্থ কর্মকর্তা।

CricketToday ২৫শে মার্চের রিপোর্ট অনুসারে বাংলাদেশের খেলোয়াড় সাকিব, লিটন দাস ও মুস্তাফিজুর ৯ থেকে ১৫ই মে পর্যন্ত খেলবে আইপিএল, তারপর এই খোলোয়াদের বাকি ম্যাচে পাওয়া যাবে কিনা তা নিয়ে রয়েছে অনিশ্চিয়তা। অন্যদিকে শ্রীলঙ্কার তরফ থেকে আইপিএল এ কোনো কোন খেলোয়াড় খেলবে সেই তালিকা হাতে পাইনি বিসিসিআই আর নিয়ে ভারতীয় বোর্ড তাদের অসন্তোষ প্রকাশ করেছে। কার্যত তাই এই দুই দেশের খেলোয়াড়দের উপর রয়েছে শ্যাডো ব্যান। 

বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ image 3

যদিও BCCI বা এই দুই দেশের ক্রিকেট বোর্ড বা খেলোয়াড়রাও চুড়ান্ত করেনি যে তারা আসন্ন আইপিএল থেকে নিষিদ্ধ হয়েছে। সাথে এই দাবিটি ভুল প্রমাণিত হয়েছে যে বিশ্বকাপে ভারতের হারে কটাক্ষ করায় আইপিএল থেকে নিষিদ্ধ করা হয়েছে বাংলাদেশকে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বিশ্বকাপ হেরে যাওয়া ভারতকে কটাক্ষ করার জন্য বাংলাদেশকে আসন্ন আইপিএলে নিষিদ্ধ করেছে বিসিসিআই এই দাবিটি ভুল। খেলোয়াড়দের সমস্ত খেলায় পাওয়া যাবে কিনা সেই অনিশ্চিয়তার কারণে শ্যাডোব্যান করা হয়েছে। 

Result: Partly False 

Sources
Report published by ABPLive, 26 March 2023
Report published by CricketToday, 26 March 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular