রবিবার, এপ্রিল 14, 2024
রবিবার, এপ্রিল 14, 2024

HomeFact CheckFact Check: অযোধ্যার মন্দিরের রামলালার মূর্তি বাংলার মুসলিম কারিগর গড়েছেন?

Fact Check: অযোধ্যার মন্দিরের রামলালার মূর্তি বাংলার মুসলিম কারিগর গড়েছেন?

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: রাম মন্দিরের রামের মূর্তি গড়েছেন দত্তপুকুরের মুসলিম কারিগর জামালউদ্দিন ও তার ছেলে
Fact: দাবিটি সঠিক নয়, ওনার তৈরি মূর্তি মন্দির চত্বরে স্থাপিত হবে

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি অযোধ্যার রাম মন্দিরের রামলালার মূর্তি বাংলার মুসলিম কারিগর গড়েছেন। যশোর রোডের দত্তপুকুরের মোহম্মদ জামালউদ্দিন ও ওনার ছেলে বিট্টুর হাত দিয়ে তৈরি হয়েছে। এই দাবিতে ফেসবুকে পোস্ট শেয়ার করেছেন প্রাক্তন বিজেপি নেতা তথাগত রায়ও। জামালউদ্দিনের ছবি পোস্ট করে তিনি লিখেছেন – ‘অযোধ্যার রামমন্দিরে রামের মূর্তি তৈরি করেছেন উঃ ২৪-পরগনার দত্তপুকুরের শিল্পী মহম্মদ জামালউদ্দিন, অসাধারণ কীর্তি, জামালউদ্দিন! আমার মনের মণিকোঠায় আপনাকে রেখে দিলাম – যেখানে আছেন সৈয়দ মুজতবা আলী, এ পি জে আবদুল কালাম, কাজী নজরুল ইসলাম, এস ওয়াজেদ আলী, মুনতাসির মামুন প্রমুখ অনেকে।’ 

অযোধ্যার মন্দিরের image 1

আনন্দবাজার পত্রিকা, উত্তরবঙ্গ সংবাদ একই খবর ছাপা হয়েছে। 

অযোধ্যার মন্দিরের image 2

এখানে ফেসবুকে একই দাবিতে শেয়ার হওয়া আরোকিছু পোস্ট দেখা যেতে পারে 

Fact check / Verification 

অযোধ্যার মন্দিরের রামলালার মূর্তি বাংলার মুসলিম কারিগর গড়েছেন, এই দাবিটি সঠিক নয়। 

দাবিটির সত্যতা অনুসন্ধানের সময় আমরা IndiaToday এর ১৫ই ডিসেম্বর ২০২৩ সালের একটি রিপোর্ট পাই, যেখানে বলা হয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ২৪পরগনার দত্তপুকুরের মূর্তি শিল্পী মোহম্মদ জামালউদ্দিন ও ওনার ছেলে বিট্টুর হাতে তৈরী প্রমান সাইজের ফাইবারের রামচন্দ্রের মূর্তি, যা করতে খরচ পড়েছে প্রায় ২.৮লক্ষ টাকার মতো।জামালউদ্দিনের তৈরী এই ফাইবারের মূর্তি মন্দির প্রাঙ্গনে বসবে যা মন্দির চত্বরের সভা আরো বৃদ্ধি করবে বলে শিল্পীর অনুমান। 

অযোধ্যার মন্দিরের image 3

এই রিপোর্ট ছাড়াও আমরা রাম মন্দির ট্রাস্টির সদস্য বিমলেন্দ্র মোহন মিশ্রের সাথে ফোন যোগাযোগ করি। তিনি জামালউদ্দিনের হাতে রাম লালার মূর্তির তৈরীর দাবীটিকে ভুল বলেছেন। তিনি জানিয়েছেন ‘জামাল ও তার ছেলের হাতে আসল মূর্তি হচ্ছে না’ .

তাহলে আসল রামলালার মূর্তিকে বানাচ্ছেন তা জানার জন্য আমরা অনুসন্ধানকে আরো এগিয়ে নিয়ে যাই। ৩১শে মে ২০২৩ সালের জনসত্তার রিপোর্ট আমরা পাই। এখানে মন্দির ট্রাস্টির প্রধান চম্পক রাইয়ের একটি বয়ান পাই আসল মূর্তিকে নিয়ে। আগামী ২২শে জানুয়ারি উদ্বোধন হতে চলেছে অযোধ্যার রামচন্দ্রের মন্দির। যেখানে গর্ভগৃহে স্থাপিত হবে রামলালার ভব্য মূর্তি। বয়ান মতে ভারতের তিনটি ভিন্ন স্থানে তৈরী হচ্ছে গর্ভগৃহের মূর্তি। কর্ণাটকের ডঃ অরুন ভট্ট, অরুন যোগরাজ ও জয়পুরের সত্যনারায়ণ পাণ্ডবের উপর দ্বায়িত্ব দেওয়া হয়েছে এই মূর্তি তৈরীর এবং এরমধ্যে যেকোনো একটির স্থাপনা হবে গর্ভগৃহে। 

ABP Liveএর ৬ই ডিসেম্বরের রিপোর্টে চম্পট রাইয়ের একটি সাক্ষাৎকার পাই। এখানে তিনি বলেছেন মন্দিরের গর্ভগৃহে রামলালার ৫ বছরের শিশুর কল্পনার মূর্তি বানানো চলছে যা প্রায় ৯০% তৈরী হয়ে গিয়েছে। ৪ফুট ৩ইঞ্চির এই মূর্তি তিনটি আলাদা আলাদা পাথর দিয়ে তৈরী হচ্ছে। তিনটি পৃথক মূর্তির মধ্যে যেকোনো একটি গর্ভগৃহে প্রতিষ্ঠিত হবে। ৪০০জন সন্ন্যাসীকে ডাকা হয়েছে উদ্বোধনের দিন। অর্থাৎ আসল মূর্তি বানানোর কাজ এখনো চলছে।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত অযোধ্যার মন্দিরের রাম লালার মূর্তি বাংলার মুসলিম কারিগর গড়েছেন এই দাবিটি বিভ্রান্তিকর। আমাদের প্রাপ্ত তথ্য যাচাই করে দেখেছি, রামলালার আসল মূর্তি নিয়ে যে তথ্য পেয়েছি তা অসম্পূর্ণ। শিশু বয়সের রামের তিনটি ভিন্ন মূর্তি ভারতের পৃথক স্থানে তৈরী হচ্ছে যার মধ্যে একটি স্থাপিত হবে গর্ভগৃহে। 

(এই প্রতিবেদনটি Newschecker Hindiতে পড়তে পারেন) 

False: Partly False 

Sources
Report published by IndiaToday, 15Dec 2023
Report published by ABPLive, 6Dec 2023
Telephonic conversation with Vimlendra Mohan Mishr, Member, Ram Mandir Trust
Report published by Jansatta, dated 31st May,2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular