রবিবার, এপ্রিল 14, 2024
রবিবার, এপ্রিল 14, 2024

HomeFact CheckFact Check: রাম মন্দিরের ভিতরের দৃশ্যের দাবিতে রামোজি ফিল্ম সিটির সেটের দৃশ্য ভাইরাল

Fact Check: রাম মন্দিরের ভিতরের দৃশ্যের দাবিতে রামোজি ফিল্ম সিটির সেটের দৃশ্য ভাইরাল

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim
রাম মন্দিরের অন্দরমহলের দিব্য দর্শন

Fact
এটি রাম মন্দির নয়, রামোজি ফিল্ম সিটিতে একটি ছবির শুটিংয়ের সেট

২০১৪ সালের ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের শুভ উদ্বোধন হবে। কিন্তু তার আগেই সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে। ওই ভিডিয়োটিকে রাম মন্দিরের ভিতরের দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ভিডিওটি শেয়ার করে তার ক্যাপশনে লেখা হয়েছে, “রাম মন্দিরের দিব্য দর্শন।” ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি রাজসভার আদলে নির্মিত ঘরে রাজা-সহ অনেকেই বসে রয়েছেন। অন্দরমহল আলোর রোশনাইতে সুসজ্জিত। পোস্টটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

একই দাবি করে ওই ভিডিয়োটি বহু ফেসবুক ব্যবহারকারীই শেয়ার করেছেন। তার কয়েকটি এখানে, এখানে এখানে ক্লিক করে দেখতে পারবেন।

উল্লেখ্য যে, অযোধ্যায় কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যে শুভ উদ্বোধনের জন্য রাম মন্দিরকে সাজিয়ে তোলা হচ্ছে। উদ্বোধনের আগে তা দর্শকদের দেখার কোনও সুযোগই নেই। তদুপরি, নিউজচেকারের অনুসন্ধানে প্রমাণ হয়েছে যে এই ভিডিয়ো আদৌ রাম মন্দিরের নয়।

Fact Check / Verification

ওই ভাইরাল ভিডিয়োর সত্যতা যাচাই করতে নিউজচেকারে আমরা প্রথমেই InVid Tool-এর মাধ্যমে কয়েকটি স্ক্রিন গ্র্যাব বের করে নিই। তারপর আমরা গুগল্ রিভার্স ইমেজ সার্চ শুরু করি, যেখানে আমরা ওই ভাইরাল ভিডিয়োর পাশাপাশি একই রকম আরও বেশ কিছু ভিডিয়োর লিঙ্ক লাভ করি। ভাইরাল ভিডিয়োর সঙ্গে সম্পূর্ণ সাদৃশ্য থাকা একটি ভিডিয়ো আমরা Ramoji Film City -র অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও দেখতে পাই। ভিডিয়োটি ১০ মাৰ্চ ২০২০ তারিখে আপলোড করা হয়েছিল। ভিডিয়োটির ক্যাপশনে লেখা ছিল Historical Bhagavatam Set in Ramoji Film City.

এ ছাড়া দেখা যায়, ৫ বছর আগে থেকেই ওই ভিডিয়োটি ইন্টারনেটে উপলব্ধ। তার কয়েকটি এখানেএখানে ক্লিক করে দেখতে পারবেন।

তার পর, আমরা ভাইরাল ভিডিয়োটির স্ক্রিনশটের সঙ্গে সাদৃশ্য থাকা একাধিক লিঙ্কও পাই।

Alamy.com-এ ১৮ নভেম্বর ২০২২ তারিখ থেকে উপলব্ধ এই ছবিটির ক্যাপশনে লেখা আছে- The Set of Dwarkadhish at Ramoji Film City in Hyderabad, India, is an intricately designed replica of the ancient Dwarkadhish Temple, dedicated to Lord Krishna. (ভারতের হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে দ্বারকাধীশের সেট, ভগবান কৃষ্ণকে উৎসর্গ করা প্রাচীন দ্বারকাধীশ মন্দিরের জটিল নকশার সূক্ষ্মভাবে ফুটিয়ে তোলা প্রতিরূপ।)

এ দিকে, Ramoji Film City-র Pinterest প্রোফাইলে এই ছবি আপলোড করা হয়েছে। সঙ্গে ক্যাপশনে লেখা হয়েছে – Bhagavatam 4.

Conclusion

উপরোক্ত তথ্য অনুসারে ভাইরাল হওয়া ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের ভিতরের দৃশ্য নয়, তা হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে চিত্ৰগ্ৰহণের সেট। ভাইরাল হওয়া ভিডিয়ো প্রসঙ্গে করা দাবিটি মিথ্যা।

Result: False

Our Sources:
1. Video published by Ramoji Film City, dated March 10, 2020
2. Image published by Alamy.com, dated November 18, 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular