সোমবার, জানুয়ারী 17, 2022
সোমবার, জানুয়ারী 17, 2022
HomeFact Checkজানুন ২০২১ সালের সেরা ১০ জাল ও বিভ্রান্তিকর দাবির সঠিক তথ্য

জানুন ২০২১ সালের সেরা ১০ জাল ও বিভ্রান্তিকর দাবির সঠিক তথ্য

২০২১ সালের সেরা ১০ জাল ও বিভ্রান্তিকর দাবি নিয়ে আমাদের আজকের প্রতিবেদন। ২০২১ শুরুতেই করোনা সংক্রমণের প্রথম ধাপ শেষ না হতেই আরম্ভ হয় কোভিডের দ্বিতীয় ঢেউ। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সংবাদ মাধ্যমের দ্বারা ছড়িয়েছে পরে এই ঢেউয়ের উচ্ছাস। শুধু করোনা নয়, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন ছিল এই বছরের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় যাকে কেন্দ্র করে টুইটার, ফেসবুকের মতো মূল গণমাধ্যমে ছড়াতে থাকে জাল, বিভ্রান্তিকর ও অর্ধ-সত্য খবর।

কোন কোন ঘটনা কে ঘিরে ২০২১ এ জাল ও বিভ্রান্তকর তথ্য ছড়িয়েছে?

২০২১ সালের প্রথম দিকে যেমন করোনা মহামারীর দ্বিতীয় ঢেউকে নিয়ে ছড়িয়েছিলো জাল খবর, তেমনি বঙ্গের নির্বাচনী প্রচার, ওড়িশা ও বাংলার উপর আছড়ে পড়া Yass সাইক্লোনের ক্ষয়ক্ষতির কেন্দ্রের অনুদান নিয়ে, নির্বাচন পরবর্তী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যের ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার জন্য Student Credit card, তৃণমূলের পুনরায় বাংলায় সরকার স্থাপনের পর বিদ্যুতের বিল নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে বিভ্রান্তিকর ও মিথ্যে খবর।

#1 নন্দীগ্রামে পায়ে চোট পাওয়ার পর হাসপাতাল থেকে বেরোতেই হাঁটতে শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী ?

২০২১ সালের  image 1

নির্বাচনী প্রচারে গিয়ে নন্দীগ্রামে পায়ে চোট পান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এই ঘটনার পর সোশ্যাল মিডিয়াতে ছড়াতে থাকে ভাইরাল দাবি মমতা অবশেষে নিজের পায়ে দাঁড়ালেন। হাসপাতাল থেকে ছাড়া পেয়েই হাঁটতে শুরু করেছেন মমতা, আপামর রাজ্যবাসীর প্রার্থনাতে তিনি সেরে উঠেছেন। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মেয়র ফিরহাদ হাকিমের সাথে আরও কিছু ব্যক্তি রয়েছেন এবং সামনে একটি ফাঁকা হুইলচেয়ার রয়েছে। আর সবার সামনে হাঁটছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। যে ছবিটি এখানে ব্যবহার করা হয়েছে তা ২০১২ সাল থেকেই নানা রকম সংবাদ মাধ্যমের দ্বারা ব্যবহৃত হয়েছে।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#2 WHO ICMR এর সতর্ক বার্তা ভারতে আগামী ২০ ঘন্টা বেশ সঙ্কটজনক, ভারতবাসী সংযত না হলো শুরু হবে করোনার কম্যুনিটি স্প্রেড

২০২১ সালের image 2

এপ্রিল মাসের মাঝামাঝি WHO ICMR কেন্দ্রিক একটি ফেসবুকে পোস্ট ভাইরাল হয় যেখানে দাবি করা হয়েছিল যে বিশ্বস্বাস্থ্য সংস্থা ও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ সাবধান করেছে আগামী ২০ ঘন্টা সতর্ক থাকতে হবে প্রত্যেক ভারতবাসীকে। করোনার দ্বিতীয় আক্রমণকে প্রতিরোধ করতে না পারলে শুরু হবে কম্যুনিটি স্প্রেড। কিন্তু আমাদের অনুসন্ধানের মাধ্যমে জানতে পারি যে এই ধরণের কোনো নির্দেশ দেয়নি WHO বা ICMR .

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#3 মোদী সরকার ভারতে এক দেশ এক বিদ্যুতের বিল নিয়ম আনতে চলেছে?

২০২১ সালের  image 3

প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে ফেসবুকে ভাইরাল হয়েছিল একটি দাবি যেখানে বলা হয়েছে প্রধান মন্ত্রী খুব শীঘ্রই এক দেশ এক বিদ্যুতের বিল নিয়ম আনতে চলেছে। এতে সাধারণ মানুষের অনেকটা সুবিধা হবে বিদ্যুতের বিলের দাম মেটাতে। কিন্তু আদৌ এই ধরণের কোনো নিয়ম চালু হয়নি এখনো পর্যন্ত। ২০১৯ সালে বাজেট অধিগ্রহনের সময় বিজেপির তরফ থেকে এই দাবি পেশ করা হলেও এই আইন এখনও চালু হয়নি এবং কবে থেকে চালু হবে তাও পরিষ্কার করে কোথাও বলা হয়নি বিজেপির তরফ থেকে।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#4 Yass সাইক্লোনের পর কেন্দ্রের অনুদানের ৬০০ কোটি টাকা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ফিরিয়ে দেননি

২০২১ সালের image 4

Yass সাইক্লোনের আবহে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক কে ফেসবুকে ভাইরাল দাবিতে বলা হয়েছিল ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন যেটা তিনি পেয়েছিলেন যশ সাইক্লোনের ক্ষয়ক্ষতির ত্রাণ স্বরূপ। ওনার সাথে তুলনা করা হয়েছে মমতা ব্যানার্জীর যিনি নাকি কেন্দ্রের টাকা নিয়ে অ-বৈষম্যের দাবি তোলেন। কিন্তু জানা গেছে এই দাবিটি বিভ্রান্তিকর। নবীন পট্টনায়েক কোনো অর্থ সাহায্য চাননি ঠিকই , কিন্তু কেন্দ্রের ঘোষণা মতে ওড়িশা যা Yaas সাইক্লোনের পর ৫০০ কোটি টাকা পেয়েছেন ।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#5 ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামকে নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

২০২১ সালের image 5

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম ও বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে নিয়ে একটি ছবি পোস্ট কোনো দাবি করা হয়েছে রাষ্ট্রপতি হয়ে গেলেও সহজে কেউ এপিজে আব্দুল কালামের মতো হতে পারবে না। ছবিতে দুই রাষ্ট্রপতির ট্রেন সফরকে নিয়ে এই দাবি করা হয়েছে। আমাদের অনুসন্ধানের দ্বারা জানতে পারি ডঃ কালামের ছবিটি যখন নেওয়া হয়েছিল তিনি তখন রাষ্ট্রপতি পদে ছিলেন না এবং তিনি নিজেও অনেক বার বর্তমান রাষ্ট্রপতির মতো রাষ্ট্রপতি স্পেশাল ট্রেনে সফর করেছেন।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#6 সীতারাম ইয়েচুরির ছেলের করোনায় মৃত্যুর পর অপ্রাসঙ্গিক ছবি ভাইরাল হলো

২০২১ সালের image 6

সিপিএমের প্রাক্তন রাজ্যসভার সদস্য সীতারাম ইয়েচুরি এই বছর করোনাতে নিজের ছেলে আশীষ ইয়েচুরিকে হারিয়েছেন। এই দুঃখজনক ঘটনা তিনি নিজেই ট্যুইট করে জানিয়েছেন। সীতারাম ইয়েচুরির এই ঘটনা সামনে আসার পর ফেসবুকে একটি ছবি ভাইরাল হয়ে হিল যেখানে শ্মশান ঘাটে পিপিই কিট পড়া এক ব্যক্তি অন্য এক ব্যক্তিকে জড়িয়ে ধরে কাঁদছেন। ছবিটি শেয়ার করে বলা হয়েছিল পিপিই কিট পড়া ব্যক্তিটি আর কেউ নন, সীতারাম ইয়েচুরি, যিনি নিজের পুত্র শোকে বিহ্বল হয়ে পড়েছেন। কিন্তু এই ছবিটি এই ঘটনার সাথে সম্পর্কিত নয়।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#7 বঙ্গ বিজেপির যুব নেতা তরুণজ্যোতি তেওয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চালু করা Student Credit Card নিয়ে পোস্ট করেছিলেন অর্ধেক ভিডিও

২০২১ সালের image 7

পঃ বঃ বিধানসভা নির্বাচনের সময় তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জী একগুচ্ছ প্রকল্প চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, যার মধ্যে একটি হলো ছাত্রছাত্রীদের Student Credit Card জন্য। যেদিন এই কার্ডটি নিয়ে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠক করেন, তার পর বিজেপি বাংলার যুব নেতা তরুণজ্যোতি তেওয়ারি এই সাংবাদিক বৈঠকের অর্ধেক ভিডিও নিজের ফেসবুকে প্রোফাইলে শেয়ার করেন এবং দাবি করেন যিনি নিজেই এই প্রকল্পটি চালু করেছেন তিনি নিজেই Student Credit Card এর ওয়েবসাইটের নাম ঠিক করে বলতে পারছেন না।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#8 বাংলাদেশের দুর্গাপুজো মণ্ডপের নামাজের সময় সুচির ছবি বাংলার পুজো মণ্ডপের নামে ভাইরাল

২০২১ সালের  image 8

বাংলাদেশে এই বছরের দুর্গাউৎসব প্রতিবারের মতো আনন্দদায়ক ছিল না। দুর্গাপুজোর সময় বাংলাদেশের কিছু স্থানে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়েছিল। দুর্গামূর্তির পাদদেশে পবিত্র কোরান শরীফ রাখা নিয়ে দাঙ্গা শুরু হয় এবং যার ফলে কিছু জায়গায় পুজোমণ্ডপেও হামলা হয়। এই আবহে ভাইরাল হয়েছিল একটি ছবি যেখানে দেখা যাচ্ছে দুর্গাপুজো মণ্ডপে ঝোলানো রয়েছে নামাজের সময়সূচি এবং দাবি করা হয়েছিল এটি নাকি বাংলার। পর্যবেক্ষনে প্রমাণিত হয় এটি বাংলাদেশের উত্তরা সার্বজননীন দুর্গাপুজোর।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#9 ইতালির সংসদে হরিনাম সংকীর্তনের পর সভা শুরু হয়?

২০২১ সালের image 9

নিজের দেশে হিন্দুধর্ম ততটা মর্যাদা না পেলেও ইতালির সংসদে হরিনাম সংকীর্তনের পর সভা শুরু হয় এমনই দাবি সমেত একটি ভিডিও আমাদের কাছে আসে হোয়াট্সঅ্যাপ মারফৎ। ভিডিওতে দেখা যাচ্ছে ইতালি পার্লামেন্টের মাঝে খোল, করতাল নিয়ে হরেরাম, হরেকৃষ্ণের নাম গান গাওয়া হচ্ছে। আর সভার ডায়াসের পেছনে বসা কিছু মানুষ ফুলের মালা পরে রয়েছেন। কিন্তু সত্যতা যাচাই করার পর যাতে পারি হরিনাম সংকীর্তনের ঘটনাটি নিত্যদিনের নয়, বরং ২০১৬ সালের ইস্কনের ৫০তম প্রতিষ্ঠা দিবস পালন হয় ইতালির সংসদে।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন

#10 অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম সব থেকে বেশি, ১০০ ইউনিট বিদ্যুতের দাম ৭১২টাকা নয়

২০২১ সালের image 10

বরাবরই পশ্চিমবঙ্গের বিদ্যুতের বিল নিয়ে রাজ্যসরকার ও বিরোধী দলের মধ্যে তরজা লেগে থাকে। বাংলার নির্বাচনের পর থেকে ফেসবুকে একটি পোস্টারের ছবি ভাইরাল হতে থাকে যে বিহার, ঝাড়খন্ড, দিল্লির তুলনায় পশ্চিমবঙ্গে ১০০ ইউনিট বিদ্যুতের দাম ৭১২ টাকা। এই ভাইরাল পোস্টারে যে সব রাজ্যের নাম ও বিদ্যুতের ১০০ ইউনিটের যে দাম দেওয়া হয়েছে, আমাদের পর্যবেক্ষণে তা ভুল প্রমাণিত হয়েছে।

সম্পূর্ণ ফ্যাক্ট-চেকটি এখানে পড়ুন


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular