শুক্রবার, জুন 14, 2024
শুক্রবার, জুন 14, 2024

HomeLoksabha Election 2024Fact Check: "তৃণমূলের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভাল", বললেন অধীর? ভাইরাল ভিডিয়োর...

Fact Check: “তৃণমূলের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভাল”, বললেন অধীর? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: অধীর রঞ্জন চৌধুরী বলেছেন, তৃণমূল কংগ্রেসের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভালো।

Fact: অধীর চৌধুরীর ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত। 

লোকসভা ভোটের তৃতীয় দফার আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল প্রদেশ কংগ্রস সভাপতি অধীর চৌধুরীর একটি ভিডিয়ো। যাতে তাঁকে বলতে শোনা যাচ্ছে, “তৃণমূলকে ভোট দেওয়ার থেকে ভালো বিজেপিকে ভোট দেওয়া”। ওই ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “সিপিআই(এম) ঘনিষ্ঠ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী সরাসরি বলেছেন, তৃণমূল কংগ্রেসের চেয়ে বিজেপিকে ভোট দেওয়া ভালো।” (আর্কাইভ লিঙ্ক)

ভিডিয়োটি নিয়ে অধীর চৌধুরীরকে আক্রমণ করেছেন খোদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটি থেকে বোঝা যায় যে মুর্তাজা হোসেন, যিনি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী হয়েছেন, তাঁর হয়ে প্রচার করছেন অধীর চৌধুরী। সেই সূত্র ধরেই তদন্ত করলে আমরা দেখতে পাই যে,  প্রদেশ কংগ্রেসের অফিসিয়াল ফেসবুক পেজে ৩০ এপ্রিল একই এধরেন একচি দীর্ঘ ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। সেখান থেকেই জানা যায় যে, জঙ্গিপুর লোকসভার অন্তর্গত লালগোলাতে সভা করতে গিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি। 

ওই ভিডিয়োর ২৫ মিনিট ৯ সেকেন্ডে অধীর চৌধুরীকে বলতে শোনা যায়, “মোদির আগের মতো ক্রেজ আর নেই। প্রথমে বলছিল ‘ইস বার চারশো পার’। কিন্তু সার্ভে বলছে একশো সিট মোদির হাত থেকে বেরিয়ে গেছে, আরও সিট কমার দিকে চলেছে। তাই ভুল করবেন না। কংগ্রেস এবং বামকে ভোট দিন। কংগ্রেস এবং বাম যদি না জেতে ভারতের ধর্মনিরপেক্ষতা তাহলে আরও আঘাত পাবে। তৃণমূলকে ভোট দেওয়া মানে তার থেকে ভাল বিজেপিকে ভোট দিয়ে দিন। তাই তৃণমূল বা বিজেপিকে নয়, সর্বক্ষণ বকুল (মুর্তাজা হোসেন) আপনাদের পাশে থাকবে। বকুলকে সমর্থন করুন।”

পয়লা মে সংবাদ সংস্থা এএনআই একই ভিডিয়ো নিজেদের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিল।

ভাইরাল ভিডিয়োটি নিয়ে ইতিমধ্যে মুখ খুলেছে প্রদেশ কংগ্রেস। ভিডিয়োটিকে তাঁরা ভুয়ো এবং সম্পাদিত বলে অভিযোগ করেছে। কংগ্রেসের দাবি, অধীর চৌধুরীর বক্তব্যের একটা অংশ বিশেষ ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল  মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Conclusion
সুতরাং এখান থেকে স্পষ্ট যে, অধীর চৌধুরীর ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত।   

Result: Missing Context

Source:
Video by West Bengal Congress, dated April 30
Video by ANI, dated May 1, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular