মঙ্গলবার, জুলাই 23, 2024
মঙ্গলবার, জুলাই 23, 2024

HomeLoksabha Election 2024Fact Check: “হিন্দু অনেক মরেছে, আরও কিছু মরুক”, ভোটের আগে বললেন দিলীপ...

Fact Check: “হিন্দু অনেক মরেছে, আরও কিছু মরুক”, ভোটের আগে বললেন দিলীপ ঘোষ? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা

Claim: লোকসভা ভোটের আগে দিলীপ ঘোষ বলছেন, “হিন্দু অনেক মরেছে, আরও কিছু মরুক”।

Fact: ভাইরাল ভিডিয়োটি পুরনো। ২০২৪-এর লোকসভা ভোটের সঙ্গে এর কোনও যোগ নেই। যদিও ভিডিয়োটি দিলীপ ঘোষেরই কিনা, নিউজচেকার সেই সত্যতা যাচাই করেনি।

নির্বাচনী আবহে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো, যেখানে এক ব্যক্তিকে উচ্চস্বরে কয়েকজনের উদ্দেশে বলতে শোনা যাচ্ছে, “কৃষ্ণনগরের লোকেদের জন্য কোনও মায়া নেই। ওঁরা জলুবাবুকে (সত্যব্রত মুখোপাধ্যায়) হারিয়েছেন, আবার কল্যাণকে (কল্যাণ চৌবে) হারালেন। কিসের জন্য ওঁদের জন্য করতে যাব আমরা? পাশে দেখুন, আড়াই লক্ষ ভোটে জিতিয়েছে রানাঘাট। একটু নির্মম হন। হিন্দু অনেক মরেছে, আরও কিছু মরুক।” ভিডিয়োটি পোস্ট করে অনেকেই দাবি করেছেন, যাঁকে এই সমস্ত কথা বলতে দেখা যাচ্ছে তিনি হলেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। ভিডিয়োটির সঙ্গে ফেসবুকে লেখা হয়েছে, “হিন্দু মরে তো মরুক না!! বক্তা Dilip Ghosh চন্দ এর পরেও ও কি বিজেপি তথা দিলীপ ঘোষ আশা করে এরা হিন্দু পরিষ্কার বলে। দিলেন কৃষ্ণনগর। এর মানুষের প্রতি কোনো মায়া। নেই।। এর পরেও বিজেপি আশা করে #Krishnanagar এর মানুষ Amrita Roy কে জেতাবে?? নাকি মানুষ আবার Mahua Moitra – মৈত্র র ওপরেই ভরসা রাখবে? রাখবে??” (পোস্টের বানান অপরিবর্তিত) (Archive Link)

Image 1

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির তদন্তে নেমে, ইন্টারনেটে ‘হিন্দু মরে মরুক দিলীপ’ কিওয়ার্ড লিখে সার্চ করলে, ২০১৯ সালের ৯ জুলাই Zee 24 Ghanta-র ইউটিউবে পোস্ট করা একই ভিডিয়ো দেখতে পাওয়া যায়। যার শিরোনাম- Dilip Ghosh’s controversial statement on hindu voters।  

২০১৯ সালের ১০ জুলাই আনন্দবাজার পত্রিকার ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী,  সেই সময় ভাইরাল ভিডিয়োটিকে ভুয়ো বলে দাবি করেছিল বিজেরপি নেতৃত্ব। কৃষ্ণনগর তথা উত্তর নদিয়ার তৎকালীন বিজেপি সভাপতি মহাদেব সরকার জানিয়েছিলেন, ‘‘দিলীপ ঘোষকে কালিমালিপ্ত করতে ওই ভিডিয়ো তৈরি করা হয়েছে। দিলীপ ঘোষ এই রকম কোনও মন্তব্য করেননি। যে ভিডিয়োটি ছড়নো হয়েছে, তাতে একবারের জন্যও কি দিলীপদা’র মুখ দেখা গিয়েছে? দেখা যায়নি। পিছন দিক থেকে ছবি তোলা হয়েছে। তার উপরে নকল কণ্ঠস্বর বসিয়ে দেওয়া হয়েছে।’’ যদিও সেই ভিডিয়োতে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে ওই সময় সরব হয়েছিল তৃণমূল কংগ্রেস। 

Image 2

এছাড়া One India, Sangbad Pratidin ওয়েবসাইটেও খবরটি ওই সময় প্রকাশিত হয়েছিল।

Conclusion

সুতরাং এখন থেকেই স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োটি পুরনো। ২০২৪-এর লোকসভা ভোটের সঙ্গে এর কোনও যোগ নেই। যদিও ভিডিয়োটি দিলীপ ঘোষেরই কিনা, নিউজচেকার সেই সত্যতা যাচাই করেনি।

Result: Missing Context

Source
Video by Zee 24 Ghanta, dated July 9, 2019
Report by Anandabazar, dated July 10, 2019
Report byOne India, Sangbad Pratidin

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular