শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
HomeFact Checksভাইরাল ভিডিওটি র‍্যাবের না, মালেয়শিয়ান আর্মির

ভাইরাল ভিডিওটি র‍্যাবের না, মালেয়শিয়ান আর্মির

সম্প্রতি টিকটকে কালো পোষাকধারী একটি সশস্ত্র বাহিনীর ভিডিও ভাইরাল হয়। দাবী করা হয় ভিডিওটি বাংলাদেশ পুলিশের এলিট ইউনিট র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর সদস্যদের। 

ভিডিওটিতে দেখা যায়, কালো পোষাকধারী এই বাহিনীর সদস্যরা বাসের জানালা ভেঙ্গে প্রবেশ করছেন।

Fact Check / Verification

ভাইরাল এই ভিডিওটির কী-ফ্রেম বিভিন্ন সার্চ ইঞ্জিনে অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি ২০১৫ এবং ২০১৭ সালে কিছু ইউটিউব চ্যানেলে মালেয়শিয়ান স্পেশাল ফোর্স এবং অন্য একটি ভিডিওতে মালেয়শিয়ান সোয়াট টিম দাবী করে আপলোড করা হয়েছে। 

আরও গভীর পর্যবেক্ষণে আরেকটি ইউটিউব ভিডিওর সন্ধান মেলে, যা আপলোড করা হয় ২০১১ সালের ৭ই মার্চ। ভিডিওটির বর্ণনায় মালায় ভাষায় লেখা “Demonstrasi GGK pada Hari Ulang Tahun ke-78 Tentera Darat Malaysia”। বাংলায় অনুবাদ করে জানা যায়, ভিডিওটি মালেয়শিয়ান আর্মির ৭৮তম বার্ষিকীর মহড়ার একটি অংশ। যেখানে মালেয়শিয়ান আর্মির স্পেশাল ফোর্স রেজিমেন্টে এই অনুশীলনীটি প্রদর্শণ করেন।


ভিডিওটিতে দেখা যাওয়া গাড়িগুলোর মধ্যে একটির নাম্বারপ্লেট অনুসন্ধান করে জানা যায়, গাড়িটি মালেয়শিয়ান আর্মির। এবং গাড়ির সিরিজ নাম্বার ZC 8xxx।

এছাড়াও, মহড়া চলাকালে একটি অ-১০৯ মডেলের নিম্ন পর্যবেক্ষণ ক্ষমতাসম্পন্ন হেলিকপ্টার লক্ষ্য করা যায় যা মালেয়শেয়ান আর্মির

Conclusion

টিকটকে ভাইরাল ভিডিওটি র‌্যাবের – এই দাবীটি আমাদের অনুসন্ধানে বিভ্রান্তিকর হিসেবে প্রমাণিত হয়েছে। আমাদের অনুসন্ধান অনুযায়ী, এই ভিডিওটি মালেয়শিয়ান আর্মির স্পেশাল ফোর্সের অনুশীলনী মহড়া, বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র‍্যাবের না। 

Result: Misleading

Our Sources:

Original Video: https://www.youtube.com/watch?v=FeXS62QjTvI&t=1s

2015 video: https://youtu.be/nW3ieIeuG9o

2017 video: https://youtu.be/vmci0j3t3OU

Malaysian Armed Forces Vehicle: http://kementah.blogspot.com/2018/04/guide-to-malaysian-armed-forces-numbers.html

Malaysian Army Helicopter: http://rpdefense.over-blog.com/article-dci-trains-the-malaysian-army-68386578.html 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular