বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksসোশ্যাল মিডিয়াতে ভাইরাল বাংলাদেশে ইসলাম বিরোধী মিছিলের ভিডিও আসলে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার...

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল বাংলাদেশে ইসলাম বিরোধী মিছিলের ভিডিও আসলে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার প্ৰতিবাদী মিছিল

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ও পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে বাংলদেশে মুসলিম সংগঠনগুলোর দাবি বাংলাদেশে থাকা হিন্দুদের হয় মুসলিম ধর্ম গ্রহণ করতে হবে নতুবা দেশ ছেড়ে চলে যেতে হবে। শুভদীপ নামের ফেসবুক প্রোফাইল থেকে এই  ভিডিওটির সাথে একটি পোস্ট শেয়ার করা হয়েছে যেখানে লেখা আছে বাংলাদেশের রাষ্ট্রীয় ধর্ম ইসলাম আছে এবং ইসলামই থাকবে। নাস্তিকদের মনের ইচ্ছা কখনোই পূরণ হবে না।

বাংলার সরকার গড়ছে BJP -(২০২১) আপনি তৈরি তো ? এই পেজেও ঐ একই ভিডিও শেয়ার হয়েছে।  

কানাডিয়ান সাংবাদিক তারেক ফাতেহা অন্য একটি দাবি নিয়ে শেয়ার করেছেন এই ভিডিওটি তার টুইটার থেকে। দাবি করেছেন এই ভিডিওটি নাকি পশ্চিম বাংলার রাজধানী ও মমতা ব্যানার্জীর কলকাতার যেখানে এই মিছিলের স্লোগান ছিল ‘ইসলাম জিন্দাবাদ’ . যদিও তিনি পরে টুইট মুছে দেন। টুইটের স্ক্রিনশট আমরা দিলাম।

Fact check / Verification 

ভাইরাল এই ভিডিওটিতে মিছিলে অংশগ্রহণকারীদের হাতে কিছু পোস্টার আমরা দেখতে পাই। পোস্টারে লেখা ছিল Stop brutal genocide on Rohingya muslims . অর্থাৎ এই ভিডিওটি হিন্দু বিরোধী মিছিল নয়, নির্বিচারে মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার প্ৰতিবাদী মিছিল। এই মিছিল আয়োজিত হয়েছিল ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের তরফ থেকে।

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার Shutterstock  ও Alamy থেকে একই ধরণের পোস্টার হাতে ইসলামী শাসনতন্ত্রের ছাত্রদের ছবি পাই।  

বাংলাদেশে রোহিঙ্গা মুসলিমদের হত্যার বিরুদ্ধে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে বায়তুল মুকারাম জাতীয় মসজিদ থেকে ঢাকায় অবস্থিত মায়ানমারের দূতাবাসের সামনে বিক্ষোভ শুরু করে। বিশ্ব শান্তির জন্য নোবেল প্রাপ্ত সু-চির বিরুদ্ধে নির্বিচারে রোহিঙ্গাদের গণহত্যার দাবি আনা  হয় এই পদযাত্রায়।  

দৈনিক ইনকিলাব, বাংলাদেশ প্রতিদিন, প্রথম আলো, বাংলা ট্রিবিউনঢাকা টাইমসের প্রকাশিত খবর অনুসারে বাংলদেশের বিভিন্ন ইসলামী দল চট্টগ্রাম, ফরিদপুর, বরিশাল, কুষ্টিয়া,যশোর, বাগেরহাট, সাতক্ষীরা ও আরো অন্যান্য জায়গায় প্রতিবাদী মিছিল বের করে।

ইউটুবের থেকে পাওয়া  এই পদযাত্রার ভিডিও নিচে দেওয়া হলো।  

এই ভিডিওটিকে নিয়ে তারেক ফাতেহার করা দাবি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক ও মিথ্যে দাবি বলে প্রমাণিত করেছে পশ্চিমবঙ্গ পুলিশ। তাদের টুইটটি নিচে দেখা যেতে পারে।

Conclusion 

ফেসবুকে বাংলাদেশে থাকতে গেলে  হিন্দুদের মুসলিম ধর্ম গ্রহণ করতে হবে বলে যে ভিডিওটি শেয়ার করা হয়েছে তা আসলে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের ঢাকার মায়ানমার দূতাবাস ঘেরাও ও মায়ানমারে নজিরবিহীন রোহিঙ্গা মুসলিমদের হত্যার প্রতিবাদ মিছিলের ভিডিও।  বাংলদেশের এই ভিডিওটিকে ভুল দাবির সাথে যুক্ত করে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হচ্ছে।

Result – Misleading 

Our sources

Tweet shared by West Bengal Police

Alamy Stock

Shutterstock

দৈনিক ইনকিলাব

বাংলা ট্রিবিউন

বাংলাদেশ প্রতিদিন

প্রথম আলো

ঢাকা টাইমস

ঢাকার হালচাল

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular