সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact Check: বিশ্বকাপে জিততে না পারলেও অস্ট্রেলিয়াকে হকিতে পরাজিত করেছে ভারত? ২০২০...

Fact Check: বিশ্বকাপে জিততে না পারলেও অস্ট্রেলিয়াকে হকিতে পরাজিত করেছে ভারত? ২০২০ টোকিও অলিম্পিকের খবর বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: বিশ্বকাপে হেরে গেলেও, ভারতের মেয়েরা হকিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে ‘ওমেন্স হকি ওয়ার্ল্ডস চ্যাম্পিয়নশিপ’ জিতেছে
Fact: ২০২০ সালে টোকিও অলিম্পিকের ভারত-অস্ট্রেলিয়ার স্কোরের খবর বর্তমানে ভাইরাল ফেসবুকে 

ICC মেন্স ওয়ার্ল্ডকাপে ভারতের দুর্ভাগ্যজনক পরাজয়ের পর ফেসবুকে ভাইরাল হয়েছে ওমেন্স হকি নিয়ে একটি পোস্ট যেখানে বলা হয়েছে ক্রিকেটে হেরে গেলেও ভারতের মহিলা হকি খেলোয়াড়রা অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়ে বিশ্বকাপের বদলা নিয়েছে। 

হকিতে পরাজিত  image 1

Fact check / Verification 

বিশ্বকাপে জিততে না পারলেও অস্ট্রেলিয়াকে হকিতে পরাজিত করেছে ভারত এই খবরটি ভুল এবং যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি ২০২০ টোকিও অলিম্পিকের। 

ভাইরাল ছবিটি দেখে বোঝা যাচ্ছে, এটি Tokyo 2020 এর খেলা যেখানে ভারত তিনবারের জয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় ০-১ ও সেমী ফাইনালে পৌঁছে যায়। গুগলে খোঁজার পর Olympics.com এর ওয়েবসাইটের তথ্য অনুসারে গ্রুপ বি-এর  চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত সেমী ফাইনালে পৌঁছে রেকর্ড গড়েছে। এই হকি খেলায় অধিনায়ক ছিলেন রানী রামপাল, গুরজিৎ কাউর ২২ মিনিটে প্রথম গোল করে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে টোকিও ২০২০ অলিম্পিকে ওমেন্স হকির কোয়ার্টার ফাইনালে নিজেরদের যায় করে নিয়েছিল। সেই বছর নেদারল্যান্ডস ওমেন্স হকি জেতে।

হকিতে পরাজিত  image 2

 

অন্যদিকে ওমেন্স হকি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ২০২৩ এর খেতাব জিতেছে আমেরিকার মেয়েদের জাতীয় হকি দল। 

ঝাড়খণ্ডের রাঁচিতে অনুষ্ঠিত হয়েছিল ওমেন্স এশিয়ান হকি চাম্পিয়নশিপ যেখানে ভারত জাপানকে ৪-০ গোলে পরাজিত করেছে। 

হকিতে পরাজিত  image 3

অর্থাৎ ক্রিকেট বিশ্বকাপের আবহে ২০২০ সালের টোকিও অলিম্পিক ও এই বছরের ওমেন্স এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপের দুটি খবরকে একত্র করে ফেসবুকে পোস্ট করা হয়েছে। 

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বিশ্বকাপে জিততে না পারলেও অস্ট্রেলিয়াকে হকিতে পরাজিত করেছে ভারত এই খবরটি ভুল। ভারতের মহিলা হকি দল এশিয়ান ওমেন্স হকি চাম্পিয়নশিপ জিতেছে জাপানের বিরুদ্ধে।  

Result: False 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular