শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact CheckFact Check: চন্দ্রপৃষ্ঠে জাতীয় প্রতীক এবং ইসরোর ছবি আসল নয়, ফটোশপে তৈরি...

Fact Check: চন্দ্রপৃষ্ঠে জাতীয় প্রতীক এবং ইসরোর ছবি আসল নয়, ফটোশপে তৈরি করা ছবি ভাইরাল

Claim: চন্দ্রযানের প্ৰজ্ঞান রোভার চন্দ্রপৃষ্ঠে জাতীয় প্রতীক (অশোক স্তম্ভ) এবং ইসরোর প্রতীক-চিহ্নের ছবি এঁকেছে।
Fact: চন্দ্রপৃষ্ঠে জাতীয় প্রতীক এবং ইসরোর লোগোর ছাপ ফটোশপের মাধ্যমে তৈরি করা হয়েছে, এটি চন্দ্রপৃষ্ঠের ছবি নয়। চন্দ্রযানের সাফল্য কামনা করে জনৈক শিল্পী ছবিটি তৈরি করেছিলেন।

২০২৩ সালের ২৩ অগাস্ট চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর সারা বিশ্বের শুভকামনা পেয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। উল্লেখ্য, চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হওয়ার কৃতিত্ব অর্জন করেছে ভারত। শুধু তাই নয়, ভারত চাঁদের মাটিতে অবতরণকারী বিশ্বের চতুর্থ দেশও হয়ে উঠেছে।

এর পরেই চাঁদের পিঠে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার লোগো এবং ভারতের জাতীয় প্রতীক অশোক স্তম্ভের ছাপ থাকা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। নিউজ়চেকারের নিজস্ব অনুসন্ধানে জানা গিয়েছে, ফটোশপের মাধ্যমে এই ছবিটি তৈরি করা হয়েছে। ইসরো এখনও পর্যন্ত এমন কোনও ছবি প্রচার করেনি।

এমন প্রেক্ষাপটে ওই ছবি ভাইরাল হয়েছে। ফেসবুকে একটি ক্যাপশনে লেখা ছিল, ‘আমরা ভারতীয় আমরা পতাকায় চাঁদ দেখি না! আমরা চাঁদে অশোক স্তম্ভ দেখি আমরা ভারতীয়’। এক্স ব্যবহারকারীদের অনেকেই এমনই বিভ্রান্তিকর দাবি-সহ ওই ছবিটি শেয়ার করতে থাকেন।

Courtesy: Pushpendra Kulashrestha, X (Previously Twitter) Profile

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

FACTCHECK

নিউজ়চেকার প্রথমেই ভাইরাল হওয়া এই ছবিটি খুঁটিয়ে দেখে ছবিটির নীচের অংশে একটি নাম খুঁজে পেয়েছিল – ‘কৃষ্ণাশু গর্গ’ (‘Krishanshu Garg’)।

Courtesy : Raju Baruah, Facebook Profile

পরে, ওই ব্যক্তির ইনস্টাগ্রাম প্রোফাইল পরীক্ষা করে আমরা জানতে পারি, তিনিই প্রথম এই ছবিটি শেয়ার করেছেন এবং লিখেছেন, “Can’t wait for this! 🌕🇮🇳”

Courtesy: Krishanshu Garg, X (Previously Twitter) Profile

এর পর আমরা কৃষ্ণাংশু গর্গের সঙ্গে যোগাযোগ করি। ওই শিল্পী নিউজচেকারকে যা বলেছেন তা হল:

Everyone has been excited about Chandrayaan-3 this time. People had made artwork of VL already landed on moon to wish ISRO All the Best. I thought out of the box and made an edit of the imprints that Pragyan Rover will leave behind as confirmed by ISRO and used it just as a countdown for Landing and A tweet with “Can’t wait for this”.

My motive was never to spread any sort of fake news I posted the countdown story 10 hours before the landing but I don’t know how people spread it as real image after landing. Even I’m shocked. I made it using Photoshop, I’m a space enthusiast from Lucknow.

(চন্দ্রযান-৩ নিয়ে এ বার সকলেই উচ্ছ্বসিত ছিলেন। ইসরোকে শুভেচ্ছা জানিয়ে অনেকে ইতিমধ্যেই চাঁদে অবতরণকারী বিক্রম ল্যান্ডারের বিভিন্ন শিল্পকর্মও বানিয়ে ফেলেছিলেন। আমি আরও একটু অভিনব উপায়ে ইসরোকে শুভেচ্ছা জানাতে চেয়েছিলাম। তাই প্রজ্ঞান রোভার চাঁদের পিঠে যেমন ছাপ রেখে যেতে পারে বলে ইসরো ইতিমধ্যে নিশ্চিত করেছিল, সেই ছবিকেই সম্পাদনা করে তাকে শুধুমাত্র অবতরণের কাউন্টডাউন হিসাবে ব্যবহার করি এবং টুইট করি “আর তর সইছে না।”

কোনও ধরণের ভুল খবর ছড়ানো আমার উদ্দেশ্য ছিল না। চন্দ্রযান ৩-এর অবতরণের ১০ ঘণ্টা আগে আমি এই কাউন্টডাউন স্টোরিটা পোস্ট করেছিলাম। কিন্তু আমি জানি না, অবতরণের পরে মানুষ কী ভাবে একে আসল ছবি হিসেবে ছড়িয়ে দিতে থাকে। এমন কী আমি নিজেও এই ঘটনায় বিস্মিত। আমি ফটোশপ ব্যবহার করে ছবিটি তৈরি করেছিলাম। আমি লখনউয়ের একজন মহাকাশপ্রেমী।)

২০২৩ সালের ১৪ জুলাই গুজরাতের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংভির একটি পোস্টে দেখা যায়, প্রজ্ঞানের চাকায় জাতীয় প্রতীক এবং ইসরোর লোগো মুদ্রিত রয়েছে।

পরবর্তী পর্যায়ে, আমরা ইসরোর এক্স (পূর্বে টুইটার) প্রোফাইল অনুসন্ধান করেছি এবং বিক্রম ল্যান্ডারের পাঠানো ছবিও পেয়েছি। নীচে দুটি ছবির মধ্যে পার্থক্য তুলে ধরা হল –

সমাপ্ত

ভাইরাল হওয়া ছবিটি চন্দ্রপৃষ্ঠের নয়, এটি ফটোশপের মাধ্যমে এক জন মহাকাশপ্রেমীর তৈরি করা ছবি।

RESULT: FALSE


Sources:
Responses by Krishanshu Garg on his Twitter page @KrishanshuGarg
Tweet by Gujarat Minister Harsh Sanghavi, dated July 14, 2023
Responses by Krishanshu Garg to Newschecker

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular