মঙ্গলবার, জুলাই 16, 2024
মঙ্গলবার, জুলাই 16, 2024

HomeFact CheckFact Check: অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং অনুষ্ঠানে ইলন মাস্কের ছবিটি সত্যি নয়, কৃত্তিম...

Fact Check: অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং অনুষ্ঠানে ইলন মাস্কের ছবিটি সত্যি নয়, কৃত্তিম বুদ্ধিমত্তা দ্বারা নির্মিত

Claim: অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে ভারতীয় পোশাকে ইলন মাস্ক।

Fact: অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানের ইলন মাস্কের ছবিটি সত্যি নয়, বরং কৃত্তিম বুদ্ধিমত্তা দ্বারা নির্মিত।        

মার্চের শুরুতেই জমকালো এক প্রি-ওয়েডিং বা প্রাক-বিবাহ অনুষ্ঠানের সাক্ষী থাকল ভারত-সহ গোটা বিশ্ব। শিল্পপতি মকেশ আম্বনির ছেলে অনন্ত আম্বানি ও তাঁর দীর্ঘদিনের বান্ধবী রাধিকা মার্চেন্ডের প্রাক-বিবাহ অনুষ্ঠানের তিনদিনের আসর বসেছিল গুজরাটের জামনগরে। পপ তারকা রিহানার গান দিয়ে যে অনুষ্ঠানের সূচনা হয়েছিল, সেখানে উপস্থিত ছিলেন বিল গেটস, মার্ক জাকারবার্গ, সুন্দর পিচাইয়ের মতো প্রযুক্তিজগতের তারকার। শচিন, ধোনি, রোহিত শর্মার মতো খেলজগতের নক্ষত্ররা। ছিলেন বলিউডের তিন খান থেকে শুরু করে করিনা, বরুণ ধাওয়ান, রণবীর কাপুর, আলিয়া ভাট, দীপিকা পাডুকোন, রণবীর সিং-সহ মুম্বই সিনেমা জগতের স্টাররা। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে টেসলার মালিক ইলন মাস্কের একটি ছবি। যেখানে তাঁকে ভারতীয় পোশাকে দেখা যাচ্ছে। ছবিটি পোস্ট করে ফেসবুকে অনেকেই লিখেছেন, “অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানে এলন মাস্ক”।       

অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং Image 1

একই ধরনের আরও পোস্ট দেখা যাবে এখানেএখানে।  

Fact Check/ Verification

শুধু ভারত নয়, অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানের উপর নজর ছিল গোটা বিশ্বের সংবাদমাধ্যমের। সেই অনুষ্ঠানে কোন সেলিব্রিটি কখন এসেছিলেন, কী পোশাক পরেছিলেন-কোনও কিছুই সংবাদমাধ্যমের ক্যামেরার নজর এড়ায়নি। সেই অনুষ্ঠানে ইলম মাস্কের মতো ব্যক্তি উপস্থিত হলে তা নিঃসন্দেহে সংবাদমাধ্যমে প্রকাশিত হত। কিন্তু ‘elon musk at Anant Ambani’s pre wedding’, ‘ আম্বানির প্রি-ওয়েডিং অনুষ্ঠানে ইলন মাস্ক’-এর মতো কিওয়ার্ড ইন্টারনেটে লিখে আমরা এই সংক্রান্ত কোনও খবর পাইনি। টেসলা কর্তা যে মুকেশ আম্বানির ছেলের প্রাক-বিবাহ অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন সেই খবর কোনও সংবাদমাধ্যম প্রকাশ করেনি। 

ইলন মাস্কের যে ছবিটি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে এরপর আমরা সেটার দিকে খুব ভালো করে লক্ষ্য করি। ছবিটিতে টেসলা কর্তার হাতের তালুর অংশে বেশ কয়েকটি খাঁজ দেখতে পাওয়া যায় এবং আঙুলগুলো অস্পষ্ট বা অস্বাভাবিক দেখায়। যা সাধারণ মানুষের হয় না। একমাত্র ছবিটি কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত না হলে, সেটা হওয়া সম্ভব নয়।

অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং Image 2

এরপর ছবিটির সত্যতা যাচাই করতে আমরা AI or NOT এবং AI-IMAGE-DETECTOR নামে দুটো অ্যাপের সাহায্য নিই। ওই দুটো অ্যাপই নিশ্চিত করে জানায় যে ইলন মাস্কের ছবিটি কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত। 

অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং Image 3
অনন্ত আম্বানির প্রি-ওয়েডিং Image 4

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানের ইলন মাস্কের ছবিটি সত্যি নয়, বরং কৃত্তিম বুদ্ধিমত্তা দ্বারা নির্মিত।  

Result: False

Source:
News Checker’s own investigation

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular