শুক্রবার, মে 3, 2024
শুক্রবার, মে 3, 2024

HomeLoksabha Election 2024Fact Check: ভাইরাল ভিডিয়োটি ইন্ডিয়া জোটের ইস্তাহারের নয়, বরং কংগ্রেসের ইস্তাহারের

Fact Check: ভাইরাল ভিডিয়োটি ইন্ডিয়া জোটের ইস্তাহারের নয়, বরং কংগ্রেসের ইস্তাহারের

Claim: ইন্ডিয়া জোট সরকারের ঘোষণা পত্র। 

Fact: ইন্ডিয়া জোট আলাদা করে কোনও ইস্তাহার এখনও প্রকাশ করেনি এবং, কংগ্রেসের ইস্তাহারকে, ভাইরাল ভিডিয়োতে ইন্ডিয়া জোটের ইস্তাহার বলে দাবি করা হয়েছে।   

লোকসভা ভোটের বেশ কয়েকদিন আগে নিজ নিজ ম্যানিফেস্টো বা ইস্তাহার প্রকাশ করেছে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি, ডিএমকে-সহ ‘ইন্ডিয়া জোট’-এর অন্তর্গত রাজনৈতিক দলগুলো। এই ইস্তাহার নিয়েই এবার সোশ্যাল মিডিয়ায় তৈরি হয়েছে ধন্দ। কারণ ফেসবুকে ছড়িয়েছে একটি রিলস ভিডিয়ো, যা ইন্ডিয়া জোটের ইস্তাহার বলে দাবি করা হচ্ছে। সেই রিলস ভিডিয়োতে লেখা রয়েছে, “ইন্ডিয়া জোট সরকারের ঘোষণা পত্র:- 1. কেন্দ্রীয় সরকারে ৩০ লক্ষ শুন্যপদে নিয়োগ, ৫০% মহিলা সংরক্ষণ। 2. দেশের সমস্ত গরিব পরিবারের একজন মহিলাকে বছরে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে I 3. অগ্নিপথ বাতিল, ভারতীয় সেনায় স্থায়ী নিয়োগ। 4. প্রশ্নপত্র ফাঁস রোধে আইন। 5. শিক্ষার্থীদের শিক্ষা ঋণ মুকুব। 6. শিক্ষিত যুবক যুবতীদের শিক্ষানবীশ হিসাবে বাৎসরিক ১ লক্ষ টাকায় সুনিশ্চিত নিয়োগ।” (পোস্টের বানান অপরিবর্তিত) (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

শুরুতেই আমরা তদন্ত করে দেখার চেষ্টা করি ‘ইন্ডিয়া জোট’ কোনও ঘোষণা পত্র বা ইস্তাহার প্রকাশ করেছে কিনা। ইন্টারনেটে ‘India Alliance Manifesto’ লিখে সার্চ করলে ইন্ডিয়া জোটের ইস্তাহার সংক্রান্ত কোনও প্রতিবেদন আমাদের নজরে পড়েনি। 

বরং গত ১৬ এপ্রিল Indian Express ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে আমাদের নজর পড়ে। INDIA bloc: United by polls, divided by manifestoes on key issues– শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে দেখানো হয়েছে ইন্ডিয়া জোটের অন্তর্গত রাজনৈতিক দলগুলোর ইস্তাহারের মধ্যে কেমন পরস্পর পার্থক্য বা পরস্পর বিরোধিতা স্পষ্ট হয়েছে। যেমন, ইন্ডিয়া জোটের সবচেয়ে বড় দল কংগ্রেস এবং ডিএমকে পুরনো পেনশন স্কিমের বিষয়ে ইস্তাহারে কোনও প্রতিশ্রুতি দেয়নি। কিন্তু সমাজবাদী পার্টি, আরজেডি ও বাম দলগুলো নিজ নিজ ইস্তাহারে পুরনো পেনশন স্কিম ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছে। সিএএ ইস্য়ুতে ইস্তাহারে নিরব থাকতে দেখা গিয়েছে কংগ্রেস, সমাজবাদী পার্টি ও আরজেডি-কে, কিন্তু সিএএ বন্ধের প্রতিশ্রতি দিয়েছে ডিএমকে ও বামেরা। এমনকী, জম্মু-কাশ্মীর নিয়েও ইন্ডিয়া জোটের দলগুলোর ইস্তাহাতে পার্থক্য নজরে পড়েছে।

৮ এপ্রিল দ্য় হিন্দুর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে লেখা হয়েছে, কংগ্রেসের ইস্তাহারকে খোঁচা দিয়েছিলেন বিজেপি নেতা অশ্বত্থ নারায়ণ গৌঢ়া। তিনি কটাক্ষে সুরে জানতে চেয়েছিলেন, কংগ্রেসের ইস্তাহার কি শুধু তাঁদের দলের নাকি ইন্ডিয়া জোটেরও।

এরপর আমরা ভাইরাল ইস্তাহারের প্রতিটা পয়েন্ট তদন্ত করে দেখার চেষ্টা করি। আমাদের অনুসন্ধানে ধরা পড়ে যে প্রথম  ও তৃতীয় পয়েন্টটি অর্থাৎ ‘কেন্দ্রীয় সরকারে ৩০ লক্ষ শুন্যপদে নিয়োগ, ৫০% মহিলা সংরক্ষণ’ এবং ‘অগ্নিপথ বাতিল, ভারতীয় সেনায় স্থায়ী নিয়োগ’,  কংগ্রেসের ইস্তাহারেও রয়েছে।

দ্বিতীয়, পঞ্চম ও ষষ্ঠ পয়েন্ট- ‘দেশের সমস্ত গরিব পরিবারের একজন মহিলাকে বছরে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে’, ‘শিক্ষার্থীদের শিক্ষা ঋণ মুকুব’ এবং ‘শিক্ষিত যুবক যুবতীদের শিক্ষানবীশ হিসাবে বাৎসরিক ১ লক্ষ টাকায় সুনিশ্চিত নিয়োগ’, এগুলো সবই কংগ্রেসের ইস্তাহারে রয়েছে

এছাড়া প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর আইন প্রণয়নের প্রতিশ্রুতিও তাঁদের ইস্তাহারে দিয়েছে কংগ্রেস

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, ইন্ডিয়া জোট আলাদা করে কোনও ইস্তাহার এখনও প্রকাশ করেনি এবং, কংগ্রেসের ইস্তাহারকে, ভাইরাল ভিডিয়োতে ইন্ডিয়া জোটের ইস্তাহার বলে দাবি করা হয়েছে।   

Result: False

Source
Report by Indian Express
Report by The Hindu
Report by Business Today
Report by Economic Times
Report by Times of India

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular