সোমবার, জুন 17, 2024
সোমবার, জুন 17, 2024

HomeFact CheckFact Check: ইউসুফ পাঠান বহিরাগত বলেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত

Fact Check: ইউসুফ পাঠান বহিরাগত বলেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত

Claim: ইউসুফ পাঠান বহিরাগত বহরমপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Fact: বহরমপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী ইউসুফ পাঠানকে বহিরাগত বলে তোপ দাগেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড। 

একুশের বিধানসভা নির্বাচনের আগে থেকেই বারবার বিরোধী দল বিজেপিকে বহিরাগত অস্ত্রে ঘায়েল করেছে তৃণমূল কংগ্রেস। মোদী, শাহ-সহ বিজেপির কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে ক্রমাগত এই প্রচার চালিয়ে গিয়েছেন শাসকদলের নেতারা। সম্প্রতি আসন্ন লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল। যেখানে দেখা গিয়েছে, বহরমপুরের মতো কঠিন কেন্দ্রে, কংগ্রেসের অধীর চৌধুরীর বিরুদ্ধে, ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন খেলোয়াড় ইউসুফ পাঠানকে প্রার্থী করেছে ঘাসফুল শিবির।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো। যেখানে তৃণমূলের জনগর্জন সভার মঞ্চে দাঁড়িয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যাচ্ছে, “যে বাংলা বলতে পারে না, লিখতে পারে না, শুনতে পারে না। যে বাংলায় কথা বলতে পারে না। তাঁর থেকে আপনি গ্যারেন্টি নেবেন?” এরপরই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ঘোষণা করতে শোনা যায়, “বহরমপুর থেকে লড়াই করবেন ইউসুফ পাঠান।” ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে অনেকেই লিখেছেন, “ইউসুফ পাঠান বহিরাগত বহরমপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী বলল অভিষেক ব্যানার্জি!!”

অভিষেক বন্দ্যোপাধ্যায় Image 1

Fact Check/ Verification

ফেসবুকের ভিডিয়োটিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তৃণমূলের সদ্য আয়োজিত ব্রিগেডের সভা বা জনগর্জন সভায় বক্তৃতা দিতে দেখা যাচ্ছে। তাই সেই সভায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ইউসুফ পাঠানকে বহিরাগত বলেছেন কিনা, তা খতিয়ে দেখার জন্য আমরা সভায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গোটা বক্তৃতাটা শুনি। তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ১০ মার্চ তারিখে গোটা সভার ভিডিয়োটি আমরা খুঁজে পাই।

প্রায় সাড়ে তিন ঘণ্টার দীর্ঘ ভিডিয়োটির, ২ ঘণ্টা ১৮ মিনিট ৫০ সেকেন্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, “বিজেপির যে নেতারা এসে বক্তব্য রাখে পিছনে কী লেখা রয়েছে বাংলায় পড়তে পারবে? বলতে পারবে, লিখতে পারবে? যে বাংলা বলতে পারে না, লিখতে পারে না, শুনতে পারে না। যে বাংলাকে বাংলাদেশি বলে। যে বাংলায় কথা বলতে পারে না। তাঁর থেকে আপনি গ্যারেন্টি নেবেন?”

এরপর একই ভিডিয়োর ৩ ঘণ্টা ১৯ মিনিট ৪০ সেকেন্ডে অভিযেক বন্দ্যোপাধ্যায়কে ইউসুফ পাঠানের নামে বহরমপুরের প্রার্থী হিসেবে ঘোষণা করতে শোনা যায়। তিনি জানান, “বহরমপুর থেকে তৃণমূলের প্রার্থী, বাংলার প্রার্থী ভারতবর্ষের অন্যতম ক্রিকেটের তারকা, কেকেআর টিমেও খেলেছেন জনপ্রিয় খেলোয়াড় ইউসুফ পাঠান। বহরমপুর থেকে লড়াই করবেন ইউসুফ পাঠান।”

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিসিয়াল ফেসবুক পেজেও ১০ মার্চ একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল।  

Conclusion

অতএব এখান থেকেই স্পষ্ট যে বহরমপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী ইউসুফ পাঠানকে বহিরাগত বলে তোপ দাগেননি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড। 

Result: False

Source
Video posted by TMC

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular