শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact Checkবিজেপি কি ২০২৪ সালের লোক সভা ভোটের জন্য 'ফ্রি রিচার্জ যোজনা'  চালু...

বিজেপি কি ২০২৪ সালের লোক সভা ভোটের জন্য ‘ফ্রি রিচার্জ যোজনা’  চালু করেছে? এরকম কোনও স্কিমই নেই

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

Claim

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “তিন মাসের ফ্রি রিচার্জ” অফার করছেন যাতে আরও বেশি লোক ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বিজেপিকে ভোট দিতে উৎসুক হয়।

আমরা আমাদের হোয়াটস্অ্যাপ টিপলাইনে (9999499044) এমনই একটি দাবির কথা জানতে পারি এবং এই দাবির সত্যাসত্য যাচাই করার করার জন্য আমাদের অনুরোধ জানানো হয়৷

Fact

আমরা হোয়াটস্অ্যাপ ফরওয়ার্ডে দেওয়া লিঙ্কটিতে ক্লিক করে আমাদের যাচাই প্রক্রিয়া শুরু করি। ওই লিঙ্কটি আমাদের একটি ওয়েবসাইটে নিয়ে যায়, যেখানে বলা হয়েছে “বিজেপি ফ্রি রিচার্জ যোজনা” এবং “গেট ফ্রি রিচার্জ” লেখা আরও একটি লিঙ্কে গেলে সেখানে আমাদের ফোন নম্বর জানতে চাওয়া হয়।

“বিজেপি ফ্রি রিচার্জ যোজনা” ওয়েবসাইটের স্ক্রিনগ্র্যাব

https://www.bjp.org@bjp2024.mangafinic.com/ – এই ইউআরএলটি দেখে আমাদের সন্দেহ হয়, কারণ বিজেপির অফিসিয়াল ওয়েবসাইটের ঠিকানা হল- https://www.bjp.org/

এরপর আমরা “বিজেপি ফ্রি রিচার্জ যোজনা”-  র জন্য কি-ওয়ার্ড অনুসন্ধান চালাই, যা আমাদের এই ধরনের কোনও স্কিম সম্পর্কে কোনও বিশ্বাসযোগ্য সংবাদ প্রতিবেদন বা অফিসিয়াল বিবৃতির সন্ধান দিতে পারেনি। আমরা বিজেপির অফিসিয়াল ওয়েবসাইটে এই স্কিমের সন্ধান চালিয়েছিলাম, কিন্তু সেখানেও কোনও প্রাসঙ্গিক ফলাফল মেলেনি।

আমরা জানতে পারি যে “mangafinic.com” ওয়েবসাইটটি সন্দেহজনক এবং জালিয়াতি প্রতিরোধকারী অগ্রণী সংস্থা Scam Detector দ্বারা ওই ওয়েবসাইটটিকে ইতিমধ্যেই “সন্দেহজনক” হিসাবে চিহ্নিত করা হয়েছে৷

mangafinic.com সংক্রান্ত স্ক্যাম ডিটেক্টরের রিপোর্টের স্ক্রিনগ্র্যাব।

স্ক্যাম ডিটেক্টরের পর্যালোচনা বলছে, “কোনও ওয়েবসাইটের সুরক্ষা সম্পর্কে নিশ্চিত হতে আমরা প্রথমেই যে জিনিসটি [প্যারামিটার] দেখি তা হল “Proximity to suspicious websites” (সন্দেহজনক ওয়েবসাইটের সান্নিধ্য)- ট্যাবটি রয়েছে কী না৷ এর অর্থ আদতে কী? এর অর্থ হল, দুর্ভাগ্যবশত, সার্ভার, আইপি ঠিকানা বা অন্যান্য অনলাইন সংযোগের মাধ্যমে, mangafinic.com ১ থেকে ১০০-এর পরিসরে কোনওভাবে ক্ষতিকারক হিসেবে চিহ্নিত কোনও ওয়েবসাইটের সঙ্গে সম্পর্কযুক্ত কী না। সংখ্যাটি যত বেশি হবে, বোঝা যাবে ওই ওয়েবসাইটের সঙ্গে বিতর্কিত ওয়েবসাইটগুলির সান্নিধ্য তত বেশি। তাই, সংখ্যা যত বাড়বে, ঝুঁকিও বাড়বে।”

আমরা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করেছি এবং তাঁদের কাছ থেকে জবাব পেলেই এই নিবন্ধটি আপডেট করা হবে।

Result: False

Sources:
Analysis by Scam detector review


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular