শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact CheckFact Check: এটা কি চাকরির পরীক্ষার্থীদের উপর যোগীর পুলিশের লাঠিচার্জের ভিডিয়ো? সত্য়তা...

Fact Check: এটা কি চাকরির পরীক্ষার্থীদের উপর যোগীর পুলিশের লাঠিচার্জের ভিডিয়ো? সত্য়তা জানুন

Claim: চাকরির পরীক্ষার্থীদের উপরে অমানবিক লাঠিচার্জ যোগী সরকারের পুলিশের

Fact: ভিডিয়োটি চাকরির পরীক্ষার্থীদের উপর উত্তরপ্রদেশ পুলিশের লাঠিচার্জের নয়। বরং সিনেমার প্রচারে আসা অক্ষয় কুমার ও টাইগার শ্রফকে দেখতে আসা উত্তেজিত জনতার উপর পুলিশের লাঠিচার্জের ভিডিয়ো।

একদিকে চাকরির দাবিতে কলকাতায় ধর্নায় বসেছে চাকরিপ্রার্থীরা। যা নিয়ে সরকারের উপর চাপ বাড়াচ্ছে বিজেপি-সহ অন্যান্য বিরোধী দলেরা। ঠিক সেই সময় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে আরও একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে লাঠিচার্জ করে একটি বিপুল মানুষের ভিড়কে ছত্রভঙ্গ করছে পুলিশ। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে একজন দাবি করেছেন যে সেটা চাকরির পরীক্ষার্থীদের উপর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পুলিশের লাঠিচার্জের দৃশ্য। 

যোগীর পুলিশের লাঠিচার্জের Image 1

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর ব্যাকগ্রাউন্ডে আমরা একটি মহিলা কণ্ঠস্বর শুনতে পাই। যিনি বলছেন, “প্লিজ প্লিজ আসতে আসতে…লখনউ”। এছাড়া একটি পুরুষের কণ্ঠে মাইকে ঘোষণা করা হয়, “আমরা আপনাদের সঙ্গে দেখা করতে এখানে এসেছি। আপনারা লক্ষ্য রাখুন সঙ্গে মহিলারা ও বাচ্চা রয়েছে। আপনাদের কাছে অনুরোধ করছি সামলে থাকুন।”

এরপর ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে ২৭ ফেব্রুয়ারি NDTV-র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি ভিডিয়ো আমরা খুঁজে পাই। Fans Clash With Cops At Akshay Kumar’s Film Promotion Event In UP- এই শিরোনামে ওই এক মিনিটের ভিডিয়োটি পোস্ট করা হয়েছিল। ভিডিয়োটি থেকে জানা যায় যে, লখনউতে তাঁদের আগামী সিনেমা ‘বড়ে মিঁয়া, ছোটে মিঁয়া’র প্রচারে গিয়েছিলেন অভিনেতা অক্ষয় কুমার ও টাইগার শ্রফ। তাঁদের দেখতে ভিড় জমায় অসংখ্য অনুরাগী। সেই ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয় পুলিশকে। হঠাৎ পরিস্থিতি আশান্ত হয়ে ওঠে। উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ। 

ওই ভিডিয়োর ৪ সেকেন্ডে আমরা একই মহিলা কণ্ঠে, একই কথা শুনতে পাই, যা ভাইরাল ভিডিয়োতেও রয়েছে। একই ভিডিয়োর ১৯ সেকেন্ডে পুরুষ কণ্ঠে একই ঘোষণা শুনতে পাওয়া যায়।

এছাড়া NDTV-র ভিডিয়োটির সঙ্গে আমরা ফেসবুকে পোস্ট করা ভিডিয়োটির অনেক মিল খুঁজে পাই। সংবাদের ভিডিয়োটিতে, একজন পুলিশ অফিসারকে খুঁজে পাওয়া যায়, যাঁকে ফেসবুকের ভিডিয়োটিতেও একই জায়গায় দেখতে পাওয়া যাচ্ছে। দুটো ভিডিয়োতেই একই ধরনের একটি গাছ দেখতে পাওয়া যায়। 

যোগীর পুলিশের লাঠিচার্জের Image 2

এমনকী, একটি যুবকেও দুটো ভিডিয়োতেই দেখতে পাওয়া যাচ্ছে।

যোগীর পুলিশের লাঠিচার্জের Image 3

এরপর আরও সার্চ করলে আমরা দেখতে পাই অন্যান্য সংবাদমাধ্যম যেমন 

Aaj Tak   The Tribune একই ভিডিয়ো, একই সময়, একই তথ্য-সহ পোস্ট করেছিল।

Clnclusion

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, ভিডিয়োটি চাকরির পরীক্ষার্থীদের উপর উত্তরপ্রদেশ পুলিশের লাঠিচার্জের নয়। বরং সিনেমার প্রচারে আসা অক্ষয় কুমার ও টাইগার শ্রফকে দেখতে আসা উত্তেজিত জনতার উপর পুলিশের লাঠিচার্জের ভিডিয়ো।

Result: False

Sources
NDTV’s Youtube post
Youtube post of Aaj TakandThe Tribune


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular