সোমবার, জুলাই 22, 2024
সোমবার, জুলাই 22, 2024

HomeFact CheckViralFact Check: লাইভ টেলিভিশন শোতে চিকিৎসক দেবী শেঠীকে মারধর? ভাইরাল ভিডিয়োর সত্যতা...

Fact Check: লাইভ টেলিভিশন শোতে চিকিৎসক দেবী শেঠীকে মারধর? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: টেলিভিশনে একটি অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার চলাকালীন বিখ্যাত কার্ডিওলজিস্ট দেবী শেঠী মারধর।

Fact: ভাইরাল ভিডিয়োটি ভুয়ো। লাইভ শোতে চিকিৎসক দেবী শেঠীকে মারধরের কোনও ঘটনা ঘটেনি।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে, টেলিভিশনে একটি অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার চলাকালীন মারামারিতে জড়িয়ে পড়েছেন কয়েকজন। এরপর সংবাদ পরিবেশকে বলতে শোনা যায়, লাউভ অনুষ্ঠানে নিগ্রহের শিকার হয়েছেন দেশের বিখ্যাত কার্ডিওলজিস্ট দেবী শেঠী। অভিযোগ, একজন ওষুধ প্রস্তুতকারক সংস্থার প্রতিনিধি তাঁকে নিগ্রহ করেছে। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “ডাঃ দেবী শেঠী Tv Studio তে মার খেলেন”। (আর্কাইভ লিঙ্ক)

আমাদের হোয়াটসঅ্যাপ টিপ লাইন নম্বরেও WhatsApp Tip Line  (9999499044) বেশ কয়েকটি একই পোস্ট আমরা পেয়েছিলাম।

Fact Check/ Verification

 ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই, ২০১৭ সালের ১৩ জানুয়ারি, সর্বভারতীয় সংবাদমাধ্যম News Nation-এর ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। 

ওই ভিডিয়োতে দেওয়া তথ্যানুযায়ী, সরাসরি সম্প্রচার চলাকালীন দর্শকদের হাতে মার খেয়েছিলেন বিখ্যাত রিয়্যালিটি শো বিগবস ১০-এর প্রতিযোগী স্বামী ওম। মহিলা দর্শকদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে তাঁকে এবং তাঁর এক সহযোগীকে মারধর করেছিলেন দর্শকাসনে থাকা জনতা। সেখানে চিকিৎসক দেবী শেঠীর নাম কোথাও উল্লেখ করা হয়নি। 

এছাড়া ভাইরাল ভিডিয়োতে চিকিৎসক দেবী শেঠীকে উচ্চ রক্তচাপ প্রসঙ্গে কথা বলতে দেখা গিয়েছে। ওই সময়ের একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, NDTV Profit-এর ইউটিউব চ্যানেলে আমরা একই ধরনের একটি ভিডিয়ো খুঁজে পাই। ২০২২ সালের ২৪ নভেম্বর সেটি পোস্ট করা হয়েছিল। যার শিরোনাম ছিল- BQ Exclusive: Dr. Devi Shetty on Health, Heart & Healing। ওই ভিডিয়োতে চিকিৎসক দেবী শেঠীতে হৃদযন্ত্র সুস্থ রাখার বিষয়ে কথা বলতে দেখা গেলেও, ভাইরাল ভিডিয়োতে তিনি যা যা বলছেন তা বলতে শোনা যায়নি। এমনকী, ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর বিরুদ্ধেও মুখ খুলতে শোনা যায়নি, যেমনটা ভাইরাল ভিডিয়োতে শোনা যাচ্ছে। 

চিকিৎসক দেবী শেঠীর নাম ও ভিডিয়ো ব্যবহার করে এর আগেও একাধিক ভুয়ো দাবি সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে। যার বেশির ভাগেরই ফ্যাক্ট চেক বা সত্যতা যাচাই করেছে Newschecker

Conclusion

সমস্ত তথ্য-প্রমাণ খতিয়ে দেখে এটা বলাই যায় যে, ভাইরাল ভিডিয়োটি ভুয়ো। লাইভ শোতে চিকিৎসক দেবী শেঠীকে মারধরের কোনও ঘটনা ঘটেনি।

Result: False

Source
Video by News Nation, dated January 13, 2017
Video by NDTV Profit, dated November 24, 2022

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular