সোমবার, জুন 17, 2024
সোমবার, জুন 17, 2024

HomeLoksabha Election 2024Fact Check: বাম জমানায় চিরকুটে চাকরি মীনাক্ষীর? আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে সোশ্যাল...

Fact Check: বাম জমানায় চিরকুটে চাকরি মীনাক্ষীর? আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো স্ক্রিনশট

Claim: আনন্দবাজর পত্রিকায় প্রকাশিত হয়েছে যে মীনাক্ষী মুখোপাধ্যায় কোনও পরীক্ষা না দিয়ে বাম জামানায় চিরকুটে সরকারি চাকরি পেয়েছিলেন।

Fact: মীনাক্ষী মুখোপাধ্যায় বাম জামানায় চিরকুটে চাকরি পেয়েছেন এই দাবিতে কোনও প্রতিবেদন আনন্দবাজার পত্রিকা গোষ্ঠী প্রকাশ করেনি। ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো।

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি স্ক্রিিনশট যেখানে- আনন্দবাজর পত্রিকার মাস্টহেড ব্যবহার করে ডিওয়াইএফআই-এর সভানেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়ের নামে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যেখানে অভিযোগ করা হয়েছে যে, মীনাক্ষী মুখোপাধ্যায় কোনও পরীক্ষা না দিয়ে বাম জামানায় চিরকুটে সরকারি চাকরি পেয়েছিলেন। ওই প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “বামফ্রন্টের নেত্রী মীনাক্ষী বিনা পরীক্ষায় চিরকুটে চাকরি। অথচ যোগ্য শিক্ষকদের কি করে চোর বলতে পারে।” সেই স্ক্রিনশটটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “বামফ্রন্টের নেত্রী মীনাক্ষী নিজে একজন অযোগ্য হয়ে যোগ্য শিক্ষকদের কিভাবে চোর বলতে পারে।।” (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

তদন্তের শুরুতে আমরা ইন্টারনেটে প্রতিবেদন শিরোনামটি সার্চ করি। কিন্তু ইন্টারনেটে আমরা এমন কোনও প্রতিবেদন খুঁজে পাইনি যা আনন্দবাজার প্রকাশ করেছে। 

এরপর ভাইরাল প্রতিবেদনের ফন্টের সঙ্গে আমরা আনন্দবাজার পত্রিকার ফন্টের তুলনা করে দেখার চেষ্টা করি। কিন্তু সেক্ষেত্রেও পার্থক্য লক্ষ্য করা যায়। ভাইরাল স্ক্রিনশটের ফন্ট এবং আনন্দবাজার পত্রিকার আসল ফন্টের মধ্যে পার্থক্য রয়েছে।

এরপর আরও অনুসন্ধান করলে আমরা দেখতে পাই আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর তরফে এই ভাইরাল স্ক্রিনশটকে ভুয়ো বলে দাবি করা হয়েছে। পয়লা মে এই সংক্রান্ত একটি প্রতিবেদন তাঁরা প্রকাশ করেছিলেন। যার শিরোনাম ছিল- ‘আনন্দবাজার অনলাইনের মাস্টহেড ব্যবহার করে ফের ভুয়ো খবর সমাজমাধ্যমে, এ বার লক্ষ্য সেলিম, মিনাক্ষী’। 

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, মীনাক্ষী মুখোপাধ্যায় বাম জামানায় চিরকুটে চাকরি পেয়েছেন এই দাবিতে কোনও প্রতিবেদন আনন্দবাজার পত্রিকা গোষ্ঠী প্রকাশ করেনি। ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো।

Result: False

Source
Report by Anandabazar

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular