শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact CheckFact Check: রেলের সম্প্রসারণের কারণে বন্ধ হতে চলেছে জগৎ বিখ্যাত হাওড়া সেতু?...

Fact Check: রেলের সম্প্রসারণের কারণে বন্ধ হতে চলেছে জগৎ বিখ্যাত হাওড়া সেতু? ফেসবুকের ভিডিওকে ঘিরে ছড়ালো বিভ্রান্তি 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: ভারতীয় রেল হাওড়াতে লাইনের সম্প্রসারণের কাজ শুরু করেছে এবং তাতে নাকি বন্ধ হতে পারে শতাব্দী প্রাচীন হাওড়া সেতু
Fact: হাওড়া ব্রিজ নয়, স্টেশনের আগে চাঁদমারি সেতুটির বদলে রেল কর্তৃপক্ষ আনতে চলেছে নতুন ঝুলন্ত সেতু 

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে Mytho Magic India নামের পেজ থেকে, যেখানে দাবি করা হচ্ছে ভারতীয় রেল কর্তৃপক্ষ হাওড়াতে নতুন লাইনের কাজ শুরু করেছে এবং তাতে নাকি কোপ পড়তে পারে হাওড়া সেতুর উপর। এমনটাই ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে এবং সাথে রয়েছে প্রশ্নচিহ্ন। 

এক মিনিট ৩০ সেকেন্ডের ভিডিওতে যদিও বলা হয়েছে হাওড়া স্টেশনের আগে ধনুকের আকৃতির চাঁদমারি ব্রিজের পরিস্থিতি খারাপ হয়ে উঠেছে এবং শেষের মুখে রয়েছে তার মেয়াদও, তাই সেই ব্রিজ ভেঙে তৈরি হবে নতুন ঝুলন্ত সেতু। যদিও আসল ব্রিজের স্থানে বার বার দেখানো হচ্ছে হাওড়া ব্রিজের ছবি। 

হাওড়া সেতু image 1
Courtesy: Facebook/ mythomagicindia

Fact check / Verification 

রেলের সম্প্রসারণের কারণে বন্ধ হতে চলেছে জগৎ বিখ্যাত হাওড়া সেতু – ফেসবুকের ভিডিওকে ঘিরে ছড়ালো বিভ্রান্তি। 

যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা দেখলে এবং শুনলে মনে হবে যেন সত্যিই হাওড়া ব্রিজ বন্ধ হতে চলেছে, ভিডিওতে হাওড়া স্টেশনের আগে চাঁদমারি স্টেশনের কথা বললেও পরিবেশনা এমন করে করা হয়েছে যা জনসাধারণের মনে তৈরি করেছে বিভ্রান্তি ও রাজ্যসরকারের বিরুদ্ধে অসন্তোষ। 

ভিডিওটির কমেন্ট বক্সে আমরা কিছু মন্তব্য পাই যেখানে কয়েকজন লিখেছেন, ভিডিওটি বিভ্রান্তিকর। অনেকেই লিখেছেন হাওড়া ব্রিজ নয়, বরং চাঁদমারি সেতুর মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে এবং সেটির অবস্থা খারাপ হওয়ার কারণে রেলপক্ষ নতুন ঝুলন্ত সেতু বসাবে। 

এই সূত্র ধরে অনুসন্ধান করে আমরা হিন্দুস্থান টাইমস বাংলা আনন্দবাজার পত্রিকার ৩রা নভেম্বরের সংবাদ পাই। বলা হচ্ছে ৬৫মিটার লম্বা ও ৭.৫মিটার চওড়া এই চাঁদমারি বা বাঙালবাবু সেতুর জায়গায় আগে একটি কাঠের ব্রিজ ছিল যেটি ঢাকা থেকে হাওড়া আসার জন্য ব্যবহৃত হতো। পরে ব্রিটিশ সরকারের সময় কাঠের সেতুর বদলে গড়ে ওঠে কংক্রিটের সেতু। 

হাওড়া সেতু image 2

বর্তমানে সেতুর স্বাস্থ্য ভালো নয় এবং স্তম্ভের উপর দাঁড়িয়ে থাকার কারণে হাওড়া লাইনে সম্প্রসারণের কাজে অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে। তাই রেলপক্ষ স্থির করেছে ১৫মিটার চওড়া একটি ঝুলন্ত সেতুর নির্মাণ করবে চাঁদমারি সেতুর জায়গায় যেটি কংক্রিটের একটি স্তম্ভের সাথে অনেক কেবল তার দিয়ে ঝুলে থাকবে। 
অন্যদিকে হাওড়া ব্রিজ আদৌও বন্ধ হচ্ছে কিনা জানার জন্য অনুসন্ধানের সময় আমরা India Todayর ১২ই মে ২০২৩ এর রিপোর্ট পাই। এখানে বলা হয়েছে সারাই কাজের জন্য ২৭ দিনের জন্য রাতে বন্ধ থাকবে ঐতিহ্যবাহী এই সেতু। হাওড়া ব্রিজের পরিস্থিতি নিজে আলোচনায় বসেছিল হাওড়া পুলিশ কমিশনার, কলকাতা পুলিশ ও কলকাতা পোর্ট ট্রাস্ট। সেখানেই ঠিক হয় অনেকদিন ধরে ঢিমে তালে চলতে থাকা কাজ এবার শুরু করা হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব সেতুটিকে মেরামত করে আবার জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

Conclusion

রেলের সম্প্রসারণের কারণে বন্ধ হতে চলেছে জগৎ বিখ্যাত হাওড়া সেতু, ফেসবুকের ভাইরাল ভিডিওতে হাওড়া স্টেশনের চাঁদমারি সেতুর বদলে হওয়া ব্রিজের ছবি ও তথ্য পরিবেশন করে বিভ্রান্তির ছড়ানো হয়েছে। প্রকৃতপক্ষে চাঁদমারি সেতুর স্থানে নতুন ঝুলন্ত সেতু তৈরি করছে ভারতীয় রেল। 

Result: Partly False 

Sources
Report published by Hindustan Times Bangla, 3Nov 2023
Report published by Anandabazar Patrika, 3Nov 2023
Report published by India Today, 12 May 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular