শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact CheckFact Check: মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন শেখ...

Fact Check: মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন শেখ হাসিনা? ফের আনন্দবাজারের জাল ছবি ও শিরোনাম ভাইরাল ফেসবুকে 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী G20 বৈঠকে -খবরটি প্রকাশিত হয়েছে আনন্দবাজার পত্রিকায়
Fact: আনন্দবাজার পত্রিকার এই ছবিটি জাল, সংবাদপত্রে এমন কোনো ধরণের খবর ছাপা হয়নি 

রাজধানী দিল্লীতে G20 বৈঠককে ঘিরে ফেসবুকে একটি খবর ভাইরাল হয়েছে – মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন শেখ হাসিনা। এমনই খবর নাকি প্রকাশিত হয়েছে আনন্দবাজার পত্রিকায়। 

সম্প্রতি নয়াদিল্লীতে প্রথম G20 বৈঠক ডেকেছিল ভারত। এই বৈঠকে উপস্থিত ছিল আমেরিকা যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, দক্ষিণ কোরিয়া সমেত আরো কিছু দেশ। এই বৈঠকেই নাকি জোর করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে সেলফি তুলেছেন পড়শি দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জো বাইডেনের সাথে জোর করে সেলফি  image 1
Courtesy: Facebook

Fact check/ Verification 

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন শেখ হাসিনা – আনন্দবাজার পত্রিকায় এমন কোনো সংবাদ প্রকাশিত হয়নি। 

খবরটির সত্যতা জানার জন্য আমরা প্রথমে হাসিনার সরকার আওয়ামী লীগের সোশ্যাল মিডিয়া পেজের অনুসন্ধান করি। লীগের টুইটার পেজ থেকে ৯ই সেপ্টেম্বর জো বাইডেন, শেখ হাসিনা ও ওনার কন্যা সাইমা ওয়াজেদের G20 বৈঠকে এক সাথে তিনটি ছবি টুইট করা হয়েছে। জানিয়ে রাখি এখানে ভাইরাল ছবিটিও রয়েছে যাকে ঘিরে দাবি করা হয়েছে জোর করে নিজস্বী তুলেছেন শেখ হাসিনা। 

টুইটে লেখা রয়েছে – আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ওনার কন্যা সাইমা ওয়াজেদের সাথে আনন্দ ও সাক্ষাৎ বিনিময় করেন ভারতের রাজধানী দিল্লীতে অনুষ্ঠিত G20 বৈঠকে এবং এই সময় বাইডেন সেলফিও নেন। ছবিতে আমরা বাইডেনের হাতে মোবাইল দেখি।

এরপর আমরা ৮ থেকে ১০ তারিখের আনন্দবাজারের প্রকাশিত সংবাদ পত্রের খোঁজ শুরু করি। ভাইরাল ছবিতে প্রকাশিত শিরোনাম ‘ বিবৃতিতে বহুত্ববাদও’ ‘ধুপগুড়িতে জয় ‘ইন্ডিয়ার’ মমতা’ এই শীর্ষক রয়েছে। অনুসন্ধানে জানতে পারি ৯ই সেপ্টেম্বর আনন্দবাসার পত্রিকায় এই শিরোনামগুলো প্রকাশিত হয়েছে। 

বাকি সব কিছুর সাথে সাদৃশ্য থাকলেও, ‘জোর করে বাইডেনের সাথে সেলফি তুলেছে শেখ হাসিনা’ এই খবরটি নেই। বরং রয়েছে ‘চীনের সাথে আর্থিক সম্পর্ক হলেও রক্তের বন্ধু ভারত, বার্তা হাসিনার’ এই শিরোনামটি আমরা দেখি। প্রকাশিত সংবাদপত্রটি এখানে দেখতে পারেন। অর্থাৎ আনন্দবাজারের ভাইরাল ছবিটি জাল। 

জো বাইডেনের সাথে জোর করে সেলফি  image 2

গুগলে কীওয়ার্ড প্রয়োগ করায় আমরা বিবিসি বাংলার ১০ই সেপ্টেম্বরের রিপোর্ট পাই। বাইডেন ও হাসিনার সেলফি নেওয়ার মুহূর্তকে নিয়ে ইতিমধ্যে বাংলাদেশ সরকারের বিপক্ষ দল সমালোচনা শুরু করেছে। সেই নিজস্বী তোলা নিয়েই এই রিপোর্টে বলা হয়েছে – G20 জোটের অন্যতম দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন ও আমন্ত্রিত প্রতিবেশী দেশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও সায়মা ওয়াজেদ ছিলেন। 

এইসময় সাক্ষাৎ বিনিময়ের সময় সেলফি তোলেন বাইডেন , শেখ হাসিনা ও ওনার কন্যা। রিপোর্টে প্রতিটি সেলফির বিবরণ দেওয়া হয়েছে যেমন- কোনো ছবিতে হাস্যোজ্জ্বল বাইডেন ও হাসিনার অনতি দূরে দাঁড়িয়ে আছেন বাঁফগলদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন কোনো ছবিতে আবার আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দূরে দাঁড়িয়ে সেলফি তোলার  দৃশ্য দেখছেন। এখানে কোথাও উল্লেখ করা হয়নি এই ছবি জোরপূর্বক তোলা হয়েছে। 

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে জোর করে সেলফি তুলেছেন শেখ হাসিনা এমন সংবাদ প্রকাশিত হয়েছে আনন্দবাজার পত্রিকায় – যা প্রকৃতপক্ষে জাল। সংবাদপত্রে এই ধরণের কোনো শিরোনাম ছাপা হয়নি। 

Result – Altered Photo/ Video  

Sources
Tweet from Awami League, 9Sept 2023
Anandabazar Patrika, 9Sept 2023
Report published by BBC Bangla, 10 Sept 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular