বুধবার, ফেব্রুয়ারী 1, 2023
বুধবার, ফেব্রুয়ারী 1, 2023

HomeSportsবিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল? অপ্রাসঙ্গিক ছবি ফুটবল বিশ্বকাপের...

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল? অপ্রাসঙ্গিক ছবি ফুটবল বিশ্বকাপের আবহে ছড়ালো 

ফেসবুকে কাতার বিশ্বেকাপের আবহে একটি ছবি ছড়িয়েছে যেখানে দাবি করা হয়েছে বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল, কোনো ভাবেই ব্রাজিলের সমর্থকদের থামানো যাচ্ছে না, তারা তাদের প্রিয় দলকে সমর্থন করার জন্য একের পর এক চমক দিয়ে চলেছে। 

ভাইরাল ছবিতে ব্রাজিলের জাতীয় পতাকা এবং অগুনতি মানুষের জমায়েত চোখে পড়ছে। বিশ্বকাপের আগে কাতারে জমা হয়েছে ব্রাজিলের সমর্থকেরা এই দাবি করা হয়েছে ছবিটির সাথে।

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল image 1
Courtesy: Facebook/Zerin Anjum Tanha
বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল image 2
Courtesy:Facebook/Ayman Islam Arif

Fact check / Verification 

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা সেপ্টেম্বর মাসের। গুগল রিভার্স ইমেজ করার পর আমরা 7 de setembro de 2022 লেখাটি দেখি। এর সাথে সাথে আমরা বেশকিছু লিঙ্কও পাই। 

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল image

MCO Silos নামের একটি ফেসবুকের পেজ থেকে আমরা এই ছবিটি পাই। ছবিটিকে ৮ই সেপ্টেম্বরে আপলোড করে সাথে লেখা হয়েছে ৭ই সেপ্টেম্বর ২০২২ সালের ব্রাজিলের স্বাধীনতা দিবস। 

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল image 5
Screenshot taken from MCO Silos

১৮২২ সালের ৭ই সেপ্টেম্বরে পর্তুগালের থেকে ব্রাজিলের স্বাধীনতা ঘোষণা করা হয়। প্রতিবছরে এই দিনটিতে ব্রাজিলে সেনাবাহিনীর প্যারেড চলে, দেশত্ববোধক সংগীত ও বাজি পোড়ানোর মাধ্যমে চলে স্বাধীনতা দিবস পালন।  

ফেসবুকের পোস্ট ছাড়াও আমরা Itabiragospel.com এর ৯ই সেপ্টেম্বরের রিপোর্ট পাই। এখানে তৎকালীন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনার রক্ষণশীল দলের বিশেষ সেক্রেটারি আন্দ্রে কোস্টার বয়ান পাই। তিনি জানিয়েছেন ব্রাসিলিয়াতে স্বাধীনতা দিবস ও রাষ্ট্রপতি বলসোনারের উদ্দেশ্যে প্রায় ১লক্ষ লোকের জমায়েত হয়। তিনি আরো বলেন ব্রাজিলবাসীদের এই জমায়েত, তাদের উন্মাদনা দেখেই বোঝা যায় এই ৭ই সেপ্টেম্বর দিনটি কতটা গুরুত্বপূর্ণ। আমাদের ইতিহাস, ঐতিহ্য এখনো ব্রাজিলের মানুষদের সাথে রয়েছে। 

বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল image 6

টুইটার থেকে Paulo Motoryn এর টুইটার প্রোফাইল থেকেও আমরা এই ছবিটি পাই। ব্রাজিলের সেনেটর Flavio Bolsonaro #B22 এর টুইটার অ্যাকাউন্ট থেকেও এই ছবিটি ৭ই সেপ্টেম্বরে আপলোড করা হয়েছে। 

আসল ছবিটির সাথে ভাইরাল ছবিটির পার্থক্য রয়েছে। আসল ছবিতে হলুদ ও সবুজ রঙের ততটা আধিক্য দেখা যাচ্ছে না যতটা ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে। তাছাড়াও এই ছবিটি ব্রাজিলে তোলা হয়েছে কাতারে নয়।   

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বিশ্বকাপের আগে কাতারে ব্রাজিল সমর্থকের ভীড় দেখা গেল, কোনো ভাবেই ব্রাজিলের সমর্থকদের থামানো যাচ্ছে না এই দাবিতে যে ছবিটি ছড়িয়েছে তা বিশ্বকাপ সম্পর্কিত নয়। ছবিটি ব্রাজিলের স্বাধীনতা দিবসের ব্রাজিলের ব্রাসিলিয়া নামক স্থানের। 

Result:False 

Our Soures

Facebook post
Itabiragospel.com report published on 9th Sept 2022
Flavio Bolsonaro tweet posted 7th Sept 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular