সোমবার, সেপ্টেম্বর 30, 2024
সোমবার, সেপ্টেম্বর 30, 2024

HomeFact CheckFact Check: রাস্তা বন্ধ করে স্কুটার চালানো শিখছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়? ভাইরাল...

Fact Check: রাস্তা বন্ধ করে স্কুটার চালানো শিখছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়? ভাইরাল দাবির সত্যতা জানুন

Claim: রাস্তা বন্ধ করে স্কুটার চালানো শিখছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। 

Fact: পেট্রোপণ্য়ের মূল্য়বৃদ্ধির প্রতিবাদে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের ইলেকট্রিক স্কুটার চালানোর ভিডিয়োকে, ভুয়ো দাবি-সহ সোশ্য়াল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

একদিকে কলকাতার আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদ চলছে। দিকে দিকে ‘রাস্তা দখল’-এর ডাক উঠছে। অন্য়দিকে পুজোর মুখে এই ধরনের রাস্তা আটকে প্রতিবাদের বিরোধিতা করতে দেখা গিয়েছে শাসকদলের একাংশকে

এই পরিস্থাতিতে ছড়িয়ে গিয়েছে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের স্কুটি চালানোর একটি ভিডিয়ো। সেই ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “রাস্তা বন্ধ করলে মানুষের অসুবিধা হয় … এতে কী আর অসুবিধা হচ্ছে না সাধারণ মানুষের।। কলকাতা র রাস্তা টা কী ওনার গাড়ি শেখার জায়গা।।”

Fact Check/ Verification

ইন্টারনেটে ‘স্কুটি চাললেন মমতা বন্দ্যোপাধ্যায়’, ‘স্কুটি মমতা বন্দ্যোপাধ্যায়’-এর মতো কিওয়ার্ড লিখে সার্চ করলে দেখা যায় যে, ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি, TV9 Bangla-র ওয়েবসাইটে প্রকাশিত মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের স্কুটি চালানো সংক্রান্ত একটি প্রতিবেদন। সেখান থেকে জানতে পারা যায়, ওই সময় পেট্রোপণ্য়ের লাগামছাড়া মূল্য় বৃদ্ধির প্রতিবাদে রাজপথে ইলেকট্রিক স্কুটার চালিয়ে অভিনব প্রতিবাদ করেছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। প্রকাশিত প্রতিবেদনে মুখ্য়মন্ত্রীর যে রঙের ইলেকট্রিক স্কুটার চালানোর ছবি প্রকাশিত হয়েছে, ভাইরাল ভিডিয়োতেও তাঁকে সেই একই ধরনের ইলেকট্রিক স্কুটার চালাতে দেখা যাচ্ছে।  

Image 2

News Nation-এর অফিসিয়াল ইউটিউব চ্য়ানেলেও এই ঘটনা সংক্রান্ত প্রতিবেদন দেখতে পাওয়া যায়।

জাতীয় সংবাদ সংস্থা ANI-এর অফিসিয়াল এক্স হ্যান্ডেলেও খবরটি দেখতে পাওয়া যায়।

Conclusion

সুতরাং এখান থেকে প্রমাণিত যে, পেট্রোপণ্য়ের মূল্য়বৃদ্ধির প্রতিবাদে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের ইলেকট্রিক স্কুটার চালানোর ভিডিয়োকে, ভুয়ো দাবি-সহ সোশ্য়াল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: Missing Context

Sources
Report by  TV9 Bangla
Video by News Nation
X post by ANI

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular