শুক্রবার, জুলাই 19, 2024
শুক্রবার, জুলাই 19, 2024

HomeFact CheckFact Check: গার্ডেনরিচে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগান? ভাইরাল ভিডিয়োর সত্যতা...

Fact Check: গার্ডেনরিচে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: গার্ডেনরিচে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগান।

Fact: গার্ডেনরিচে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগানের ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড। 

গত সপ্তাহে গার্ডেনরিচের ঘিঞ্জি এলাকায় ভেঙে পড়েছিল নির্মিয়মান বহুতল। যার ফলে এখনও পর্যন্ত প্রায় ১২ জনের মত্যু হয়েছে। দুর্ঘটনার খবর পেয়েই মেয়র ফিরহাদ হাকিম, দমকল মন্ত্রী সুজিত বসুকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেআইনি ভাবে বহুতলটি নির্মাণ করা হচ্ছিল বলে অভিযোগ উঠেছে এবং যা নিয়ে রাজনৈতিক চর্চাও হয়েছে।

এই নিয়ে পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে একটি ঘিঞ্জি এলাকা ও সরু রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, সঙ্গে রয়েছেন মেয়র ফিরহাদ হাকিম, দমকল মন্ত্রী সুজিত বসু। ওই ভিডিয়োতে মুখ্যমন্ত্রীর উদ্দেশে ‘জয় শ্রীরাম’ স্লোগান উঠতেও শোনা যাচ্ছে। ভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “সকাল সকাল বাড়ির সামনে পিসির দর্শন। পিসি যাচ্ছে আর জয় শ্রীরাম জয় শ্রীরাম বলছে সব”।

মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে Image 1

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই, Minakshi Das Mandal নামে এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিয়োর মতো একই ভিডিয়ো, গত ১৮ মার্চ নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করেছিলেন। ভিডিয়োটি প্রায় ১১ মিলিয়াল ভিউ হয়েছে এবং ওই পোস্টের সঙ্গে লেখা ছিল, “সকাল সকাল বাড়ির সামনে পিসির দর্শন”। কিন্তু সেই ভিডিয়োতে ‘জয় শ্রীরাম’ স্লোগান শুনতে পাওয়া যাচ্ছে না। 

Shhubham Bhattacharya নামে আরও এক এক ফেসবুক ব্যবহারকারী ২০ মার্চ একই ভিডিয়ো পোস্ট করেছিলেন। সেখানেও কোনও ‘জয় শ্রীরাম’ স্লোগান শুনতে পাওয়া যাচ্ছে না।

এরপর ইউটিউবে ‘গার্ডেনরিচে মমতা’ লিখে সার্চ করলে ১৮ মার্চ এবিপি আনন্দর ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি ভিডিয়ো আমাদের নজরে পড়ে। ‘Garden Reach Incident: গার্ডেনরিচে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’- এই শিরোনামে প্রকাশিত ওই ভিডিয়োর ২ মিনিট ৩৮ সেকেন্ডের সঙ্গে, ওই ভাইরাল ভিডিয়োর একাধিক মিল আমরা খুঁজে পাই। কিন্তু এবিপি আনন্দের খবরের ভিডিয়োটিতে মমতা বন্দ্যোপাধ্যায় হেঁটে যাওয়ার সময় ওই স্থানে কোনও ‘জয় শ্রীরাম’ স্লোগান শুনতে পাওয়া যায়নি।

মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে Image 2

এছাড়া একই দিনে টিভি নাইন বাংলার একটি প্রতিবেদনেও একই ভিডিয়ো আমরা দেখতে পাই। ওই ভিডিয়োর ১১ মিনিট ৪৫ সেকেন্ডের সঙ্গে আমরা ভাইরাল ভিডিয়োর একাধিক মিল খুঁজে পাই এবং সেখানেও কোনও ‘জয় শ্রীরাম’ স্লোগান শুনতে পাওয়া যায়নি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে এর আগে বহুবার ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়া হয়েছে। সেই নিয়ে বিস্তর বিতর্কও হয়েছে। তাই এবারও তেমন কিছু ঘটলে কোনও না কোনও সংবাদমাধ্যমে তা নিশ্চয়ই প্রকাশিত হত। তবে ইন্টারনেট ঘেঁটে আমরা সাম্প্রতিক সময়ের তেমন কোনও খবর খুঁজে পাইনি। 

নিউজচেকারের তরফে এবিপি আনন্দ ও টিভি নাইন বাংলার সাংবাদিক, যাঁরা সেদিন ঘটনাস্থলে ছিলেন তাঁদের সঙ্গেও যোগাযোগ করে বিষয়টি জানার চেষ্টা করা হয়েছে। তাঁদের বক্তব্য পেলে প্রতিবেদনটি আপডেট করা হবে। 

Conclusion
তবে এখনও পর্যন্ত তদন্তে পাওয়া তথ্য থেকে এটা স্পষ্ট যে, গার্ডেনরিচে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগানের ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড।    

Result: Altered Video

Sources
Video Posted by ABP Ananda and TV9 Bangla
Newschecker’s own investigation

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular